বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে আওয়ামী অর্থনীতি চলছে আলোচনা সভায় আমীর খসরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মুক্তবাজার অর্থনীতির মাধ্যমে সরকার বাংলাদেশে ‘আওয়ামী অর্থনীতি’ চালু করেছে বলে অভিযোগ করেছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী। গতকাল এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই অভিযোগ করেন। জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে জাতীয় দলের উদ্যোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৪তম জন্মবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভা হয়।

আমীর খসরু বলেন, প্রতিটি জায়গায় এ সরকার এমনভাবে রাজনীতিকরণ করেছে যে, একটি ব্যবসায়িক গোষ্ঠি এই রাজনীতিকরণের সুযোগ নিচ্ছে। এই ব্যবসায়িক গোষ্ঠি হচ্ছেÑ আওয়ামী ব্যবসায়িক গোষ্ঠি। বাংলাদেশে কোনো মুক্তবাজার অর্থনীতি এখন চলছে না। মুক্তবাজার অর্থনীতির মাধ্যমে একটা আওয়ামী অর্থনীতিতে পরিণত হয়েছে বাংলাদেশ। মানুষ ভয়ে কথা বলতে পারছে না, সংবাদপত্র লিখতে পারছেন। একটা ভয়-ভীতি পরিবেশ সৃষ্টি করে তারা দেশটাকে নিয়ন্ত্রণ করছে।

তিনি বলেন, এই যে পেঁয়াজের দাম বলেন, লবণের দাম বলেন, যত কিছুর দাম বলেন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছেÑ এটা হচ্ছে আওয়ামী অর্থনীতির প্রতিফলন। আপনি সবগুলো প্রতিষ্ঠানকে যেভাবে দলীয়করণ করেছেন লোকজন দিয়ে তারাই তো আজকে বাজার নিয়ন্ত্রণ করছে তাহলে তাদেরকে কে নিয়ন্ত্রণ করবে? এদেরকে যদি নিয়ন্ত্রণ করতে না পারেন আপনি কিভাবে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করবেন?

মানুষের ক্রয় ক্ষমতা হ্রাস পাওয়ার বিষয়টি তুলে ধরে সাবেক বাণিজ্য মন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষের ক্রয় ক্ষমতা ইতোমধ্যে কমে গেছে। আজ থেকে ১০ বছর আগে মানুষের যে ক্রয় ক্ষমতা ছিলো, যে প্রকৃত আয় ছিলো তা কমে গেছে। তার উপরে দ্রব্যমূল্যের যে ঊর্ধ্বগতি সেটা মানুষের বিশেষ করে গরীব-নিম্নবিত্ত মানুষের প্রকৃত আয়কে আরো কমিয়ে দিচ্ছে।

তারেক রহমানের নেতৃত্বে প্রশংসা করে স্থায়ী কমিটির এই সদস্য বলেন, তারেক রহমানের নেতৃত্বে দলের ভেতরে যে গণতান্ত্রিক প্রক্রিয়া শুরু হয়েছে এতে দল অনেক অনেক শক্তিশালী হয়েছে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় আলাপ-আলোচনার মাধ্যমে কমিটি গঠন এটা বিএনপির মধ্যে সবসময় ছিলো। এটাকে এখন আরো প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার জন্য একেবারে তৃণমূল থেকে শুরু করে সর্বোচ্চ পর্যায়ে নির্বাচিত প্রতিনিধি নির্বাচন একেবারে নিয়ম মাফিক যে কাজটা হচ্ছেÑ আমি মনে করি এটা দেশের রাজনীতিতে, গণতান্ত্রিক ইতিহাসে লিপিবদ্ধ থাকবে।

ছাত্র দলের মধ্যে সমস্যা ছিলো। নির্বাচিত কমিটি হওয়ার কারণে দেখতে পারছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিভাবে তাদের কর্মকা- চালাতে সক্ষম হয়েছে, কিভাবে তাদের প্রতিযোগিতা শুরু হয়েছে। এই কাজটি (নির্বাচনের মাধ্যমে কমিটি) বিএনপিসহ প্রত্যেকটা অঙ্গসংগঠনে করার জন্য তারেক রহমান সাহেব আজকে দিনরাত কাজ করে যাচ্ছেন। আমার মনে হয়, প্রতিদিন ঢাকাসহ সারাদেশে ৮/১০ ঘণ্টা কথা বলেন এবং সরাসরি নেতা-কর্মীদের সাথে।

সংগঠনের সভাপতি সৈয়দ এহসানুল হুদার সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, এবিএম ওবায়দুল ইসলাম, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, যুব দলের সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু প্রমুখ বক্তব্য রাখেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন