মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে দুটো টয়লেটই বিকল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৯, ৪:৪৪ পিএম

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে থাকাটাই একটা চ্যালেঞ্জ। আর সেখানে যদি হুট করেই যদি কিছু খারাপ হয়ে যায় তাহলে তো আর কোনও কথাই নেই! সম্প্রতি ঘটল এমনই বিব্রতকর ঘটনা। সেখানে আছেই মোট দুইটি টয়লেট। আর দুটিই একইসঙ্গে বিকল হয়ে যায়। যার ফলে মহাকাশচারীদের রীতিমতো নাস্তানাবুদ হতে হয়।

বিগত কিছুদিন ধরেই স্পেস স্টেশনের টয়লেট দুইটি কাজ করছে না। রাশিয়ান স্পেস এজেন্সি রসকসমোস সম্প্রতি এই আপডেট দেয়। মাত্র দুটি টয়লেটই রয়েছে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে। আর এই দুটি টয়লেটই বানিয়েছে রাশিয়া। একটি রাখা আছে ইউএস সেকশনে আর অন্যটি রাশিয়া সেকশনে।

এই দুই টয়লেটের একটি এক্কেবারে কানায় কানায় ভরতি। তাই সেটি কোনও অবস্থাতেই আর ব্যবহার করা যাবে না। অর্থাৎ ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের ব্যবহারযোগ্য আর একটিই টয়লেট রয়েছে। আর তারপরে যখন আর একটিও বিকল হয়ে যায়, মহাকাশচারীদের বিব্রতকর অবস্থায় পড়ে যায়।

মহাকাশচারীদের হাতে এখন উপায় মাত্র দুটি। এক তাদের ডায়াপার পরেই কাজকর্ম করতে হবে। অথবা সয়ুজ স্পেসশিপ যেটি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে রয়েছে সেটি ব্যবহার করতে হবে। কিন্তু এভাবে কতদিন? রসকসমোসের পক্ষ থেকে জানানো হয়েছে, অন্য আর একটি টয়লেটের একটি রিপ্লেসমেন্টের ব্যবস্থা করা হচ্ছে। কী অসুবিধা তা এই মুহূর্তে তদন্ত করে দেখা হচ্ছে।

উল্লেখ্য, শূন্য গ্র্যাভিটির কারনে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে আদতে টয়লেটের দুটি আউটলেট থাকে। নম্বর ওয়ান এবং নম্বর টু। এই দুই আউটলেটেই শোষণকারী ফ্যান থাকে। বর্জ্য পদার্থকে শুষে নিয়ে জায়গা পরিষ্কার করে দেয় ওই সাকশন ফ্যান। সূত্র: আরটি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন