ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উত্তেজনায় পাকিস্তানি ভেবে নিজেদের হেলিকপ্টার ভূপাতিত করল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৯, ১১:৩০ এএম

নিজেদের হেলিকপ্টার চিনতে পারেনি ভারতীয় বিমানবাহিনী। এই রকম ভুলও হতে পারে। হা তাই হয়েছে বলেছে স্বীকার করেছে তারা। গত ফেব্রুয়ারিতে কাশ্মীরে সংগঠিত ঘটনাটির কথা কিছুদিন আগে প্রথমবারের মতো ভারতীয় বিমানবাহিনী স্বীকার করার পর এবার এই ঘটনাকে একটি বড় ভুল বলে স্বীকার করে নিয়েছে কেন্দ্রীয় সরকার। খবর এনডিটিভির।

উল্লেখ্য পাকিস্তানের সঙ্গে আকাশযুদ্ধের সময় নিজেদের একটি হেলিকপ্টার চিনতে ভুল করেছিল ভারতীয় বিমানবাহিনী। তাই গুলি করে নিজেদের হেলিকপ্টারই ভূপাতিত করেছিল তারা। এরপর পাকিস্তানের সঙ্গে আকাশযুদ্ধের সময় ২৭ ফেব্রুয়ারি ভারতের একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছিল। গত কয়েক বছরের প্রথমবারের মতো পরমাণু শক্তিধর দুই প্রতিবেশীর মধ্যে এটা ছিল কোনো বড় লড়াই।

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক জানান, পাকিস্তানের সঙ্গে সেই সময় যেভাবে সামরিক সংঘর্ষ চলছিল তাতে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, সেই সময়েই ভুল করে ওই বিমানটিকে গুলি করা হয়। ভূপৃষ্ঠ থেকে আকাশে ছোঁড়া ক্ষেপণাস্ত্রের মাধ্যমেই কাশ্মীর উপত্যকার বুদগামে সেটি নামানো হয়েছিল। এ ঘটনায় হেলিকপ্টারের ছয় আরোহী নিহত হয়েছেন বলেও দেশটি স্বীকার করেছে।

এক প্রশ্নের জবাবে বুধবার লোকসভায় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী জানান, শ্রীনগরের নিকটবর্তী এলওসি-তে পাকিস্তান বিমানবাহিনীর প্রতিকূল পদক্ষেপের কারণে যুদ্ধের মতো পরিস্থিতি তৈরি হয়েছিল, তখনই ভুলক্রমে ওই ঘটনা ঘটে যায়। এ ঘটনায় তদন্ত শেষ হয়েছে এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের দোষী সাব্যস্তও করা হয়েছে বলেও জানান তিনি। ভবিষ্যতে এমন কোনো ভুল হবে না বলে নিশ্চিত করছি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Mokhter hossain ২১ নভেম্বর, ২০১৯, ১১:৫৩ এএম says : 0
..........র উপর আল্লাহর গজব!
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ২১ নভেম্বর, ২০১৯, ১:৪৮ পিএম says : 0
তুমাদের চেনাবাহীনি জাতে অপদার্থ। ওরা নিজেরাই যুদ্ধের ময়দানে মরিবে ।
Total Reply(0)
*মজলুম জনতা* ২১ নভেম্বর, ২০১৯, ১২:৩০ পিএম says : 0
পাকিস্থানী ভেবে নিজেদেরটা ভুপাতিত করা বোকামি।এসব খেলা বন্ধ করুন।
Total Reply(0)
oti_shadharon ২৭ নভেম্বর, ২০১৯, ৯:০৯ এএম says : 0
মারহাবা! মারহাবা! এমন যেন প্রতি দিনই হয়!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন