শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পদকখরা কাটাতে চায় ভলিবল

জাহেদ খোকন | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

সাউথ এশিয়ান (এসএ) গেমসে দীর্ঘ দুই দশকে চার আসরে পদকশূণ্য বাংলাদেশের ভলিবল। গেমসের ইতিহাসে তিনটি ব্রোঞ্জপদক জয়ই সেরা সাফল্য লাল-সবুজ ভলিবলের। শেষবার পদক এসেছিল ১৯৯৯ সালে কাঠমান্ডু গেমসে। এরপর ভলিবলে পদকের খরা! এবার নেপালে সেই খরা কাটাতে চায় বাংলাদেশ। আগামী ১ ডিসেম্বর নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে এবারের এসএ গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন হলেও মাঠের লড়াই শুরু হবে বুধবার থেকে। এদিন ত্রিপুরেশ্বরি কভার্ড হলে ভলিবল ডিসিপ্লিন দিয়ে শুরু হবে নেপাল এসএ গেমসের কার্যক্রম। দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত এই গেমসের পর্দা নামবে ১০ ডিসেম্বর। গেমসের ২৭ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশ অংশ নিচ্ছে ২৫টিতে। যার অন্যতম একটি ভলিবল। এসএ গেমস ভলিবলে বাংলাদেশ পুরুষ ও নারী দল অংশ নেবে। পুরুষ দলের লক্ষ্য পদক জেতা হলেও নারীরা যাচ্ছে কেবল অংশ নিতেই। কারণ বাংলাদেশ নারী দলটি একেবারেই নতুন। তাই তাদের নিয়ে তেমন বড় কোনো আশা নেই কর্মকর্তাদের।
১৯৮৭ সালে ভারতের কোলকাতা, ’৯১ সালে শ্রীলঙ্কার কলম্বো এবং ১৯৯৯ সালে নেপালের কাঠমান্ডুতে জেতা তিনটি ব্রোঞ্জপদক রয়েছে বাংলাদেশ পুরুষ ভলিবল দলের ঝুলিতে। তবে গেমসের গত চার আসরে পদকের মুখ দেখা হয়নি লাল-সবুজদের। এবার পদকখরা ঘুচাতে চান হরষিতরা। নেপালের আবহাওয়ায় তারতম্য থাকলেও তা সামলে নিয়ে সেরাটা দেয়ার ব্যাপারে আশাবাদী বাংলাদেশ দলের খেলোয়াড়রা। শক্তির বিচারে ভারত, শ্রীলঙ্কা ও স্বাগতিক নেপাল এগিয়ে থাকলেও ভীত নয় লাল-সবুজরা। নেপাল এসএ গেমস ভলিবলের ‘এ’ গ্রুপে ভারত ও স্বাগতিক নেপালের সঙ্গে লড়বে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে খেলবে শ্রীলঙ্কা, পাকিস্তান ও মালদ্বীপ। বুধবার উদ্বোধনী ম্যাচেই স্বাগতিক নেপালকে মোকাবেলা করবে বাংলাদেশ। এ ম্যাচে নামার আগে ইরানে প্রায় একমাসের অনুশীলনই বড় ভরসা বাংলাদেশ ভলিবল ফেডারেশনের কর্তাদের।
একই ফিকশ্চারে পড়েছে বাংলাদেশ নারী ভলিবল দলও। তবে লাল-সবুজের নারী খেলোয়াড়রা নতুন বলে পদক জেতার ব্যাপারে তেমন আশাবাদি নন ফেডারেশনের কর্মকর্তারা। মাত্র দু’বছর আগে গঠন হওয়া বাংলাদেশ নারী দলটি এখনো পরিপক্ক নয়। যদিও নেপালে একটি টুর্নামেন্ট খেলে এসেছেন সাহিদা পারভীনরা। তাছাড়া ঘরের কোর্টে সদ্য সমাপ্ত পাঁচ দলের বঙ্গমাতা আন্তর্জাতিক ভলিভল টুর্নামেন্টে খেলেও কিছুটা অভিজ্ঞতা অর্জন করেছেন তারা। তবে এবারের এসএ গেমস ভলিবল থেকে বাংলাদেশকে আগেভাগে বিদায় করে দেয়ার জন্য নেপাল ছক কষছে বলে অভিযোগ করেছেন ভলিবল ফেডারেশনের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট ফজলে রাব্বি বাবুল। তিনি বলেন, ‘আমরা জেনেছি, নারী ও পুরুষ বিভাগে নেপালের সঙ্গে খেলার দিন স্বাগতিক দেশের রেফারি থাকবেন। যা কোনভাবেই মেনে নেয়া যায় না। এতে পক্ষপাতিত্বের সম্ভাবনা থাকে। তাই আমরা ম্যানেজার্স মিটিংয়ে বিষয়টি তুলে ধরবো। যাতে নিরপেক্ষ রেফারি দেয়া হয়। যদি নিরপেক্ষ রেফারি পাওয়া যায়, তাহলে আমি মনেকরি বাংলাদেশ পুরুষ দল সেমিফাইনালে খেলতে পারবে এবং নূন্যতম একটি ব্রোঞ্জপদক হলেও জিততে পারবো আমরা। আশা করছি গেমসের ভলিবলে পদকখরা এবার কাটবে বাংলাদেশের।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন