শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নির্বাচন কমিশনে দুর্নীতির তদন্ত দাবি বিএনপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

নির্বাচন কমিশনে দুর্নীতির তদন্ত দাবি করেছে বিএনপি। গতকাল (শনিবার) রাতে স্থায়ী কমিটির বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দাবি করেন। গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সন্ধ্যায় ৬টা থেকে দেড় ঘন্টা স্থায়ী কমিটির এই বৈঠকে হয়। তিনি বলেন, নির্বাচন কমিশনে নিয়োগ প্রক্রিয়া নিয়ে নির্বাচন কমিশন বিভক্ত। প্রধান নির্বাচন কমিশনার এবং সচিব এককভাবে সিদ্ধান্ত নিয়ে তারা লোক নিয়োগ দিচ্ছেন এবং বিভিন্ন কাজ করছেন যেটা সংবিধানের পরিপন্থি। কারণ এখানে কমিশনের সবাই মিলে একক সিদ্ধান্ত নিতে হয়। সেটা তারা করতে ব্যর্থ হয়েছেন। এই নির্বাচন অযোগ্য। এখন যেটা মনে হচ্ছে যে, নির্বাচন কমিশনেও দুর্নীতির তদন্ত হওয়া দরকার। কারণ যে বিষয়গুলো সেখানে ঘটছে সেটা সম্পূর্ণভাবে দুর্নীতই হচ্ছে বলে আমাদের জনগণের মধ্যে ধারণা তৈরি হয়েছে। আমরা মনে করি- দুর্নীতি কমিশনের অনতিবিলম্বে নির্বাচন কমিশনের দুর্নীতির খুঁজে বের করার জন্য কাজ করা প্রয়োজন। একাদশ নির্বাচন কমিশনের ভূমিকার কঠোর সমালোচনা করে তাদের পদত্যাগের দাবি পুনর্ব্যক্ত করেন বিএনপি মহাসচিব।

বিদেশে নারী কর্মীদের নির্যাতনে কমিশন গঠনের দাবি করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিদেশে আমাদের শ্রমিকরা বিশেষ করে আমাদের নারী শ্রমিকরা কাজ করতে যাচ্ছেন তাদের সঙ্গে অমানবিক আচরণ করা হচ্ছে, তাদেরকে ওপর শারীরিক ও মাননিক নির্যাতন এবং অনেক সময়ে শ্লীলতাহানী করা হচ্ছে, তাদেরকে ক্ষেত্র বিশেষে হত্যা পর্যন্ত করা হচ্ছে।
বিএনপি মহাসচিব অভিযোগ করে বলেন, এ বিষয়ে সরকার যে ভূমিকা পালন করা দরকার, সেই ভূমিকার পালন করতে পারছেন না এবং জোরালো কোনো ভূমিকা নিতে পারছেন না। আমরা মনে করি এটা চরম ব্যর্থতা। আমরা মনে করি প্রতিটি নাগরিকের নিরাপত্তা রক্ষা করার দায়িত্ব তাদের সাংবিধানিক দায়িত্ব। এ বিষয়ে কমিশন গঠন করে সত্য উদঘাটন করে কিভাবে সমস্যা সমাধান করা যায় সে বিষয়ে ব্যবস্থা নেয়ার আহবান জানাচ্ছি।
মির্জা ফখরুল বলেন, আপনারা জানেন যে, ভারতের সাথে যেসব চুক্তি হয়েছে সে সম্পর্কে জানতে চেয়ে আমরা প্রধানমন্ত্রীর কাছে চিঠি দিয়েছিলাম। আমরা প্রায় ৭ দিনের অতিরিক্ত সময়ে অপেক্ষা করেছি কিন্তু প্রধানমন্ত্রী কার্যালয় থেকে কোনো রেসপনস পাই নাই। সেই কারণে আমাদের পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী আমরা এখন তথ্য অধিকার আইনে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই চুক্তিগুলো সম্পর্কে ধারনার জন্য চিঠি দেবো। আগামী ২/১ দিনের মধ্যে আমরা এই চিঠি পাঠানোর ব্যবস্থা করবো।
বৈঠকে খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা ও তার মামলার বিষয়ে পর্যালোচনা করা হয় এবং স্থায়ী কমিটি আশাবাদ ব্যক্ত করেছেন যে, বিএসএমএমইউর মেডিকেল বোর্ড সঠিক প্রতিবেদন দেবে এবং সুপ্রিম কোর্টের আপীল বিভাগ থেকে সুবিচার পাবেন বেগম জিয়া। বৈঠকে দ্রব্যমূল্য পরিস্থিতি, ভারতে নাগরিক পুঞ্জি, রোহিঙ্গা সমস্যাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, দ্রব্যমূল্য পরিস্থিতি নিয়ে আগামী ৩ ডিসেম্বর ও ভারতের নাগরিকপুঞ্জির ফলে পুশব্যাক সম্পর্কে আগামী ৭ নভেম্বর বিএনপি সংবাদ সম্মেলন করবে। এছাড়া সারাদেশে দুর্নীতির ব্যাপকতায় নিয়ে শিগগিরই একটি সেমিনার করার হবে বলে জানান তিনি।
দলের নেতৃবৃন্দসহ ৫০১ জনের বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিএনপি মহাসচিব বলেন, স¤প্রতি একটি সংগঠনের প্রোগ্রামকে কেন্দ্র করে আপনারা জানেন যে, আমরা সিনিয়র লিডারসসহ প্রায় ৫‘শ লোকের একটা মামলা হয়েছে। আমরা উচ্চ আদালতে জামিন পেয়েছি। এই মামলাকে কেন্দ্র করে এখন সাধারণ মানুষের নাম দিয়ে তাদেরকে হয়রানি ও গ্রেপ্তার করা হচ্ছে। আবার নতুন করে বাণিজ্য শুরু হয়েছে। আমরা অবিলম্বে এ মামলাগুলো প্রত্যাহারের দাবি জানাচ্ছি।
দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে স্কাইপে বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সেলিমা রহমান উপস্থিত ছিলেন।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন