শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অভিশংসন শুনানিতে আমন্ত্রণ পেলেন ডোনাল্ড ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ২:০৩ পিএম

আগামী ৪ঠা ডিসেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়ার প্রথম শুনানি। এতে উপস্থিত হতে প্রেসিডেন্ট ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছেন প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান জেরল্ড ন্যাডলার। তিনি বলেছেন, ওই শুনানিতে ট্রাম্পকে উপস্থিত হতে হবে অথবা অভিশংসন প্রক্রিয়া নিয়ে তার অভিযোগ করা বন্ধ করতে হবে। যদি তিনি উপস্থিত হন তাহলে সরাসরি প্রত্যক্ষদর্শীদের প্রশ্ন করতে পারবেন। এ বিষয়ে সিদ্ধান্ত জানাতে ট্রাম্পকে ১লা ডিসেম্বর স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। এটাই হবে তার বিরুদ্ধে অভিশংসন বিষয়ক তদন্তের পরবর্তী পর্ব।

গত জুলাইয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে ফোন করে যুক্তরাষ্ট্রে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের সম্ভাব্য প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতি তদন্ত করার জন্য চাপ দিয়েছিলেন বলে অভিযোগ আছে। এ জন্য ইউক্রেনকে দেয়া যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করেছিলেন ট্রাম্প। এমন অভিযোগে তার বিরুদ্ধে অভিশংসনের তদন্ত চলছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

তদন্ত করে দেখা হচ্ছে, জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করার জন্য ইউক্রেনকে চাপ সৃষ্টি করতে যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিলেন কিনা ট্রাম্প। তবে এক্ষেত্রে ট্রাম্প কোনো অন্যায় করেন নি বলে অভিযোগ প্রত্যাখ্যান করেছেন নিজে। তিনি তদন্ত প্রক্রিয়াকে ‘উইচ-হান্ট’ বলে আখ্যায়িত করেছেন। ওদিকে গত সপ্তাহে হাউজ ইন্টেলিজেন্স কমিটি দু’সপ্তাহের পাবলিক শুনানি শেষ করেছে। বেশ কয়েক সপ্তাহ প্রত্যক্ষদর্শীদের রুদ্ধদ্বার সাক্ষাতকার নেয়ার পর এই শুনানি অনুষ্ঠিত হয়। ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান ডেমোক্রেট এডাম শিফ বলেছেন, ইন্টেলিজেন্স, ওভারসাইট অ্যান্ড ফরেন অ্যাফেয়ার্স- তাদের রিপোর্টের ওপর কাজ করছে। এরপর রিপোর্ট দেয়া হবে ৩রা ডিসেম্বর।

চিঠিতে জেরল্ড ন্যাডলার উল্লেখ করেছেন, ঐতিহাসিক ও সাংবিধানিক ভিত্তির আলোকে নিজের অভিশংসন নিয়ে আলোচনার জন্য শুনানিতে উপস্থিত হওয়া ট্রাম্পের জন্য একটি সুবর্ণ সুযোগ।

আগামী ১ ডিসেম্বরের মধ্যে শুনানিতে অংশগ্রহণের ব্যাপারে সিদ্ধান্ত জানতে ট্রাম্পকে সময় বেঁধে দিয়েছেন জেরল্ড ন্যাডলার। এর আলোকেই পরবর্তী সিদ্ধান্ত নেবে প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটি।

উল্লেখ্য, সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের ওই ফোনালাপ ফাঁস হলে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে ঝড় উঠে। ফাঁস হওয়া ফোনালাপে দেখা যায়, সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ দিচ্ছেন ট্রাম্প। ওই ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার একজন সদস্য আনুষ্ঠানিক অভিযোগ করার পর ট্রাম্পের অভিশংসনের দাবি সামনে আসে। তাকে প্রেসিডেন্সি থেকে সরাতে তদন্ত শুরু করে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। তবে এই তদন্তকে ন্যাক্কারজনক হিসেবে আখ্যায়িত করেছেন ট্রাম্প। তার দাবি, তাকে অভিশংসনের ক্ষমতা বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টির নেই। তবে এমন দাবির মধ্যেই নিজের অভিশংসন তদন্তের শুনানিতে ডাক পড়লো তার।

তদন্তে গত দুই সপ্তাহে ১২ জন প্রত্যক্ষদর্শী প্রকাশ্য শুনানিতে অংশ নিয়েছেন। এতে অংশ নিয়ে খোদ হোয়াইট হাউসের কর্মকর্তারাই বলছেন, ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ স্বাভাবিক ছিল না। রয়টার্স জানিয়েছে, এই তদন্তে ইতোমধ্যেই ট্রাম্পের প্রেসিডেন্সি হুমকির মুখে পড়েছে; এমনকি ২০২০ সালে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তার অংশগ্রহণকেও এটি অনিশ্চিত করে তুলেছে। সূত্র: বিবিসি, ফক্স নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন