বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সঠিক নিয়মে সিড়ি ভাঙ্গাতেই বাড়তি মেদ ঝড়ানো সম্ভব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৯, ২:৫৭ পিএম

শরীরের বাড়তি মেদ ঝেড়ে ফেলতে সবাই ডায়েট আর কঠিন শরীরচর্চার কথা অজানা কারও নয়। এগুলো কঠিন মনে হলেও শর্ট কাট কোন রাস্তা নাই। তবে শরীরচর্চা বলতে অনেকেই ভাবে জিমে গিয়ে ওয়েট লিফ্টিং করা কিংবা ট্রেডমিলে দৌড়ে ঘাম ঝাড়ানো। কিন্তু বাড়তি মেদ ছেঁটে ফেলার একমাত্র উপায় শুধুমাত্র জিম নয়।

হাঁটা, জগিং কিংবা সিড়ি দিয়ে উঠা নামা করেই সুস্থ শরীর পাওয়া সম্ভব। সিঁড়ি দিয়ে ওঠানামা করা শরীরের শক্তি বৃদ্ধি , মাংশপেশীর গঠন এবং ভারসাম্য দৃঢ় করতে খুবই কার্যকর একটা কসরত। বেশি  ক্যালোরি ঝরানো এবং পেশীর টোনিংয়ে সাহায্য করে এই কসরত।

লিফ‌্ট ব্যবহার না করে দিনের মধ্যে বার কয়েক খুব সাধারণ এই কসরত করলে হ্যামস্ট্রিংয়ের জোর বাড়ে। হাঁটুর মাংসপেশী মজবুত হওয়ার পাশাপাশি জোটে আরও অনেক উপকার।

সিড়ি ভাঙ্গাতে কি কি উপকার, সেটি জেনে নিনঃ

একসঙ্গে একাধিক মাংসপেশীকে প্রভাবিত করে: সমতল ভূমিতে দৌড়নো কিংবা হাঁটার চেয়ে সিঁড়ি দিয়ে ওঠানামার সময় শরীরের মাংসপেশীগুলি বেশি সক্রিয় থাকে। সমতলে হাঁটার সময় শুধুমাত্র পায়ের পেশিই সক্রিয় থাকে। তবে সিঁড়িতে চড়ার সময় আপনার গ্লুটস, কোয়াডস এবং হ্যামস্ট্রিং একসঙ্গে কাজ করে। মেদমুক্ত পেশীর জন্য এটি  খুব কার্যকর একটি কসরত।

বাড়বে শরীরের ভারসাম্য এবং শক্তি: সিঁড়ি দিয়ে ওঠানামার সময় পায়ের স্থির পেশী, গোড়ালি এবং পেরোনাল টেনডন শরীরের ভারসাম্য রক্ষার্থে একসঙ্গে কাজ করে থাকে। এই কসরতের ফলে আপনার শরীরিক শক্তির বিকাশ ঘটে। কসরতের শুরুর দিকে পায়ে টান ধরা বা ব্যাথা অনুভূত হলেও পরে নিজেকে তরতাজা লাগবে।

রক্তচাপ নিয়ন্ত্রনে সাহায্য করে: সিঁড়ি দিয়ে ওঠানামা হার্ট সুস্থ রাখতে এবং রক্তচাপ নিয়ন্ত্রনেও সাহায্য করে। এই কসরতের ফলে ধমনীতে রক্ত সঞ্চালন ভাল হয় এবং হৃদস্পন্দন ঠিক থাকে।

মানসিক স্বাস্থ্যের পক্ষে ভাল:  শরীরে রক্ত সঞ্চালন ঘটার ফলে হরমোন গ্রন্থি থেকে গুড হরমোনের ক্ষরণ হয়। যার ফলে মানসিক স্থিতিশীলতা বৃদ্ধি পায়। মন ভাল থাকে।

সিঁড়ি ভাঙার নিয়ম

  • সিঁড়ি দিয়ে ওঠানামাকে দৈনিক কসরতের তালিকায় ফেলার আগে কিছু বিষয় খেয়াল রাখুন।
  • আপনার কসরতের ভঙ্গিমা যেন ঠিক থাকে। মেরুদন্ড সোজা রাখুন, সামনের দিকে ঝুঁকে পড়বেন না।
  • শুরুতেই তাড়াহুড়ো নয়। ধীরে ধারে শুরু করুন এবং পরে এর সময়সীমা বাড়ান।
  • এই ব্যায়ামের জন্য সঠিক স্পোর্টস শু-এর প্রয়োজন। যে কোনও জুতো পরে এই কসরত করলে পায়ে টান ধরা বা চোট লাগার আশঙ্কা থেকে যায়।
  • যদি হাঁটাচলায় সমস্যা বা বাতের সমস্যা থাকে তবে এই কসরত করার আগে চিকিৎসকের পরামর্শ নিন ।
 
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
শ্যামল দে ১৬ অক্টোবর, ২০২০, ৪:১৮ পিএম says : 0
আমি গত দুমাস সিঁড়ি ভাঙ্গা ব্যায়াম করে অনেকটাই ভালো আছি l
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন