মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নরসিংদী থেকে জেএমবি’র ফতোয়া নির্ধারক আতিক উল্লাহ গ্রেফতার

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ৬:১০ পিএম

নরসিংদী থেকে র‌্যাবের অভিযানে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি’র আধ্যাত্মিক নেতা হাফেজ মাওলানা মোঃ আতিক উল্লাহ (৩৬) গ্রেফতার হয়েছে। তার কাছ থেকে বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট, ল্যাপটপ ও হার্ডডিস্ক উদ্ধার করা হয়েছে। শুক্রবার গভীর রাতে নরসিংদী জেলার মাধবদী থানার ছোট গদইচর এলাকায় র‌্যাব-১১’র অভিযানে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার আতিক উল্লাহ জেএমবি’র ফতোয়া নির্ধারক ও দাওয়াতী শাখার সমন্বয়কারী। সে ফতুল্লা মডেল থানায় সন্ত্রাস বিরোধী (জঙ্গী) আইনে র‌্যাব-১১’র ইতিপূর্বে দায়েরকৃত একটি মামলার পলাতক আসামী।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে অবস্থিত র‌্যাব-১১’র প্রধান কার্যালয় থেকে অতিরিক্ত পুলিশ সুপার আলেপ উদ্দিন স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গ্রেফতারকৃতকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, সে ১৯৯৯ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ (হুজি) এর দেশব্যাপী বিভিন্ন কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। ওই সময় হুজি নেতা আব্দুর রহমান ও সম্প্রতি ঢাকায় গ্রেফতারকৃত আফগান ফেরত মুজাহিদ আতিকুল্লাহ’র কাছে প্রশিক্ষণ গ্রহণ করে। এরপর ২০১৪ সালে আইন শৃংখলা বাহিনীর অভিযানে নিহত এক জেএমবি নেতার মাধ্যমে জেএমবি’তে যোগদান করে। আতিকুল্লাহ মূলত ফেইসবুক, টুইটার ও টেলিগ্রাম আইডি’র মাধ্যমে তার সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে আসছিল। সে ঢাকার একটি মাদ্রাসায় শিক্ষকতার পাশাপাশি জেএমবি’র কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ করত। সে বর্তমান সরকারকে তাগুত সরকার আখ্যা দিয়ে দেশে খেলাফত প্রতিষ্ঠার জন্য জেএমবি’র সদস্য সংখ্যা বৃদ্ধিতে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে আসছিল। বিশ্বব্যাপী বিভিন্ন আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠনের কার্যক্রমকে সমর্থনের পাশাপাশি দেশে জেএমবি’র বিভিন্ন হত্যাকান্ডকে ইসলামিক ভাবে সঠিক প্রমাণ করার জন্য বিভিন্ন হাদিসের অপব্যাখ্যা ও ফতোয়া দিয়ে আসছিল। এর পাশাপাশি সরকারকে কর দেওয়া হারাম ও এটা জিনা’র চেয়েও গুনার কাজ বলে একটি ফতোয়া প্রদান করেছে।

গত ২৭ নভেম্বর ফেনী থেকে গ্রেফতারকৃত মোঃ সাইফুল্লাহ, মোঃ মাহাদী ওরফে মেহেদী হাসান ওরফে দাউদ, আজিজুল হক ও ইদ্রিস তার মাধ্যমে জেএমবি’তে যোগদান করেছিল। আতিকুল্লাহ বাংলাদেশের বিভিন্ন জায়গায় সফরের মাধ্যমে জেএমবি’র কর্মী সংখ্যা বাড়ানোর চেষ্টা করে আসছিল। এর ধারাবাহিকতায় জেএমবি’র কার্যক্রমকে বৃদ্ধি করার জন্য ফেনী’র কয়েকটি জায়গায় গোপন বৈঠকে মিলিত হয়ে নাশকতামূলক কার্যক্রম করার পরিকল্পনা করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন