ঢাকা, সোমবার , ২০ জানুয়ারী ২০২০, ০৬ মাঘ ১৪২৬, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শিগগিরই খুলে যাচ্ছে তুরস্ক-সিরিয়া সীমান্ত, ফিরে যাচ্ছে শরণার্থীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ১২:৪৪ পিএম | আপডেট : ১২:৪৭ পিএম, ২৭ নভেম্বর, ২০১৯

শিগগিরই খুলে দেয়া হচ্ছে তুরস্ক-সিরিয়া প্রতিবেশী দেশ দুইটির সীমান্ত ফটক। গতকাল মঙ্গলবার দেশটির সরকারের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। খবর তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাকের।

দেশটির দক্ষিণ-পূর্ব সানলিউরফা প্রদেশের গভর্নর আবদুল্লাহ এরিন বলেন, একমাত্র এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার পরেই শহরের আক্কাকলে ও সিলানপিনা শুল্ক ফটক খুলে দেয়া হবে।

গভর্নর বলেন, আমরা দ্রুত গতিতে কাজ করছি। তুর্কি অংশের নির্মাণ কাজ শেষ। সিরিয়া অংশের রক্ষণাবেক্ষণের কাজ চলছে। যারা নিরাপত্তার দায়িত্বে থাকবে তাদের প্রশিক্ষণও দেয়া হয়েছে। তিনি বলেন, মানবিক ও বাণিজ্যিক কার্যক্রমের জন্য সীমান্ত ফটক খুব শিগগিরই খুলে দেয়া হবে।
এদিকে সিরিয়ার সন্ত্রাসী মুক্ত ‘নিরাপদ অঞ্চলে’ তুরস্কে থাকা শরণার্থীরা ফিরে যেতে শুরু করেছে বলে জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতাই।
তিনি বলেন, তুরস্ক থেকে ৩ লাখ ৭০ হাজার শরণার্থী স্বেচ্ছায় নিজ দেশে সন্ত্রাসমুক্ত অঞ্চলে ফেরত গেছে।

মঙ্গলবার দক্ষিণ-পূর্ব গাজিয়ানটেপ প্রদেশে একটি আন্তর্জাতিক সংগঠনকে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ৩ লাখ ৭০ হাজার মানুষ সন্ত্রাসমুক্ত এলাকায় আমাদের দেশ ছেড়ে চলে গেছে। আমরা সব ধরনের সেবা অব্যাহত রেখেছি, বিশেষ করে ওই এলাকার নিরাপত্তা, স্বাস্থ্য, শিক্ষা, আশ্রয়কেন্দ্র, সড়ক, পানি এবং বিদুত্যের। যাতে সিরিয়ান অন্য ব্যবহারকারীদের সঙ্গে তারা বৈষম্যের শিকার না হন।

যে কোনো পরিস্থিতিতে আঙ্কারা বিদেশি সমর্থনে শান্তির করিডোর বাস্তবায়নে বদ্ধপরিকর বলেও তিনি পুর্নব্যক্ত করেন।
ওকতাই সিরিয়ায় সন্ত্রাসবিরোধী অভিযানের কথা উল্লেখ করে বলেন, ওই এলাকার মানুষের স্বাভাবিক জীবন ফিরিয়ে আনতে আঙ্কারা সিরিয়ায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠায় সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েছে।

গত ৯ অক্টোবর আঙ্কারা সীমান্ত নিরাপদ ও সিরিয়ায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠাসহ কয়েকটি পরিকল্পনা নিয়ে কুর্দি ও আইএসের বিরুদ্ধে অপারেশন পিস স্প্রিং শুরু করে। এর আগে ২০১৮ সালে তুরস্ক সফলভাবে কুর্দি সন্ত্রাসীদের বিরুদ্ধে অপারেশন অলিভ ব্রাঞ্চ অভিযান পরিচালনা করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন