ঢাকা, শনিবার , ১৮ জানুয়ারী ২০২০, ০৪ মাঘ ১৪২৬, ২১ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শিগগিরই এস-৪০০’র দ্বিতীয় চালান গ্রহণ করব : তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৯, ২:৪৩ পিএম

রাশিয়ার কাছ থেকে শিগগিরই এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার দ্বিতীয় চালান নেওয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের অব্যাহত চাপ উপেক্ষা করেই এ ঘোষণা দিলো আঙ্কারা। সোমবার রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম আরআইএ-এর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, এস-৪০০ কেনার পরিকল্পনা স্থগিত না করলে ওয়াশিংটন তুরস্কের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেওয়ার পরও আঙ্কারার পক্ষ থেকে এমন প্রতিক্রিয়া জানানো হলো।
তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের একজন শীর্ষস্থানীয় নিরাপত্তা ও পররাষ্ট্র বিষয়ক কর্মকর্তা বলেছেন, কারিগরি কারণে এস ৪০০-এর দ্বিতীয় দফা চালান আনার বিষয়টি বন্ধ রয়েছে। আমার মনে হয় অচিরেই ওই চালান আসা শুরু করবে।
গত নভেম্বরে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সমরাস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রধান বলেছিলেন, এর আগে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী তুরস্ককে এস-৪০০ ব্যবস্থার বাকি অংশ সরবরাহের কাজ ২০২০ সালের প্রথমার্ধে সম্পন্ন হবে।
আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা করে ২০১৭ সালের ডিসেম্বরে রাশিয়ার কাছ থেকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চূড়ান্ত চুক্তি সই করে আঙ্কারা। গত জুলাই মাসে এই ব্যবস্থার প্রথম দফা চালান হাতে পায় আঙ্কারা। রাশিয়া ৩০টি বিমানে করে এস-৪০০’র গুরুত্বপূর্ণ অংশ তুরস্কের কাছে হস্তান্তর করে। ২০২০ সালের এপ্রিল নাগাদ এই ব্যবস্থা মোতায়েন উপযোগী করা সম্ভব বলে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন