শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গরুর জন্য ‘জ্যাকেট’ তৈরি করছে অযোধ্যা পৌরসভা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ১২:৪৯ পিএম

ভারতের উত্তরপ্রদেশের বিজেপি শাসিত অযোধ্যা পৌরসভা শীতের কথা মাথায় রেখে গরুর জন্য পাটের জ্যাকেট কেনার সিদ্ধান্ত নিয়েছে। শীতকালে শহরের খামারের গরুগুলোর কষ্ট লাঘব করতে পৌর প্রশাসন এ পদক্ষেপ নিয়েছে।
ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গরুর প্রতিটি জ্যাকেটের দাম ধরা হয়েছে ২৫০ টাকা থেকে ৩০০ টাকা। প্রথম দফায় ১০০টি জ্যাকেট তৈরি করা হবে। সেগুলো নভেম্বর মাসের মধ্যেই হাতে পাবে প্রশাসন। ভারতীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।
অযোধ্যা নগর নিগমের কমিশনার নীরজ শুক্লা বলেন, আমরা গরুর জন্য জ্যাকেট কেনার সিদ্ধান্ত নিয়েছি। তিন থেকে চারটি পর্যায়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। বৈশিংপুর গোশালা থেকে এই প্রকল্পের কাজ শুরু হবে। এখানে ৭০০ ষাঁড়সহ মোট প্রায় ১২০০ গবাদি পশু আছে। প্রাথমিকভাবে বাছুরের জন্য ১০০টি জ্যাকেট কেনা হচ্ছে। পরে আরও জ্যাকেট কেনা হবে।
কর্তৃপক্ষ জানিয়েছে, বাছুরদের জন্য যে জ্যাকেট তৈরি হচ্ছে তাতে তিনটি স্তর থাকবে। একেবারের শেষ স্তরে পাটের পরিবর্তে অন্য কোনও গরম মোলায়েম কাপড় ব্যবহার করতে বলা হয়েছে। এছাড়া গরু ও ষাঁড়ের জন্য তৈরি জ্যাকেটের নকশাও সম্পূর্ণ আলাদা। ষাঁড়ের জ্যাকেট শুধুমাত্র পাটের তৈরি হবে। তবে গরুর জ্যাকেটে থাকবে দুইটি স্তর।
এছাড়াও শীতের মৌসুমে গরুর যাতে কষ্ট না হয় সে জন্য প্রতিটি গোশালায় বনফায়ারের ব্যবস্থা করেছে প্রশাসন। একইসঙ্গে গোশালার মেঝেতে বিছিয়ে দেওয়া হবে খড়। গরুর পরিষেবা দেওয়া তাদের অন্যতম লক্ষ্য বলে জানিয়েছে পৌরসভা কর্তৃপক্ষ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন