বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নুসরাত হত্যাকান্ডের বিচার দ্রুত নিষ্পত্তির ঘটনা মাইলফলক হয়ে থাকবে : আইনমন্ত্রী

বাসস | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৯, ৫:৫৩ পিএম

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, নুসরাত হত্যাকান্ডের তদন্ত ও দ্রুত বিচার নিষ্পত্তির ঘটনা দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে একটি যুগান্তকারী মাইলফলক হয়ে থাকবে।

তিনি বলেন, ‘নুসরাত হত্যার বিচার দ্রুত নিষ্পত্তি করে আমরা নারীর প্রতি নিপীড়ন বন্ধ করতে না পারলেও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের কাজটি শুরু করতে পারবো। বিচারহীনতার সংস্কৃতি আমাদের পেয়ে বসেছে। এই হত্যাকান্ডের দ্রুত বিচারের মাধ্যমে নারী পুরুষের সমতা ফিরিয়ে এনে বিচারহীনতার সংস্কৃতি থেকেও বেরিয়ে আসতে পারবো। এটাই হচ্ছে নুসরাত হত্যা মামলার সবচেয়ে বড় মেসেজ।’

আইনমন্ত্রী আজ রোববার সকালে রাজধানীর এফডিসিতে ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে ‘নিপীড়ন বিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতার’ গ্র্যান্ড ফাইনাল ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

আনিসুল হক বলেন,নুসরাত হত্যাকান্ডের দ্রুত বিচারের মেসেজটি হচ্ছে কেউ যদি কোন নারীর প্রতি সহিংসতা ঘটায় তাহলে তাকে সর্বোচ্চ সাজা গ্রহণে প্রস্তুত থাকতে হবে। সমাজ তাকে ক্ষমা করবে না।

তিনি বলেন,পক্ষপাতিত্বহীনভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রসিকিউশনসহ সংশ্লিষ্ট সকলে আইনী প্রক্রিয়া বলবৎ রেখে এ মামলা পরিচালনায় সহায়তা করায় একটা ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে। এই বিচারের মাধ্যমে সমাজকে সচেতন করে অসুস্থ মানসিকতা দুরের মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করে নারী নিপীড়ন প্রতিরোধ করা যাবে।

ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ‘নুসরাত হত্যার দ্রুত বিচার নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনবে’ শীর্ষক চুড়ান্ত এই ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় সমান নম্বর পেয়ে ঢাকা কলেজ ও ইডেন কলেজ যৌথভাবে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে। প্রতিযোগিতায় রানারআপ হয় ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন