শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে: স্পিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ৮:০২ পিএম

‘বাংলাদেশ তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। জাতীয় সংসদের কার্যক্রমকে ডিজিটালাইজড করার কার্যক্রম চলমান আছে। ইতোমধ্যে জাতীয় সংসদ সচিবালয়ের প্রশাসনিক কার্যক্রমে আইসিটি’র ব্যবহার ব্যাপক বৃদ্ধি পেয়েছে। স্থায়ী কমিটির সভা সংক্রান্ত কার্যক্রম এমআইএস’এর মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে। জাতীয় সংসদের নিজস্ব ডাটা সেন্টারের মাধ্যমে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমকে আধুনিক করা হয়েছে। সংসদ সদস্যদের পাশাপাশি জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদেরও তথ্য-প্রযুক্তি বিষয়ক ওরিয়েন্টেশন প্রদান করা হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মঙ্গলবার সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব সিস্টেমস সায়েন্স (আইএসএস) মিলনায়তনে আয়োজিত ডিজিটাল স্ট্র্যাটেজিস এ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং ফর পার্লামেন্ট শীর্ষক সভায় তিনি এসব তথ্য জানান।

তিনি বলেন, সরকারী সেবা প্রদান কার্যক্রমকে গতিশীল ও দক্ষ করার লক্ষ্যে এসব ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যাপক ব্যবহার প্রয়োজন। এলক্ষে প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন করার কাজ চলছে। প্রয়োজনীয় জনবল নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু শুধু অবকাঠামো ও জনবল দিয়ে দক্ষ ও টেকসই সেবাদান প্রক্রিয়া প্রতিষ্ঠা সম্ভব নয়। এক্ষেত্রে সংশ্লিষ্ট সকলকেই তথ্য-প্রযুক্তির প্রযোজ্য ক্ষেত্রের দক্ষতা অর্জন করতে হবে। বাংলাদেশে সরকারী পর্যায়ে তথ্য-প্রযুক্তি সংক্রান্ত প্রশিক্ষণ কার্যক্রম চলছে।

প্রশিক্ষণ প্রদান ও দক্ষতা বৃদ্ধি কার্যক্রমে সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির আইএসএস’এর সাথে তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগের এমওইউ স্বাক্ষরিত হয়েছে বলেও জানিয়েছেন স্পিকার।

ডিজিটাল স্ট্র্যাটেজিস এ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং ফর পার্লামেন্ট শীর্ষক সভায় আরও উপস্থিত ছিলেন আইএসএস’এর সিইও কং চান মেং, ইজিএল’এর সেন্টার ডিরেক্টর অশোক কুমার, সঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মোস্তাফিজুর রহমান এবং আইএসএস’এর কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন