ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাবরি মসজিদ : রায় পুনর্বিবেচনার আবেদন জানাল জমিয়তে উলেমা-ই-হিন্দ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৯, ১২:৩৪ পিএম

ভারতের বিতর্কিত রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার রায় পুনর্বিবেচনা করতে ভারতের সুপ্রিম কোর্টে আবেদন করেছে প্রভাবশালী মুসলিম সংগঠন জমিয়তে উলেমা-ই-হিন্দ।
গতকাল সোমবার (২ ডিসেম্বর) সর্বোচ্চ আদালতে তাদের আবেদনটি জমা পড়েছে বলে জানিয়েছে এনডিটিভি। আবেদনে জমিয়তে উলেমার প্রধান আরশাদ মাদানি বলেছেন, ভারতের সংখ্যাগরিষ্ঠ মুসলমান ভেঙে ফেলা বাবরি মসজিদের জমি রামমন্দির নির্মাণে দেওয়ার রায়ে নাখোশ। ‘আদালত আমাদের অধিকার দিয়েছে, আমরা অবশ্যই পুনর্বিবেচনার আবেদন করবো,’ পিটিআইকে কয়েকদিন আগে এমনটাই বলেছিলেন তিনি।
জমিয়তে উলেমা-ই-হিন্দের এ শীর্ষ নেতার মতে, অযোধ্যা মামলার প্রধান তর্কই ছিল মন্দির ভেঙে মসজিদ নির্মাণ করা হয়েছিল কি না তা নিয়ে। ‘আদালতই বলেছে, মন্দির ভেঙে মসজিদ হয়েছে এমন কোনো প্রমাণ মেলেনি। অর্থাৎ মুসলিমদের দাবি সঠিক। কিন্তু চূড়ান্ত রায় হয়েছে এর বিপরীতে। রায় বোধগম্য না হওয়ায় আমরা পুনর্বিবেচনার আবেদন করতে যাচ্ছি,’ বলেছিলেন তিনি।
নভেম্বরের শুরুতে ভারতের সুপ্রিম কোর্ট রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার রায়ে বিতর্কিত পৌনে তিন একরের জমিটিতে রামমন্দির নির্মাণ এবং অযোধ্যার অন্য কোথাও মসজিদ নির্মাণে মুসলমানদের ৫ একর জমি দেওয়ার আদেশ দিয়েছিলেন। মামলার অন্যতম বিবাদী সুন্নি ওয়াকফ বোর্ড ঐ রায় মেনে নিয়ে রায় পুনর্বিবেচনার আবেদন করা হবে না বলে জানালেও জমিয়তে উলেমা-ই-হিন্দ এবং অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড সেই পথে না হাঁটার ঘোষণা দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন