ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘কাশ্মীর ইজ পাকিস্তান’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৯, ১২:৪৫ পিএম

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধ নতুন কিছু নয়। এটা চলে আসছে দিনের পর দিন। যতই সময় গড়াচ্ছে ততই এই সংকট জটিল আকার ধারণ করছে। এবার পাকিস্তান নতুন কৌশল হাতে নিয়েছে। তারা বিভিন্নভাবে ভারতীয় নাগরিকদের কাছে কাশ্মীরে যে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে তা তুলে ধরার চেষ্টা করছে। আর এতে নাখোশ হয়েছে নয়াদিল্লী।

সম্প্রতি শিখ তীর্থযাত্রীদের কথা মাথায় রেখে কর্তারপুর করিডর খুলে দিয়েছে পাকিস্তান। আর এতে পাঞ্জাবের শিখদের মন জয় করে নিয়েছেন ইমরান খান। শিখরা যাতে নিরাপদে পাকিস্তানের নারওয়াল জেলার কর্তারপুরে গুরুদ্বার বাবা সাহিবে সহজে যেতে পারেন সেজন্য সব ব্যবস্থা করে দিয়েছে। সেখানেই জীবনের শেষ কয়েকটা বছর কাটিয়েছিলেন শিখ ধর্মের প্রবর্তক গুরু নানক দেব। যা শিখদের কাছে অত‌্যন্ত পবিত্র তীর্থক্ষেত্রে।

এদিকে এই তীর্থযাত্রাদের সামনে পাকিস্তান কাশ্মীরে ভারতীয় নান অপকর্ম তুলে ধরে বিভিন্ন প্রচার কার্যক্রম পরিচালনা করছে। কর্তারপুর গুরুদ্বারের খুব কাছেই প্রচুর পোস্টার লাগিয়েছে ইসলামাবাদ। তাতে ‘কাশ্মীর ইজ পাকিস্তান’, ‘প্রাইড অফ নেশন…পাকিস্তান আর্মড ফোর্সেস’-নানা ধরণের স্লোগান লেখা রয়েছে। যাতে সাধারণ মানুষ বুঝতে পারে ভারত কিভাবে সীমালঙ্গন করছে।

উল্লেখ্য, শিখ ধর্মগুরু গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে এই করিডেরের উদ্বোধন করা হয়। এদিন উদ্বোধনের পরপরই পাকিস্তানের পঞ্জাব প্রদেশের নরোয়াল জেলায় গুরুদ্বার দরবার সাহিবের উদ্দেশে রওনা দেয় ৫০০ জন দর্শণার্থীর একটি দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন