বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সাদ হারিরি আর প্রধানমন্ত্রী হতে আগ্রহী নন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ৩:০৬ পিএম

লেবাননের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী সাদ হারিরি বলেছেন, তিনি পরবর্তী সরকারের প্রধানমন্ত্রী হতে আগ্রহী নন। গতকাল মঙ্গলবার (২৬ নভেম্বর) এক বিবৃতিতে এ ঘোষণা দেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

২০১৯ সালের ১৭ অক্টোবর হোয়াটসঅ্যাপ এবং একই ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপসগুলোতে কর আরোপ প্রস্তাবের প্রতিবাদে লেবাননে বিক্ষোভ শুরু করে আন্দোলনকারীরা। এই প্রতিবাদের সঙ্গে যুক্ত হয় অর্থনৈতিক সংকট, বৈষম্য ও দুর্নীতির বিরুদ্ধে মানুষের পুঞ্জিভূত ক্ষোভ। হোয়াটসঅ্যাপে কর বাতিলের আন্দোলন পরিণত হয় তীব্র সরকারবিরোধী আন্দোলনে। জনগণের ক্রয়ক্ষমতা কমে যাওয়া ও জীবনমানের অবনতির জন্য সরকারের পদত্যাগের দাবিতে তীব্র বিক্ষোভের মুখে ২৯ অক্টোবর পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সাদ হারিরি। তবে প্রেসিডেন্টের অনুরোধে নতুন সরকার গঠনের আগ পর্যন্ত অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। সরকার গঠনের পর তারা সরে যাবেন।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সাদ হারিরি গতকাল মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন- তিনি আর পরবর্তী সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে আগ্রহী নন। তিনি চান নতুন কেউ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করুন। তিনি বলেন, দেশের যুবসমাজের আকাক্সক্ষা পূরণের জন্য আমি মনে করি আমার পরিবর্তে অন্য কেউ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

এক সময়ে সৌদিপন্থী হিসেবে পরিচিত সাদ হারিরি-র জোট সরকারের অংশ ছিল ইরান সমর্থিত শিয়াপন্থী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। বিক্ষোভের জেরে হারিরি সরে দাঁড়ালেও তার পদত্যাগের বিরোধিতা করেছে দলটি। বিক্ষোভকারীদের সঙ্গেও সংঘর্ষে জড়িয়েছে হিজবুল্লাহ সদস্যরা। বিক্ষোভকারীদের ‘বিপ্লব বিপ্লব’ সেøাগানের বিপরীতে ‘শিয়া শিয়া’ স্লোগান দিয়ে সংঘর্ষে জড়ায় তারা।

এদিকে সাদ হারিরির পদত্যাগের পর নতুন সরকার গঠনে যুক্তরাষ্ট্র প্রতিবন্ধকতা তৈরি করছে বলে অভিযোগ করেছে হিজবুল্লাহ। ইরান সমর্থিত দলটির উপপ্রধান শেখ নাঈম কাসেম রয়টার্স-এর কাছে দাবি করেছেন, যুক্তরাষ্ট্রের অনুগত একটি সরকার প্রতিষ্ঠায় লেবাননে জনগণের সরকার গঠনে বাধা দিচ্ছে ওয়াশিংটন।
তবে নতুন সরকার গঠনের প্রক্রিয়া একেবারেই সহজ হবে না। দেশের বিভিন্ন রাজনৈতিক গোষ্ঠীর মতামতের ভিত্তিতে সরকার গঠন করতে হবে। সে ক্ষেত্রে নতুন সরকার গঠনের প্রক্রিয়া বেশ জটিল হবে। এছাড়া, লেবাননের রাজনীতিতে আমেরিকার হস্তক্ষেপ রয়েছে বলে অভিযোগ আছে। এ বিষয়ে গত শুক্রবার হিজবুল্লাহর পক্ষ থেকে বলা হয়েছে- যুক্তরাষ্ট্র চায় তাদের প্রতিনিধিত্বকারী সরকার কিন্তু আমরা চাই লেবাননের জনগণের প্রতিনিধিত্বকারী সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন