শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কোলকাতা যেন ‘পিংক সিটি’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ভারতীয় ক্রিকেট ইতিহাসে প্রথম। প্রথম বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেও। উপমহাদেশেই কি এর আগে হয়েছে এমন? উত্তর- না। এই প্রথম দিবা-রাত্রির টেস্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ-ভারত। ঐতিহাসিক এই টেস্টকে সামনে রেখে কোলকাতা রূপ নিয়েছে গোলাপি এক শহরে! রাতের ইডেন গার্ডেন্সতো আরো এক ধাপ এগিয়ে। যেন ষোড়শি কোনো তরুনী। সবে তার লাজুক মুখটি তুলেছে ঘোমটা খুলে।
ইতিহাসের অংশ হতে তাই আয়োজনে কোনো কমতি রাখছে না কোলকাতা ক্রিকেট অ্যাসোসিয়েশন। বিশেষ এই টেস্ট ম্যাচ ঘিরে যে কত বিপুল আয়োজন করা হয়েছে তা জানালেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি ও দেশটির কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙুলি। গোলাপি বলের টেস্ট ঘিরে কোলকাতায় যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতের বিপক্ষে বাংলাদেশের অভিষেক টেস্টের একাদশের ক্রিকেটাররা। থাকবেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকার, সুনিল গাভাস্কার, অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড়দের মতো তারকা।
দুপুরে ইডেনে এসে শুরুতেই কিউরেটর সুজন মুখার্জিকে নিয়ে উইকেট দেখতে যান সৌরভ। পুরো স্টেডিয়ামই সাজানো হচ্ছে গোলাপি রঙে, সৌরভ ঘুরে দেখেন শেষ মুহূর্তের প্রস্তুতি। পরে সংবাদ মাধ্যমের সামনে প্রিন্স অব কোলকাতা জানান আয়োজনের বিস্তারিত, ‘প্রচুর আয়োজন। প্রথম দিন শুধু ক্রিকেট আর অনুষ্ঠান হবে। আর্মি বিমান থেকে নিচে নেমে আসবে। তারা বল তুলে দেবেন প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী ও অধিনায়কদের হাতে। বেল বাজানো হবে। লাঞ্চের সময়ে শচিন, গাভাস্কার, কপিল, রাহুল, অনিল সবার উপস্থিতিতে এটা টক শো হবে। চা-বিরতির সময় গলফ কার্টে করে সাবেক অধিনায়করা মাঠ প্রদক্ষিণ করবেন। মিউজিক পারফরম্যান্স থাকবে।’
থাকবেন ক্রিকেটের বাইরের তারকারাও। দুই দেশের শিল্পীরা পরিবেশ করবেন গান, ‘দিন শেষে সবার জন্য সংবর্ধনা থাকবে সবার জন্য। দুই দল, সাবেক অধিনায়করা, প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী, রুনা লায়লার পারফরম্যান্স, জিৎ গাঙ্গুলীর পারফরম্যান্স, সৌমেন্দ্র, সৌরজিত পারফরম্যান্স, প্রচুর আয়োজন থাকছে।’ এতসব আয়োজনের কথা এরমধ্যে ছড়িয়ে দেওয়া হয়েছে শহরময়। গোলাপি বলের টেস্ট দেখতে তাই হুমড়ি খেয়ে পড়েছে মানুষ। খেলা চারদিনে গড়াবে কিনা নিশ্চিত না হলেও বিক্রি হয়ে গেছে প্রথম চারদিনের টিকেট, ‘আমি রোমাঞ্চিত। চার দিনের সব টিকেট বিক্রি হযে গেছে। শেষ কবে আমরা দেখেছি, কোনো টেস্টে চার দিনের সব টিকেট বিক্রি হয়ে গেছে?’
বাংলাদেশ-ভারতের ইডেন টেস্ট নিয়ে এমনিতেই আগ্রহের কমতি নেই কোলকাতায়। টেস্টের প্রথম চার দিনের টিকিট বিক্রি এরই মধ্যে শেষ হয়েছে। মাঠে বসে খেলা দেখতে বাংলাদেশ থেকেও যাচ্ছেন প্রচুর দর্শক। এ পর্যন্ত হওয়া দিবা-রাত্রির ১১ টেস্টের মধ্যে পাঁচটি গেছে পঞ্চম দিনে। দুটিতে ফল হয়েছে চার দিনে। তিন টেস্ট শেষ হয়েছে তিন দিনে। দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের ম্যাচটি ছিল চার দিনের; শেষ হয়েছিল দুই দিনেই।
ফ্লাইট বিলম্বের বিড়ম্বনা পেরিয়ে আগের দিন বিকাল তিনটায় কোলকাতায় পা রেখেছে বাংলাদেশ দল। সেদিন আর অনুশীলনের ধকল নেয়নি দল। গতকাল দিনভর এক উৎসবের আমেজে হয়েছে টেস্টের প্রস্তুতি। এখন দেখার পালা সাদা পোশাকে কতটা রঙিন হয়ে খেলতে পারেন মুশফিকুর রহিম, মুমিনুল হকরা।

উপলক্ষে রাঙাতে সিএবির যত আয়োজন-
* ঢাউস গোলাপি রাঙা হিলিয়াম বেলুন ওড়ানো হয়েছে ইডেনে।
* এই টেস্ট উপলক্ষ্যে থাকছে বিশেষ দুটি মাসকট ‘পিংকু-টিংকু’।
* টেস্ট শুরুর আগে নামবে আট প্যারা ট্রুপার। ভারতীয় বিমানবাহিনী এটা তত্ত্বাবধান করবে। আটজন আটটি গোলাপি বল নিয়ে নামবে। তারা বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে হস্তান্তর করবেন গোলাপি বল।
* বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দুই দলের অধিনায়ককে গোলাপি বল হস্তান্তর করবেন।
* টস করতে সোনার তৈরি বিশেষ কয়েন ম্যাচ রেফারিকে হস্তান্তর করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।
* দুই দেশের জাতীয় সংগীত বাজাবে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।
* জাতীয় সংগীতের পর বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বাজাবেন ইডেনের ঘণ্টা।
* এই টেস্টে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে ভারতের সাবেক সব অধিনায়ককে। তারা ল্যাপ অব অনার দেবেন, প্রদক্ষিণ করবেন পুরো মাঠ। এটা হবে চা বিরতিতে।
* অন্য খেলার ভারতীয় কিংবদন্তি যেমন- বক্সিংয়ে মেরি কম, টেনিসের সানিয়া মির্জা, শুটিংয়ে অভিনব বিন্দ্রাদের আমন্ত্রণ জানানো হয়েছে।
* আমন্ত্রণ জানানো হয়েছে ২০০০ সালের নভেম্বরে অভিষেক টেস্ট খেলা বাংলাদেশ দলের সব খেলোয়াড়কে।
* মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন দুইশ’ নৃত্য শিল্পী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন