বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পেঁয়াজ নিয়ে বাণিজ্যমন্ত্রীর রসিকতা!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কার্গো বিমানে করে পেঁয়াজ আমদানি করা নিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি যেন নিষ্ঠুর রসিকতা করলেন। বললেন, দেশের মানুষ প্লেনে চড়তে পারে না, অথচ আমি প্লেনে করে পেঁয়াজ নিয়ে এসেছি। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত দ্বি-বার্ষিক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। অবশ্য বিমানে করে পেঁয়াজ আমদানি তার ব্যর্থতায় করতে হচ্ছে সে কথা অবশ্য তিনি বলেননি। তবে বিমানে পেঁয়াজ আনা নিয়ে বাণিজ্যমন্ত্রীর রসিকতাকে অনেকেই মর্মান্তিক এবং বেদনাদায়ক বলেছেন।
উল্লেখ গত ২৯ সেপ্টেম্বর হঠাৎ ভারত পেঁয়াজ আমদানী বন্ধ করে দেয়ায় বাংলাদেশে পেঁয়াজের কেজি ২৬০ টাকায় উঠায় ভোক্তাদের মধ্যে হৈচৈ শুরু হয়। পেঁয়াজের দামে লাগাম টেনে ধরতেই বিমানে করে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয়া হয় এবং গত ২০ নভেম্বর পাকিস্তান থেকে বিমানে পেঁয়াজের প্রথম চালান আসে।
বর্তমানে আমদানি করা পেঁয়াজের কেজি ১২০ টাকার বেশি হওয়ার কথা না বলে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, কিছু ষড়যন্ত্রকারী ও অসাধু ব্যবসায়ীর জন্যই এখন পেঁয়াজের দাম বেশি। তবে আপনারা জানেন আমি ৭ দিন ধরে সর্বোচ্চ চেষ্টা করছি। যত ক্ষতি লাগে সরকার দেবে। মানুষ প্লেনে চড়তে পারে না, আমি প্লেনে করে বিদেশ থেকে পেঁয়াজ নিয়ে আসছি। ১০ দিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।
বাণিজ্য মন্ত্রী আরও বলেন, আমাদের দেশে পেঁয়াজ লাগে ২৫ লাখ টন। আমাদের দেশে যা উৎপাদন হয় তা থেকে পচে-গলে যাওয়ার পরেও থাকে ১৮ লাখ টন। বাকি ৭-৮ লাখ টন পেঁয়াজ আমাদের আমদানি করতে হয় বিদেশ থেকে। সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর এই চার মাসে আমদানি বেশি প্রয়োজন হয়। আমদানির ৭৫ শতাংশ আমরা ভারত থেকে নিয়ে আসি। গত ২৯ সেপ্টেম্বর ভারত সে আমদানি বন্ধ করে দেয়। এরপর আমরা অনেক চেষ্টা করেছি বিভিন্ন দেশ থেকে আনার জন্য। এখন আমরা আনতে পেরেছি। গত তিন দিন ধরে প্রতিদিন ১৫০ থেকে ২০০ টন পেঁয়াজ ঢাকা এয়ারপোর্টে নেমেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আমাদের সর্বোচ্চ চেষ্টা আছে।
আলোচনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মো. সিদ্দিকুর রহমান, মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আলহাজ শুক্কুর মাহমুদ প্রমূখ। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন