ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

২ হাজার কোটি টাকা ছাড়াল কর আদায়

আজ পর্দা নামছে আয়কর মেলার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৯, ৫:৩৯ এএম

 

আজ বুধবার শেষ হচ্ছে সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলা। অন্যান্য বছরের ন্যায় এ বছরও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে করমেলা সেবা নিয়েছেন করদাতারা। গতকাল মেলার ষষ্টদিনেও ব্যাপক ভীড় দেখা গেছে। যে কারনে গতকাল নির্ধারিত সময়ে পরেও কর বিবরনী জমা নিয়েছে কর্র্তৃপক্ষ।

গতকাল একদিনে ৩৫৭ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার ৭৩৪ টাকা আহরিত হয়েছে। আর গত ছয় দিনে ২ হাজার ১৬ কোটি ৪৫ লাখ ২১ হাজার ১২০ টাকার কর আহরিত হয়েছে। আলোচ্য সময়ে ৫ লাখ ৩৯ হাজার ৯১০ টি কর বিবরনী জমা হয়েছে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-ফাইলিং এবং ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে সম্মানিত করদাতাগণ রকেট, নগদ, বিকাশ, ইউপে ও শিওর ক্যাশের মাধ্যমে বাড়তি সময় ও অর্থ ব্যয় না করে দিন-রাত আয়কর জমা দেওয়া যাচ্ছে। গতকাল মেলা পরিদর্শন করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন। তাঁরা আয়কর মেলার বিভিন্ন স্টল ও বুথ ঘুরে দেখেন এবং করদাতাদের সাথে কুশলাদি বিনিময় করেন। মেলায় করদাতাদের উপস্থিতি ও মিলন মেলা দেখে তাঁরা সন্তোষ প্রকাশ করেন।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভ’ঁইয়া এনডিসি বলেন, আয়কর মেলায় করদাতাদের উপস্থিতি প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। কর প্রদানে মানুষের আগ্রহের পরিমাণও ক্রমাগতভাবে বাড়ছে। মানুষ এখন কোনো রকম হয়রানি ছাড়াই স্বাচ্ছন্দ্যে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন মেলাতে নারী করদাতাদের লক্ষ্যণীয় উপস্থিতি যা আমাদের অনুপ্রাণিত করছে, উৎসাহিত করছে। রাষ্ট্রের রাজস্ব ভান্ডারকে সমৃদ্ধ করতে তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের কর জিডিপির আনুপাতিক হার কম। এ কর হার বৃদ্ধির জন্য সক্ষম সকলকে যথাযথ কর প্রদানের আহবান জানান তিনি। তিনি বলেন, বুধবার মেলার শেষ দিন। শেষ দিন যতক্ষণ করদাতারা মেলায় উপস্থিত থাকবেন, ততক্ষণ তাদের আয়কর রিটার্ন গ্রহণ করা হবে। অন্যদিকে আজ বুধবার দুপুর ১ ঘটিকায় আয়কর মেলাতে মেলা প্রাঙ্গনে বৃহৎ করদাতা ইউনিট ্এর অধিভূক্ত গুরুত্বপূর্ণ ব্যাংকিং প্রতিষ্ঠানসমূহ এনবিআর চেয়ারম্যানের উপস্থিতিতে তাদের আয়করের চেক জমা দেবেন।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন