ঢাকা, বৃহস্পতিবার , ২৩ জানুয়ারী ২০২০, ০৯ মাঘ ১৪২৬, ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীরে মুসলিম দেশগুলোর সব টিভি চ্যানেল বন্ধ করে দিল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৯, ১২:৪৫ পিএম

ভারত অধিকৃত সমগ্র কাশ্মীরে মুসলিম দেশগুলোর সব ধরনের অনুষ্ঠান সম্প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করেছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার। তুরস্ক, ইরান, মালয়েশিয়া ও পাকিস্তানের মতো মুসলিম দেশগুলোর সব টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করতে স্থানীয় ক্যাবল অপারেটরদের নির্দেশনা দেয়া হয়েছে।
গত মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করে। সেখানে কেবল টিভি অপারেটরদের বিধি অনুসারে তাদের দায়বদ্ধতার কথা স্মরণ করিয়ে দেয়।
ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা জানতে পেরেছি যে রাজ্যে কয়েকটি বিদেশি প্রাইভেট চ্যানেল মন্ত্রণালয়ের কোনও অনুমতি না নিয়েই সম্প্রচার করা হচ্ছে। যা স্পষ্টভাবে নিয়মের লঙ্ঘন। বিষয়টি সম্প্রচার আইনের বিরোধী হওয়ায় তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ করতে হবে।
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব বিক্রম সাহা বলেন, মুসলিম দেশগুলো বিশেষত ইরান, তুরস্ক ও মালয়েশিয়ার চ্যানেলগুলোর সম্প্রচার নিয়মের লঙ্ঘন হিসেবে বিবেচিত হবে। নিয়ম লঙ্ঘন করলে লাইসেন্স বা অনুমতি প্রত্যাহার এবং সরঞ্জামাদি বাজেয়াপ্তসহ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হতে পারে বলেও হুঁশিয়ার করেন তিনি।
নিষিদ্ধ চ্যানেলগুলোর মধ্যে সৌদি আরবের আল আরাবিয়া, তুরস্কের টিআরটি ওয়ার্ল্ড, ইরানের সাহার টিভি ও প্রেস টিভির পাশাপাশি মালয়েশীয় চ্যানেলগুলো বিশেষভাবে বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন