ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাবরি মসজিদ মামলার রায়ে রিভিউ পিটিশনের বিরোধিতায় শতাধিক মুসলিম ব্যক্তিত্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ৪:০৪ পিএম

ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশনের বিরোধিতা করেছেন মুসলিম সম্প্রদায়ের শতাধিক সুপরিচিত ব্যক্তি। এদের মধ্যে রয়েছেন অভিনেতা নাসিরুদ্দিন শাহ, অভিনেত্রী-অধিকারকর্মী শাবানা আজমি, কবি ও উর্দুভাষার কলামিস্ট হাসান কামাল, সাংবাদিক জাভেদ আনন্দ, অধিকারকর্মী ফিরোজ মিথিবোরওয়ালাসহ শতাধিক মুসলিম ব্যক্তিত্ব। অনলাইন টাইমস অব ইন্ডিয়া ‘১০০ প্লাস রিনাউন্ড মুসলিমস অপোজ অযোধ্যা রিভিউ’ শীর্ষ প্রতিবেদনে এসব কথা বলেছে।
এতে বলা হয়, সুপ্রিম কোর্ট এই মামলার রায় দেয়ার পর অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল বোর্ড ও মুসলিমদের কিছু সংগঠন সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার দাবি জানিয়ে রিভিউ আপিল না করতে অনুরোধ করেছেন ওইসব মুসলিম নেতা। এ বিষয়ে তারা একটি বিবৃতি দিয়েছেন। তাতে তারা বলেছেন, মামলার রায় দেয়ার ক্ষেত্রে আদালতের বিষয়ে ভারতীয় মুসলিম সম্প্রদায়, সাংবিধানিক বিশেষজ্ঞ ও ধর্মনিরপেক্ষ সংগঠনগুলোর অসন্তোষের বিষয় আমরা শেয়ার করি। বিচার কাজ ত্রুটিপূর্ণ হতে পারে এ বিষয়ে একমত হওয়ার পরও আমরা দৃঢ়তার সঙ্গে বিশ্বাস করি অযোধ্যা নিয়ে বিরোধ টিকিয়ে রাখলে তাতে ভারতীয় মুসলিমদের ক্ষতিই হবে, সহায়ক হবে না। ইন্ডিয়ান মুসলিমস ফর সেক্যুলার ডেমোক্রেসির সেক্রেটারির দায়িত্বও পালন করেন জাভেদ আনন্দ।
তিনি বলেন, মসজিদ-মন্দির নিয়ে বিরোধ থেকে সরে আসার জন্য মুসলিমদের সামনে এখন উত্তম সময়। বিবৃতিতে স্বাক্ষরকারীদের পর্যবেক্ষণ হলো, বিরোধ অব্যাহত রাখলে তাতে মুসলিম বিরোধী প্রচারণা উস্কে উঠবে, বাড়বে ইসলামভীতি এবং সাম্প্রদায়িক মেরুকরণে সহায়ক হবে। তারা আরো বলেছেন, এ বিষয়টিকে আর সামনে এগিয়ে না নিয়ে মুসলিমদের উচিত শুভবুদ্ধি অর্জন করা এবং সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের লাখ লাখ মানুষের সহানুভূতি অর্জন করা। এটা করা হলে তা মুসলিম সম্প্রদায় এবং পুরো দেশের স্বার্থের জন্য হবে উত্তম। উল্লেখ্য, গত সপ্তাহে ল²ৌতে সুপ্রিম কোর্টের রায়ের পর বৈঠক করেছে মুসলিম পারসোনাল ল বোর্ড এবং জমিয়তে উলেমায়ে হিন্দের একাংশ। তারা সিদ্ধান্ত নিয়েছে, কিছু মুসলিম সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে রিভিউ করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন