শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অ্যামাজনের বনাঞ্চল ধারণার চেয়েও বেশি পুড়েছে : আইএনপিই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৯, ৪:৫৫ পিএম

গত সপ্তাহে ব্রাজিলের মহাকাশ সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স (আইএনপিই) জানিয়েছিল, ২০১৮ সালের আগস্ট থেকে এ বছরের জুলাই পর্যন্ত অ্যামাজনের ৯ হাজার ৭৬২ বর্গ কিলোমিটার বনাঞ্চল ধ্বংস হয়েছে। গত এক দশকে এই হার সর্বোচ্চ। তবে এখন তারা বলছে, বাস্তবে বন ধ্বংসের হার আরও বেশি। সংশোধিত পরিসংখ্যান অনুযায়ী বিগত এক বছরে উজাড় হয়েছে ১০ হাজার ১০০ বর্গ কিলোমিটার বনাঞ্চল।

আগস্টে আইএনপিই জানায় প্রতিদিন রেকর্ড গতিতে পুড়ছে ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত অ্যামাজন জঙ্গল। পরিবেশবাদীরা বলছেন, অ্যামাজনকে বাণিজ্যের জন্য উন্মুক্ত করার সরকারি নীতির কারণেই আগুন লাগানোর মহোৎসব শুরু হয়। দেশটির বাণিজ্যপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারোর আমলে এই বনাঞ্চল ধ্বংসের গতি বেড়েছে। তবে ওই সময়ে আইএনপিই’র পরিসংখ্যানের যথার্থতা নিয়ে প্রশ্ন তোলেন প্রেসিডেন্ট বলসোনারো।
সর্বশেষ ২০০৮ সালে ১২ হাজার ২৮৭ বর্গ কিলোমিটার উজার হয়েছিল, যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ। আর ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত এই উজারের পরিমাণ ছিলো ৭ হাজার ৩৩ বর্গ কিলোমিটার। এর আগের হিসেবে দেখা যায়, এ বছরের প্রথম আট মাসে আগের বছরের চেয়ে দ্বিগুণ হারে বন উজার হয়েছে।
গত ১৫ আগস্ট থেকে জ্বলছে ‘দুনিয়ার ফুসফুস’ খ্যাত ব্রাজিলের অ্যামাজন জঙ্গল। আগের যে কোনও সময়ের চেয়ে এবারের আগুন সবচেয়ে ভয়াবহ। আগুন ছড়িয়ে পড়ার ঘটনায় ব্রাজিলের উগ্র ডানপন্থী ও বাণিজ্যপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারোর নীতিকে দায়ী করছে আন্তর্জাতিক সম্প্রদায়। বন পুড়ে বাণিজ্য সম্প্রসারণের নীতির জন্য নিজ দেশের পরিবেশবাদীদের তোপের মুখে পড়েছেন তিনি।
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন