ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম


মুসলিম দেশের অনুষ্ঠানে বিধিনিষেধ
মুসলিম দেশগুলোর কোনও প্রাইভেট চ্যানেলের বিষয়বস্তুকে জম্মু ও কাশ্মীরে সম্প্রচার করার ক্ষেত্রে কাশ্মীরি টিভি গুলোকে গ-ি বেঁধে দিয়েছে ভারত সরকার। ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্প্রতি তাদের জারি করা নোটিশে স্পষ্ট বলা হয়েছে, “জানা যাচ্ছে কিছু প্রাইভেট চ্যানেল কোন অনুমতি এই দেশে নেই। তা কিছু কেবল অপারেটরদের সহায়তায় সম্প্রচার করা হচ্ছে। যা স্পষ্টভাবে সরকারি নিয়ম লঙ্ঘনের পর্যায়ে পরে। এ বিষয়টি কেবল টেলিভিশন অ্যাক্ট ৬ (৬) আইনকে যা বিরোধিতা করে। এই ঘটনায় সঙ্গে সঙ্গেই সক্রিয়ভাবে পদক্ষেপ নিতে হবে। ওয়েবসাইট।


পাকিস্তানে অবৈধ ২ ভারতীয় আটক
অবৈধ অনুপ্রবেশের দায়ে পাকিস্তানে দুই ভারতীয় নাগরিককে সোমবার গ্রেফতার করা হয়েছে। পাক মিডিয়া জিয়ো নিউজের বরাতে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। খবরে বলা হয়, গ্রেফতারকৃত দুই ভারতীয় নাগরিকের নাম প্রশান্ত ও দড়িলাল। প্রশান্তের বাড়ি মধ্যপ্রদেশে, দড়িলাল থাকেন তেলেঙ্গানায়। পাকিস্তানের পাঞ্জাবের বাহওয়ালপুর থেকে সোমবার এই দুই ভারতীয়কে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছে বৈধ কাগজপত্র ছিল না। গ্রেফতারকৃতদের একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার বলে দাবি করে পাকিস্তান।
জিয়ো নিউজ।

 

সময়মতো স্কুলে না যাওয়ায়...
সময়মতো স্কুলে না আসায় প্রধান শিক্ষককে বিদ্যুতের খুঁটির সঙ্গে বেঁধে রাখার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। অভিযোগ উঠেছে এলাকাবাসীর বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে পশ্চিমবাংলার পুরুলিয়ার ঝালদার পুস্তি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিপ্লব গঙ্গোপাধ্যায়ের সঙ্গে। কলকাতার গণমাধ্যমের খবরে জানা যায়, পুঞ্চা থানার বদড়া গ্রামের বাসিন্দা ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে একাধিক অভিযোগ উঠেছে। সেই কারণে তিনবার শাস্তিস্বরূপ বদলিও হয়। কিন্তু তবুও তার আচরণে কোনো পরিবর্তন ঘটেনি। ওয়েবসাইট।


চোখে ব্যান্ডেজ নিয়ে সংবাদ পাঠ
ইসরাইলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি এক সাংবাদিকের চোখ হারানোর ঘটনায় বিশ্বব্যাপী নিন্দা ও প্রতিবাদের ঝড় বইছে। এক চোখে ব্যান্ডেজ প্রদর্শন করে অভিনব প্রতিবাদ করছেন বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিকরা। অভিনব ওই প্রতিবাদ টিভি চ্যানেলের সংবাদ পাঠের সময়ও হচ্ছে। ফিলিস্তিন টিভিতে সোমবার রাত ৯টার খবরে দুই প্রেজেন্টারকে চোখে ব্যান্ডেজ পরিধান করে সংবাদ পড়তে দেখা যায়। বিষয়টি এখন সোশ্যাল মিডিয়ার অন্যতম আলোচ্য বিষয়। শুক্রবার পশ্চিম তীরে একটি বিক্ষোভ কভারেজের সময় হানাদার বাহিনীর গুলিতে বাম চোখ হারান মোয়াজ আমারনা নামে ওই সাংবাদিক। ঘটনাটি ফিলিস্তিনসহ আরব দেশগুলোতে ব্যাপক আলোচনা সৃষ্টি করেছে। মিডল ইস্ট মনিটর।


নতুন করে শুনানি
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির মামলায় নতুন করে শুনানি শুরু হয়েছে। সোমবার মালয়েশিয়ার রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাড বা ওয়ান-এমডিবি দুর্নীতি মামলার শুনানিতে আদালতে হাজির করা হয় তাকে। ওয়ান-এমডিবি ছাড়াও তার বিরুদ্ধে আরো দুইটি মামলার বিচারকাজ চলছে। ৬৬ বছর বয়সী সাবেক এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল থেকে অর্থ আত্মসাৎ ও তথ্য গোপনসহ বিভিন্ন অভিযোগ আনা হয়। ওয়েবসাইট।


রায় ২৮ নভেম্বর
পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার রায় ঘোষণা করা হবে আগামী ২৮ শে নভেম্বর। মঙ্গলবার তিন বিচারকের বেঞ্চ এ সিদ্ধান্ত নিয়েছে। এ খবর দিয়ে অনলাইন ডন জানাচ্ছে, পারভেজ মোশাররফের আইনজীবী কোথায় তা জানতে চেয়েছেন বিচারপতি ওয়াকার আহমেদ শেঠ। এ সময় আদালতের স্পেশাল রেজিস্ট্রার তাকে জানান যে, উমরাহ হজ করতে গিয়েছেন আইনজীবী। এমন বক্তব্যের প্রেক্ষাপটে বিচারক ওয়াকার আহমেদ শেঠ বলেছেন, সাবেক এই প্রেসিডেন্টের আইনজীবীকে তিনবার তার বক্তব্য আদালতে পেশ করার সুযোগ দেয়া হয়েছে। জিওনিউজ।


সাজার মেয়াদ বেড়েছে
সেনাবাহিনীকে ব্যঙ্গকারী কবিদের সাজার মেয়াদ বাড়িয়েছে মিয়ানমারের একটি আদালত। এ কবিরা ‘পিকক জেনারেশন’ নামে একটি কাব্যদলের সদস্য। সেনাবাহিনীকে নিয়ে স্যাটায়ার বা ব্যঙ্গাত্মক পরিবেশনার দায়ে গত এপ্রিলে তাদের গ্রেফতার করা হয়। পরে গত মাসে কাব্যদলটির পাঁচ সদস্যকে এক বছরের কঠোর সশ্রম কারাদ- দেন আদালত। এরমধ্যেই ১৮ নভেম্বর সোমবার একই অভিযোগে তাদের আরও এক বছরের কারাদ- দেন ইয়াঙ্গুনের একটি আদালত। তবে নতুন রায়ে আরও একজন কবিকে শাস্তির আওতায় আনা হয়েছে। রয়টার্স।


জাহাজ জব্দ
লোহিত সাগরে সউদী আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের একটি জাহাজ জব্দ করেছে ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থী হুতি বিদ্রোহীরা। সোমবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে সউদী জোট। সউদী সামরিক জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালকি-র এ সংক্রান্ত বিবৃতি প্রকাশ করেছে সউদী আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। হুথি বিদ্রোহীদের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা মোহাম্মদ আলী আল হুথি রয়টার্সকে জানান, তাদের বাহিনী লোহিত সাগরে একটি সন্দেহজনক জাহাজ জব্দ করেছে। জব্দকৃত জাহাজের ক্রুদের সঙ্গে ভালো আচরণ করা হচ্ছে। রয়টার্স।


চীনে নিহত ১৫
চীনে কয়লাখনিতে বিস্ফোরণে নিহত হয়েছেন কমপক্ষে ১৫ জন। সোমবার বিকেলে উত্তরাঞ্চলীয় সানজি প্রদেশে এ ঘটনা ঘটে। এতে বলা হয়েছে, খনির ভিতরে গ্যাস বিস্ফোরণ হয়ে এ দুর্ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন ৯ জন। ওই কয়লাখনিটির মালিক সানজি পিঙ্গাও ফেঙ্গিয়ান কোয়েল অ্যান্ড কোক গ্রুপ কোম্পানি। বার্তা সংস্থা সিনহুয়া বলেছে, ঘটনার সময় ভূগর্ভে কাজ করছিলেন ৩৫ জন খনি শ্রমিক। তখন অকস্মাৎ ওই বিস্ফোরণ হয়। সেখান থেকে ১১ জন শ্রমিক বেরিয়ে আসতে সক্ষম হন। চীনের খনিগুলোতে এমন দুর্ঘটনা খুবই সাধারণ। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন