শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পণ্য সরবরাহে এয়ার-ব্রিজ

বলিভিয়ায় অবরুদ্ধ রাজধানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

বলিভিয়ার এক কর্মকর্তা বলেছেন, জাতিসংঘের একজন রাষ্ট্রদূত অ্যান্ডিয়ান দেশের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট এবং স্ব-নির্বাসিত নেতা ইভো মোরালেসের সমর্থকদের এমন সঙ্কট নিরসনে আলোচনা শুরুর অনুরোধ করছেন। সঙ্কটে ইতোমধ্যে ২৩ জনের মৃত্যু হয়েছে এবং খাদ্য সঙ্কট সৃষ্টি করেছে।
গত রোববার এই কর্মকর্তা বলেন, জিন আরনল্টের প্রস্তাবিত আলোচনার মধ্যে মোরালেসের দলের বিধায়করা, সংগঠিত গোষ্ঠী এবং অন্তর্বর্তী নেতা জিনাইন আনেজের প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করা হবে এবং জাতিসংঘ এবং রোমান ক্যাথলিক চার্চ মধ্যস্থতা করবে। ক্যারিশম্যাটিক বামপন্থী ও প্রাক্তন কোকা কৃষক মোরালেসের ভোটের প্রতিরোধের অভিযোগে পদত্যাগ করার এক সপ্তাহ পরে বলিভিয়া নেতৃত্বহীন অবস্থায় রয়েছে। বিধায়করা এখনও নতুন নির্বাচনের তারিখের বিষয়ে একমত হতে পারেননি।
মোরালেস গত মঙ্গলবার মেক্সিকোয় পালিয়ে গিয়েছেন। তখন থেকেই বেশিরভাগ কোকা চাষের অঞ্চল থেকে তার অ্যান্ডিয়ান জাতির সমর্থকরা রাস্তায় নেমে এসেছেন। তারা ঘরে তৈরি বাজুকা, হ্যান্ডগান এবং গ্রেনেড ছুড়ে, নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষ করে প্রতিবাদ অব্যাহত রেখেছে।
কেউ কেউ প্রাক্তন রক্ষণশীল আইন প্রণেতা অ্যানেজের পদত্যাগের দাবি জানিয়েছেন, যিনি ইতোমধ্যে মোরালেস-যুগের নীতিগুলি সংশোধন শুরু করেছেন এমনকি তিনি বলেছেন যে, তিনি বিরোধী দলের সাথে আলোচনা করতে চান। মোরেলেসের সমর্থকরা তাকে পদত্যাগের জন্য সোমবার মধ্যরাতের একটি সময়সীমা দিয়েছেন এবং ৯০ দিনের মধ্যে নির্বাচনের আহŸান জানিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েক ফরেস্ট বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের সভাপতি পিটার সিয়াভেলিস আল-জাজিরাকে বলেন, অ্যানেজের এই পদক্ষেপের ফলে দেশের ইতোমধ্যেকার গভীর বিভাজনকে আরও খারাপ করে ফেলেছে।
নিউইয়র্ক থেকে সিয়াভেলিস আল-জাজিরাকে বলেন, ‘অ্যানজে ক্ষমতায় এসেছেন এমন এক মুহূর্তে যখন বলিভিয়ায় দরকার উভয় পক্ষের মধ্যে পুনর্মিলন, আলোচনা এবং একত্রে কাজ করা’। ‘তবে তিনি যা করেছেন তা হ’ল ধারাবাহিক প্রতীকী কাজ করা যা দ্ব›েদ্ব ক্ষত সৃষ্টি করেছে, বিভাজনকে আরও গভীর করেছে এবং মানুষকে তাদের অবস্থানে কঠোর এবং দ্রæত করেছে।’
রোববার লা পাজের রাস্তায় মুরগি, ডিম এবং রান্নার জ্বালানির জন্য বলিভিয়ানরা দীর্ঘ সময় ধরে অপেক্ষা করেছে। হাইওয়ে অবরোধের কারণে নিম্নাঞ্চলের খামারগুলি থেকে শহরগুলি বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।
প্রেসিডেন্সিয়াল মিনিস্টার জারজেস জাস্টিনিয়ানো সাংবাদিকদের বলেন, অ্যাজেন সরকার ব্যারিকেডসকে ছাড়িয়ে যাওয়ার জন্য প্লেন ব্যবহার করে লা-পাজে সরবরাহের জন্য একটি ‘এয়ার ব্রিজ’ প্রতিষ্ঠা করেছেন। তিনি বলেন, কর্মকর্তারা অন্যান্য শহরে সরবরাহ বন্ধ করে দিলেও একই কাজ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন। রাস্তাঘাটগুলির কারণে জ্বালানী দুষ্প্রাপ্য হয়ে পড়েছে এবং লা পাজের দরিদ্র জনপদে অনেক লোক জ্বালানি কাঠ দিয়ে রান্না করতে বাধ্য হয়েছে।
‘আমি আশা করি বিষয়গুলি শান্ত হয়ে যাবে’ রাজধানীর একটি শ্রমিক-শ্রেণীর জেলা থেকে আসা নির্মাণকর্মী জোসে পিলকো বলেছেন। ‘আমরা কোনও খাবার বা পেট্রোল পাচ্ছি না।’ রোববার এল অল্টোর মোরালেসের সাথে জোটবদ্ধ স¤প্রদায়ের নেতারা আশপাশের রাজধানীতে আরও সরবরাহের ঘাটতি বাড়িয়ে তুলতে সোমবার একটি সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছিলেন। অ্যানেজ নতুন নির্বাচনের প্রতি সম্মতি জানালেও দেশে ও বিদেশে নীতি পরিবর্তনগুলি বাস্তবায়নের জন্য দ্রæত পদক্ষেপ নিয়েছিল।
শুক্রবার বলিভিয়া দেশটির বামপন্থী নেতা নিকোলাস মাদুরুর অধীনে ভেনেজুয়েলার কর্মকর্তাদের দেশ ত্যাগের কথা বলেছেন। অ্যানেজের সরকারও একসময় ঘনিষ্ঠ মিত্র কিউবার বিরুদ্ধে মোরালেসের পদত্যাগের পরে অশান্তি পোষণ করার অভিযোগ তুলেছিল।
রোববার অ্যানেজ প্রশাসন রাষ্ট্রীয় পত্রিকাটির নামকরণ করে ‘বলিভিয়া’। মোরালেস এটিকে ‘পরিবর্তন’ বলেছিলেন।
কর্মকর্তারা জানিয়েছেন, এক কোকা বর্ধনশীল অঞ্চল এবং মোরালেসের সমর্থকদের দুর্গ কোকাবাম্বার কাছাকাছি এলাকায় শুক্রবার সহিংস বিক্ষোভে কমপক্ষে নয় জন মারা গেছে। এই অঞ্চলের স্থানীয় প্রশাসক বলেছেন, পুলিশ বিক্ষোভকারীদের বিরুদ্ধে সরাসরি গোলাবারুদ ব্যবহার করেছে। তিনি অ্যানেজের অধীনস্ত নিরাপত্তা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উত্থাপন করেন। অ্যানেজ বিদেশ থেকে সহিংসতা চালিয়ে যাওয়ার জন্য মোরালেসকে দোষারোপ করেছেন এবং বলেন যে, তার সরকার নির্বাচন অনুষ্ঠানে এবং প্রতিবাদ থামাতে বিরোধীদের সাথে সাক্ষাত করতে চায়। সূত্র : আল-জাজিরা। (এ সংক্রান্ত আরো খবর পৃষ্ঠা-৬)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন