ঢাকা, বুধবার , ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম


আশঙ্কা যুক্তরাষ্ট্রের

ইরানকে নিয়ে নতুন আশঙ্কার কথা জানিয়ে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, ২০২০ সালের অক্টোবরে জাতিসংঘের নিষেধাজ্ঞা উঠে গেলে তেহরান উন্নত প্রযুক্তির সামরিক সরঞ্জাম আমদানি করতে পারে। এর মাধ্যমে নিজের সামরিক বাহিনীর আরও আধুনিকায়ন করবে দেশটি। মঙ্গলবার প্রকাশিত মার্কিন প্রতিরক্ষা দফতরের নতুন এক প্রতিবেদনে এমন আশঙ্কার কথা উঠে এসেছে। পেন্টাগনের এ প্রতিবেদনের শিরোনাম দেওয়া হয়েছে ‘ইরান মিলিটারি পাওয়ার’। এতে বলা হয়েছে, নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর ইরান উন্নত যুদ্ধবিমানের মতো যেসব অগ্রসর প্রযুক্তির সামরিক সরঞ্জাম দেশীয়ভাবে উৎপাদনে সক্ষম নয় সেগুলো আমদানির দিকে ঝুঁকবে। আনাদোলু এজেন্সি।

পার্লামেন্ট স্থগিত

লেবাননে রাজনৈতিক ব্যবস্থার সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা দেশটির পার্লামেন্টের অধিবেশন স্থগিত হওয়ায় উল্লাস প্রকাশ করেছেন। বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা পুলিশের সংঘর্ষের পর অধিবেশন স্থগিতের ঘোষণা আসে। মঙ্গলবার এই ঘোষণার পর বিক্ষোভকারীরা বৈরুতের নেজমেহ স্কয়ারে পতাকা হাতে বাদ্য বাজিয়ে ও আতশবাজি পুড়িয়ে উল্লাস করে। ১৭ অক্টোবর থেকে দুর্নীতি ও রাজনৈতিক অভিজাতদের বিরুদ্ধে বিক্ষোভে নেমেছেন লেবানিজরা। এরপর থেকেই রাজনৈতিক ব্যবস্থার সংস্কারের দাবিতে কয়েক হাজার মানুষ বিক্ষোভ করে আসছেন। আল-জাজিরা।

ইরানে নিহত ১০৬

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে ইরানে গত সপ্তাহের বিক্ষোভে ১০৬ জন নিহত হয়েছেন বলে দাবি করেছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি দাবি করেছে, বিক্ষোভকারীদের জমায়েতে ভবনের ছাদ থেকে স্নাইপাররা গুলি চালিয়েছে, একটি ঘটনায় হেলিকপ্টার থেকে গুলি ছোড়া হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে বলেছে, ২১টি শহরে বিক্ষোভের সময় অন্তত ১০৬ জন নিহত হয়েছে। তাদের দাবি, নিহতের সংখ্যা আরও বেশি হতে পারে। কিছু কিছু খবরে নিহতের সংখ্যা ২০০ জনের মতো। রয়টার্স।

ফিলিপাইনে কালমেঘি

ফিলিপাইনের ইতিহাসে সবচেয়ে বড় ঝড় হতে চলেছে কালমেঘি। এরই মধ্যে বিপদের আগাম বার্তা দিচ্ছে দেশটির উত্তাল সমুদ্র। উপকূলে বইতে শুরু করেছে ঝড়ো হাওয়া। চার দিন ধরে প্রশান্ত মহাসাগরের বুকে তা-ব চালানোর পর টাইফুনের রূপ নিয়ে আর কয়েক ঘণ্টার মধ্যেই আছড়ে পড়তে চলেছে ফিলিপাইন উপকূলে। এই ঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় কমপক্ষে ১৫০ কিলোমিটার। এর কম তো নয়ই, বরং গতিবেগ আরও বাড়লেও বিস্মিত হওয়ার কোন কারণ নেই। সামুদ্রিক এই ঝড়ের নাম কালমেঘি। আবহাওয়াবিদরা বলছেন, চলতি বছর কালমেঘিই ফিলিপাইনের ইতিহাসে সবচেয়ে বড় ঝড় হতে চলেছে। যার ক্ষয়ক্ষতি পুরনো সব রেকর্ডকে ছাপিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন