শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নেতৃত্বে পরিবর্তনের আভাস দিলেন শেখ হাসিনা

ঢাকা মহানগর আ.লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের নেতৃত্বে পরিবর্তনের আভাস দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এমনটা জানান। প্রধানমন্ত্রীর সরকারী বাসভবন গণভবনে সভাটি অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত একাধিক নেতা এমনটা জানিয়েছেন।

সভায় উপস্থিত আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, বৈঠকে নেত্রী ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলনের প্রসঙ্গে কথা তোলেন। তিনি উপস্থিত নেতাদের কাছে জানতে চান, সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কারো কোনো সুপারিশ আছে কিনা। কিন্তু উপস্থিত নেতাদের কেউই মুখ খোলেননি। তখন নেত্রী কিছু কথা বলেন। তিনি বলেন, মহানগরের নেতৃত্বে পরিবর্তন আসতে পারে। তবে কাকে বাদ দিয়ে কাকে দায়িত্ব দেওয়া হবে সে বিষয়ে নেত্রী কিছু বলেননি।
বৈঠকের প্রসঙ্গে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর আরেকজন সদস্য জানান, বৈঠকে আমাদের সাংগঠনিক বেশ কিছু বিষয় নিয়েও আলোচনা হয়েছে। আমরা কয়েকটি সমস্যার কথা নেত্রীর কাছে তুলে ধরেছি। নেত্রী আমাদের সেই সমস্যাগুলো কীভাবে সমাধান করা যায় সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন। এ সম্মেলনের মধ্যে দিয়ে আওয়ামী লীগের শক্তিকেন্দ্র খ্যাত ঢাকা মহানগরের দুই শাখাতেই নেতৃত্বের পরিবর্তন আসতে যাচ্ছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার মনোভাব জানানোর মধ্যে দিয়ে নেতৃত্বে পরিবর্তনের সম্ভাবনার বিষয়টি আরো জোরালো হলো।

কাল স্পেন যাচ্ছেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠেয় ‘রাষ্ট্র ও সরকার প্রধানদের ২৫তম বার্ষিক শীর্ষ সম্মেলন’ (কপ-২৫) এ যোগ দিতে আগামীকাল তিন দিনের সরকারি সফরে স্পেনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলন (ইউএনএফসিসিসি) ২-১৩ ডিসেম্বর পর্যন্ত চিলির সভাপতিত্বে এবং স্পেনের সার্বিক সহযোগিতায় মাদ্রিদে অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট রোববার সকালে মাদ্রিদের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে।
বিমানটির স্পেনের স্থানীয় সময় বিকেল ৫টা ৪০ মিনিটে মাদ্রিদ টোরেজন বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। বিশ্ব পর্যটন সংস্থায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে একটি সুসজ্জিত মোটর শোভা যাত্রা সহকারে প্রধানমন্ত্রীকে মাদ্রিদের হোটেল ভিলা ম্যাগনায় নিয়ে যাওয়া হবে। স্পেন সফরকালে প্রধানমন্ত্রী এ হোটেলে অবস্থান করবেন। সোমবার সকালে প্রধানমন্ত্রী স্পেনের সর্ববৃহৎ প্রদর্শনী কেন্দ্র এবং ইউরোপের অন্যতম গুরুত্বপূর্ণ ভেন্যু ফিরিয়া দা মাদ্রিদে ‘কপ-২৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।

পরে, তিনি কপ-২৫’র ওয়ার্কিং সেশনে যোগ দেবেন এবং নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। শেখ হাসিনা আনুষ্ঠানিক মধ্যাহ্ন ভোজে অংশগ্রহণ করবেন এবং পুনরায় অপরাহ্নে ওয়ার্কিং সেশনে যোগ দেবেন। প্রধানমন্ত্রীর স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন। সোমবার সন্ধ্যায় রাজ প্রাসাদে স্পেনের রাজা এবং রানী আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন তিনি।
তিন দিনের সরকারী সফর শেষে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টায় প্রধানমন্ত্রীর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমানে দেশের পথে রওয়ানা হবেন। ঢাকার স্থানীয় সময় বুধবার রাত ১২টা ৪০ মিনিটে বিমানটির হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

২৫তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন যা কপ-২৫ নামে পরিচিত, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলন (ইউএনএফসিসিসি) কে অন্তর্ভুক্ত করবে কিয়োটো প্রটোকলের (সিএমপি১৫) পক্ষের ১৫তম সভা এবং প্যারিস চুক্তির পক্ষে পক্ষগুলোর দ্বিতীয় সভা (সিএমএ২)।
সম্মেলনের সভাপতি মনোনীত হয়েছেন চিলির পরিবেশ মন্ত্রী মিজ ক্যারোলিনা স্মিদভ জালদিভার।
এই সম্মেলনটি জাতিসংঘের জলবায়ু পরিবর্তন প্রক্রিয়ার পরবর্তী গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে গ্রহণকরা হয়েছে। গত বছর পোল্যান্ডের ‘সিওপি ২৪’ এ প্যারিস চুক্তির বাস্তবায়ন নির্দেশিকাগুলি সম্পর্কে চুক্তি অনুসরণ করে, যার মূল উদ্দেশ্য হল প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তির পূর্ণাঙ্গ পরিচালনার ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় সম্পন্ন করা।

ইউপিতে আ.লীগের মনোনয়ন পেলেন যারা
আসন্ন ১৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। গতকাল গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এ মনোনয়ন দেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা
মনোনয়ন প্রাপ্তরা হলেন-রংপুরের মিঠাপুকুর উপজেলা কাফ্রিখাল ইউনিয়নে মোঃ মাহামুদুল হাসান; কুড়িগ্রামের উলিপুর উপজেলার বুড়াবুড়ী ইউনিয়নে মো. আসাদুজ্জামান খন্দকার; চাঁপাইনবাবগঞ্জে গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়নে শাহ্্ আল শফি আনসারী; সিরাজগঞ্জের সদর উপজেলা রতনকান্দি ইউনিয়নে মো.আনোয়ার হোসেন; যশোরের মনিরামপুর উপজেলার ঢাকুরিয়া ইউনিয়নে মো. এরশাদ আলী সরদার; ভোলার চরফ্যাশন উপজেলার নুরাবাদ ইউনিয়নে মোস্তাফিজুর রহমান এবং আহাম্মদপুর ইউনিয়নে মো. ফখরুল ইসলাম; ঝালকাঠির সদর উপজেলা কেওড়া ইউনিয়নে এ. কে. এম. জাকির হোসেন; কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মসুয়া ইউনিয়নে মো. রুহুল আমিন; মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার হোসেন্দী ইউনিয়নে মো. মনিরুল হক মিঠু।
শরীয়তপুরের নড়িয়া উপজেলার চামটা ইউনিয়নে মো. নিজাম উদ্দিন; গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ফুকরা ইউনিয়নে নাসরিন সুলতানা; চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার মরিয়ম নগর ইউনিয়নে মুজিবুল হক এবং স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নে নুর উল্লাহ। কুমিল্লা জেলার সদর দক্ষিন উপজেলার গলিয়ারা (উত্তর) ইউনিয়নে মো. ওবায়েদুর রহমান এবং গলিয়ারা (দক্ষিণ) ইউনিয়নে মো. জামাল উদ্দিন; দেবিদ্বার উপজেলার ধামতী ইউনিয়নে মো. মহিউদ্দীন (মিঠু)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Fakhrul Islam Sumon ৩০ নভেম্বর, ২০১৯, ১২:৫২ এএম says : 0
এটা উনার জীবদ্দশায় সম্ভব না।
Total Reply(0)
Mdgolaf Golaf ৩০ নভেম্বর, ২০১৯, ১২:৫২ এএম says : 0
নেতৃত্ব নয় ক্ষমতা পরিবর্তন চাই দেশের মানুষ।
Total Reply(0)
Tutul Ahmed ৩০ নভেম্বর, ২০১৯, ১২:৫৩ এএম says : 0
নেতৃত্বে পরিবর্তন করেন না করেন এটা আপনার ব্যাক্তিগত ব্যাপার। দয়া করে গরিব মানুষেরা যেটা খেয়ে বাচে মানে পেয়াজের কথা বলছি। পেয়াজের দাম বাড়িয়ে বিদেশে টাকা পাচার করা বন্ধ করুন। বাংলাদেশে এমন ও মানুষ আছে যারা দুবেলা ভর্তা দিয়ে ভাত খেয়ে বেচে থাকে। এখন ক্যাসিনোতে টাকা পাচার বন্ধ দেখিয়ে সাধারণ গরিব মানুষের কোনভাবে খেয়ে বেচে থাকার পণ্যটিকে বানিয়ে ফেলেছেন টাকা পাচারের মূল মাধ্যম। ২৫ টাকা কেজি দরে যে পেয়াজ ক্রয় করা হচ্ছে এটাকে দেখানো হচ্ছে ৪০-৫০ টাকা ক্রয়মূল্য। কি বিশাল ব্যাপার। এক কেজিতে যদি এই সিস্টেমে ২০-৩০ টাকা পাচার হয় তবে হাজার হাজার টন পেয়াজ আমদানিতে কত হাজার লক্ষ কোটি টাকা দেশ থেকে পাচার হয়ে যাচ্ছে নিরবে। কবে বুঝব আমরা বাঙালিরা।
Total Reply(0)
Md Rahman ৩০ নভেম্বর, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
সেই দিনের অপেক্ষায় আছি যেদিন আমেরিকার প্রেসিডেন্টের মত আমাদের ভবিষ্যৎ প্রজন্ম পরিক্ষার খাতায় লিখবে আমি বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চাই।
Total Reply(0)
Saymon Ahmed ৩০ নভেম্বর, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Rayhan Ahmed Sojib ৩০ নভেম্বর, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
পুরান ঢাকার পাওয়ারফুল এমপি হাজী সেলিম কে কি কোন দায়িত্ব দেয়া হবে কি???
Total Reply(0)
Md Aban ৩০ নভেম্বর, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
আপা ঢাকা মহানগর আওয়ামীলীগ দঃ সভাপতি সাধারণ সম্পাদক পদে নতুন মুখ চাই জয় বাংলা
Total Reply(0)
Md Masud Rana ৩০ নভেম্বর, ২০১৯, ৯:৫৫ এএম says : 0
পরিবর্তনটা যেন ভালোর জন্য হয়
Total Reply(0)
তানবীর ৩০ নভেম্বর, ২০১৯, ৯:৫৫ এএম says : 0
পরিবর্তন সব সময়ই কাম্য
Total Reply(0)
কাওসার আহমেদ ৩০ নভেম্বর, ২০১৯, ১০:৫৭ এএম says : 0
ত্যাগী নেতাদেরকে পদ দেয়া হোক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন