ঢাকা, শনিবার , ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৯, ১২:০৮ এএম

ছুরিকাঘাতে হত্যা
জার্মানির সাবেক প্রেসিডেন্ট রিশার্ড ফন ভাইৎসেকারের ছেলে ফ্রিটজ ফন ভাইৎসেকার ছুরিকাঘাতে নিহত হয়েছেন। মঙ্গলবার বার্লিনের একটি হাসপাতালে ভাষণ দেওয়ার সময় ছুরিকাঘাতে আহত হন। পেশায় চিকিৎসা বিজ্ঞানী ফন ভাইৎসেকার ২০০৫ সালে বার্লিনের শ্লপার্ক ক্লিনিক প্রধানের পদে যোগ দেওয়ার আগে ফ্রাইবুর্গ, বোস্টন এবং জুরিখে কাজ করেন। তিনি জার্মানির প্রয়াত রাষ্ট্রপতি রিশার্ড ফন ভাইৎসেকারের চার সন্তানের একজন। ১৯৮৪ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত জার্মান প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন রিশার্ড। ২০১৫ সালে মারা যান তিনি। দ্য গার্ডিয়ান।


মানবাধিকারের হুমকি
জনপ্রিয় সামাজিক যোগাযোগ-মাধ্যম ফেসবুক ও গুগলের মতো বিশ্বখ্যাত টেক প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করার ব্যবসায়িক প্রক্রিয়াটি মানবাধিকারের জন্য হুমকি বলে দাবি করেছে যুক্তরাজ্য-ভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলেছে, বিনামূল্যে গ্রাহকদের অ্যাকাউন্ট খোলার সুবিধা দিয়ে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার পর তাদের লক্ষ্য করে বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে আয় মতপ্রকাশের স্বাধীনতা পরিপন্থী। অ্যামনেস্টির এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক ও গুগল গ্রাহকদের যে সেবা দেয় সেটির বাস্তবিক তাৎপর্য থাকলেও এ জন্য ‘প্রক্রিয়াগত’ মূল্য দিতে হয় ব্যবহারকারীদের। এএফপি।


সেনা প্রত্যাহারের হুঁশিয়ারি
দক্ষিণ কোরিয়া থেকে ৪ হাজার সেনা প্রত্যাহারের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস জানায়, দেশটিতে অবস্থান করা মার্কিন সেনাদের জন্য সহায়তা বৃদ্ধি না করলে তারা সেনাদের প্রত্যাহার করবে। দক্ষিণ কেরিয়ায় বর্তমানের ২৮ হাজার ৫০০ সেনা অবস্থান করছে। সেখানে যুক্তরাষ্ট্রের বার্ষিক ব্যয় ৫০০ কোটি ডলার। ২০১৯ অর্থবছরে জাতীয় প্রতিরক্ষা আইন অনুযায়ী সেখান থেকে ৩-৪ হাজার সেনা কমিয়ে ফেলার একটি প্রস্তাব কংগ্রেসে পাস হয়েছে। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। রয়টার্স।

নিহতের দাবি ভিত্তিহীন
ইরানে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে চলা বিক্ষোভে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের শতাধিক প্রাণহানির দাবিকে ‘কল্পনাপ্রসূত’ উল্লেখ করে নাকচ করে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। এ আন্দোলনে বিদেশিদের ইন্ধন রয়েছে দাবি করেছে এর সমালোচনা করেছেন তিনি। আইআরআইবি’কে রুহানি জানিয়েছেন, ‘ঐতিহাসিক পরীক্ষায় আবারও জয়ী হয়েছে ইরানের জনগণ। রাষ্ট্রীয় ব্যবস্থাপনা নিয়ে অভিযোগ থাকলেও এই পরিস্থিতি নিয়ে কোনও শত্রুকে কোনও ধরনের সুবিধা নিতে দেবে না তারা, তা আবারও তারা দেখিয়েছেন।’ ইরনা।

বুরকিনায় নিহত ১৮
বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জন নিহত হয়েছেন। দেশটির উত্তরে একটি পুলিশ ফাঁড়িতে তারা হামলা চালানোর চেষ্টাকালে পুলিশের পাল্টা অভিযানে তারা নিহত হন। সেখানে জঙ্গিদের উত্থান ঠেকাতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা লড়াই চালিয়ে যাচ্ছে। সৌম প্রদেশের অর্বিন্দতে বুধবারের হামলার পর এক বিবৃতিতে পুলিশ জানায়, হামলাকারীদের উপস্থিতি টের পেয়ে পুলিশ দ্রুত পাল্টা অভিযান চালায়। বিবৃতিতে আরও বলা হয়, এ অভিযানে এক পুলিশ কর্মকর্তা নিহত ও সাতজন আহত হয়েছে। ঘটনাস্থল থেকে বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র, মোটরসাইকেল ও জিপিএস সামগ্রী উদ্ধার করা হয়েছে। গত সপ্তাহে বুরকিনা ফাসোর উত্তরে সেনাবাহিনীর দুই অভিযানে ৩২ ‘সন্ত্রাসী’ নিহত হওয়ার পর পুলিশ এ অভিযান চালালো। বিবিসি।


২ মার্কিন সেনা নিহত
আফগানিস্তানে একটি মার্কিন হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুই সেনা নিহত হয়েছে। দেশটির তালেবান বিদ্রোহীরা গুলি করে হেলিকপ্টারটি বিধ্বস্ত করার দাবি করলেও মার্কিন বাহিনী তা অস্বীকার করেছে। আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় লোগার প্রদেশে এই ঘটনা ঘটে। হেলিকপ্টার বিধ্বস্তের পর এক টুইট বার্তায় তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন,‘লোগার প্রদেশের পানগ্রাম অঞ্চলের একটি আস্তানায় মার্কিন সেনাবাহিনী অভিযান চালানোর চেষ্টা করলে তালেবান বিদ্রোহীরা গুলি করে একটি মার্কিন চিনকক হেলিকপ্টার ভূপাতিত করেছে।’ তবে মার্কিন সেনাবাহিনী বলছে, হেলিকপ্টার বিধ্বস্তের কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। তবে প্রাথমিক প্রতিবেদন বলছে শত্রুর গুলিতে তা বিধ্বস্ত হয়নি। এসএএম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন