শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিক্ষোভে পদত্যাগের ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ভ‚মধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র মাল্টাজুড়ে চলা বিক্ষোভের অবসান ঘটাতে অবশেষে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জোসেফ মাসকাট। অনুসন্ধানী নারী সাংবাদিক ডাফনে কারুয়ানা গালিজার হত্যাকান্ডের জের ধরে এই বিক্ষোভ শুরু হয়।

মাল্টার স্থানীয় সময় গত রোববার সন্ধ্যায় দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে নতুন বছরের ১২ জানুয়ারি জোসেফ মাসকট পদত্যাগ করবেন বলে ঘোষণা দেন। ক্ষমতাসীন দল লেবার পার্টি তাদের নতুন নেতৃত্ব নির্বাচিত করা পর্যন্ত তিনিই প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, ২০১৭ সালে দেশটিতে একটি গাড়িতে বোমা বিস্ফোরণে নিহত হন অনুসন্ধানী নারী সাংবাদিক ডাফনে কারুয়ানা গালিয়াজা। তিনি মাল্টার বিভিন্ন প্রভাবশালী রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের দুর্নীতির বিরুদ্ধে অনুসন্ধান শুরু করছিলেন। এ সময় অভিযোগ ওঠে দেশের দুর্নীতির তথ্য ফাঁস হওয়ার ভয়েই ব্যবসায়ীদের সঙ্গে মিলে সরকার এ হত্যাকান্ডের পরিকল্পনা করে।
মাল্টার প্রায় সবাই মাল্টীয় ভাষায় কথা বলে। এছাড়াও প্রায় ৮০% লোক ইংরেজিতে, ৬৬% লোক ইতালীয় ভাষাতে এবং ১৭% লোক ফরাসি ভাষাতে কথা বলতে পারে। স্কুল কলেজে ওইসব ভাষা ছাড়াও জার্মান, রুশ ও স্পেনীয় ভাষাও শিক্ষা দেওয়া হয়। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন