ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

পূর্ব আফ্রিকার বৃহত্তম মসজিদ নির্মাণ তুরস্কের অর্থায়নে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

তুরস্কের অর্থায়নে জিবুতিতে নির্মিত হয়েছে পূর্ব আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ। চার বছর আগে শুরু হওয়া মসজিদটির কাজ শেষ হওয়ায় এ মাসেই তা খুলে দেয়া হচ্ছে।

ডেইলি সাবাহ জানিয়েছে, উসমানীয় খিলাফতের অন্যতম খলিফা দ্বিতীয় আব্দুল হামিদের নামে নির্মিত মসজিদটিতে একসঙ্গে ৬ হাজার মুসল্লির নামাজ আদায় করতে পারবেন। উদ্বোধনের পর এটি হবে পূর্ব আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বড় মসজিদ।
তুরস্কের দিয়েনেট ফাউন্ডেশনের (টিভিডি) সহযোগিতায় নির্মিত মসজিদটি উসমানীয় সাম্রাজ্যের স্থাপত্যের অনুকরণে নির্মিত হয়েছে। উসমানীয় স্থাপত্যরীতিতে অঙ্কিত দেয়াল এই মসজিদের অন্যতম আকর্ষণ।

২০১৫ সালে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের জিবুতি সফরকালে এই মসজিদটি নির্মাণের কথা শুরু হয়। এসময় জিবুতির প্রেসিডেন্ট ইসমাইল ওমর এরদোগানকে বলেন, তিনি উসমানীয় আদলে তার দেশে একটি মসজিদ দেখতে চাই, যেখানে আজানের মধুর ধ্বনি শোনা যাবে।

জিবুতির রাজধানীতে প্রেসিডেন্ট প্রাসাদের পাশেই সমুদ্র থেকে জেগে ওঠা বিশাল এলাকায় প্রায় ১৩ হাজার স্কোয়ার মিটার জায়গায় নির্মিত হয়েছে দ্বিতীয় আব্দুল হামিদ মসজিদ। ৪৬ মিটার উচ্চতার দু’টি মিনার, ২৭ মিটার উচ্চতার একটি গম্বুজ এবং উসমানীয় স্থাপত্যরীতিতে অঙ্কিত দেয়াল এই মসজিদের অন্যতম আকর্ষণ। তুরস্কের ননপ্রফিটস পরিচালক মেহমুদ সাবাস পোলাত বলেন, খেলাফতে উসমানীর অবসানের পর এটিই আফ্রিকাতে প্রথম মসজিদ, যেটি খেলাফতে উসমানের কোন খলিফাকে উৎসর্গ করা হল। তুরস্কের প্রেসিডেন্সি ফর রিলিয়াস অ্যাফেয়ার্সের(ডিআইবি) অধিভুক্ত টিডিভি। বিদেশের মাটিতে তুরস্কের মসজিদের নির্মাণ কর্মসূচি তত্ত্বাবধান করে আসছে এই সংস্থাটি। কিন্তু অবকাঠামো নির্মাণের অধিকাংশ সরঞ্জাম তুরস্ক থেকেই নিয়ে যাওয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন