শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মঙ্গলের পাথর এনে প্রাণ-রহস্য সমাধানের ভাবনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ৪:২০ পিএম

সহজ পথে কাজটা খুব কঠিন, অনিশ্চিতও। তাই মঙ্গলগ্রহের প্রাণ-রহস্যের সমাধানে যে পদ্ধতির কথা ভাবছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা, তা শুনে প্রাথমিক ভাবে এমনটাই মনে হতে পারে সাধারণ মানুষের। আপাতত যে নকশা ভাবা হয়েছে, তাতে লাল গ্রহ থেকে পাথর খুঁজে পৃথিবীর মাটিতে নিয়ে এসে তার উপরেই চালানো হবে পরীক্ষা-নিরীক্ষা। শুনতে সহজ, কিন্তু কাজটা করতে গিয়ে কালঘাম ছুটছে বিজ্ঞানীদের। এ কাজে নাসার সঙ্গে জোট বাঁধার সম্ভাবনা রয়েছে ইউরোপিও মহাকাশ গবেষণা সংস্থা ‘এসা’-র।

এই মিশনের নাম দেয়া হয়েছে ‘মার্স স্যাম্পল রিটার্ন’। অভিযানটিতে সবার আগে কাজে লাগবে নাসার তৈরি নতুন মার্স ২০২০ রোভার। ২০২১ সালের শুরুর দিকে মঙ্গলগ্রহের জেজেরো গহ্বরে নামার কথা ওই রোভারের। এই রোভার মাটির নমুনা সংগ্রহ করবে, সেটিকে একটি ধাতব টিউবে ভরবে ও তার পর শক্ত করে সেটিকে সিল করে দেবে। এ পর্যায়ের কাজ এখানেই শেষ। মঙ্গলপৃষ্ঠের একটি নির্দিষ্ট জায়গায় ওই টিউবটিকে রেখে দেওয়া হবে। এর পরের পর্যায়ের কাজ এসা-র। তারা একটি যান পাঠাবে যার নাম ‘ফেচ রোভার।’ সেটির কাজ ওই টিউবটিকে ক্যানিস্টার বন্দি করা। পরের ধাপে ভেবে রাখা হয়েছে একটি বিস্ফোরণের কথা। মার্কিন একটি রকেট সে কাজে সাহায্য করবে। বিস্ফোরণের জেরে মহাকাশে ছিটকে পড়ার কথা ওই ক্যানিস্টারের।

এর পরের ধাপের কাজ মঙ্গলকে প্রদক্ষিণ করে ঘুরতে থাকা একটি মহাকাশযানের। সেটি ওই ক্যানিস্টারটিকে সংগ্রহ করে পৃথিবীতে পাঠাবে যা প্যারাশুটে করে উটাহের মরুভূমিতে নেমে আসবে। মাটি-সহ পাথরের সেই নমুনা ছড়িয়ে দেওয়া হবে বিজ্ঞানীদের মধ্যে। তবে সবটাই অত্যন্ত কঠিন ও জটিল সমন্বয়ের উপর দাঁড়িয়ে। খরচও বিপুল। বিষয়টিতে আদৌ অংশ নেওয়া হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে চলতি সপ্তাহে সেভাইলে বৈঠক রয়েছে এসা-র সদস্য দেশগুলির। তার পরেই বোঝা যাবে মঙ্গল অভিযানের ভবিষ্যৎ। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন