শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘৭ টাকার ফুলকপি ৫০ টাকা কেন’

মন্ত্রিত্ব ছাড়তে এক সেকেন্ডও লাগবে না : টিপু মুনশি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

‘কুমিল্লার একটি বাজারে ৭ টাকায় যে ফুলকপি বিক্রি হয়, সেটি ঢাকার খুচরা বাজারে কেন ৫০ টাকা হয়, সেই প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। গত সোমবার (২ ডিসেম্বর) গভীর রাতে কুমিল্লার নিমসার বাজার পরিস্থিতি ঘুরে এসে গতকাল (৩ ডিসেম্বর) এক মতবিনিময় সভায় বক্তব্য রাখতে গিয়ে পণ্যের দামের এই চিত্র তুলে ধরেন তিনি। এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘বাণিজ্যমন্ত্রী হয়ে বলছি আমি পদত্যাগ করলে যদি পেঁয়াজের দাম কমে যায়, তবে মন্ত্রিত্ব ছাড়তে এক সেকেন্ডও লাগবে না’।

রাজধানীর ফারস হোটেলে ‘নিত্যপ্রয়োজনীয় দ্রব্যম‚ল্যের ঊর্ধ্বগতি রোধকল্পে ব্যবসায়ী সমাজের করণীয়’ শীর্ষক এই মতবিনিময় সভার আয়োজন করে আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক কেন্দ্রীয় উপকমিটি। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, শিল্প ও বাণিজ্যবিষয়ক উপকমিটির চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদের সভাপতিতে মতবিনিময় সভায় জাহাঙ্গীর কবির নানক ছাড়াও বক্তৃতা করেন সদস্য সচিব আব্দুস ছাত্তার, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রমুখ।

জাহাঙ্গীর কবির নানক বলেন, এই অনুষ্ঠানের অতিথি হিসেবে থাকার জন্য আমি গতরাত ১১টায় লুঙ্গি পরে ঢাকা থেকে কুমিল্লার উদ্দেশে রওনা করি। রাত সোয়া ১২টার দিকে নিমসার বাজারে গিয়েপৌঁছি এবং রাত আড়াইটা পর্যন্ত আমি নিমসার বাজারে বাজারদর বোঝার চেষ্টা করেছি। আমি কথা বলেছি তৃণম‚লের কৃষকের সঙ্গে যারা মাথায় করে উৎপাদিত পণ্য নিয়ে এসে হাটে বিক্রি করছেন। তারা কত টাকা পাচ্ছেন সবজির দাম। এই বিষয়গুলো আমি সাধারণ মানুষের মতো বোঝার চেষ্টা করেছি। সেখানে ফুলকপি বিক্রি হচ্ছে ৭ টাকা পিস।
তিনি বলেন, কেন কুমিল্লায় যে ফুলকপি কিনছে ৭ টাকায়, সেই ফুলকপি ঢাকার কারওয়ান বাজারে তিন হাত বদলে ২০ টাকা বিক্রি হবে। সেই ২০ টাকার কারওয়ান বাজারের কপি এখান থেকে যেতে না যেতেই কৃষি মার্কেটে গিয়ে ৪০ টাকা ৫০ টাকা হয়ে যাবে কেন? এটি মেনে নেয়া যায় না। এটি কোনো জনবান্ধব সরকার মেনে নিতে পারে না। এটি জনগণের দল আওয়ামী লীগ মেনে নিতে পারে না। সারাবিশ্বে রমজান মাসে বাজারদর নেমে যায় আর আমাদের দেশের ব্যবসায়ীরা রমজান মাসে হাঁকিয়ে উপরে উঠিয়ে নিয়ে যায়। এটি লজ্জার।

দেশের বাজার ব্যবস্থাপনায় একটি অসুস্থ অবস্থা বিরাজ করছে উল্লেখ করে জাহাঙ্গীর কবির নানক বলেন, সেই অসুস্থ অবস্থায় দায়িত্বশীল একটি রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ নিশ্চুপ থাকতে পারে না। ২০০৮ সালের সরকার গঠনের পর আমরা চেষ্টা করছিলাম একটি বিকল্প বাজার ব্যবস্থাপনা গড়ে তোলার। রাজধানীর বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের সঙ্গে বসে আমরা চেষ্টা করেছিলাম বোঝার জন্য কোথায় শুভঙ্করের ফাঁকি রয়েছে। বাজার পরিস্থিতিকে লাগামহীন হতে দেয়া যাবে না।

নানক বলেন, একটি জনগণের সরকার এমনিভাবে বাজারের যে অস্বস্তিকর পরিস্থিতি রয়েছে, সেটি মেনে নিতে পারে না। ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, ভোজ্যতেলের বাজার, চালের দাম বাড়েনি? কেন বাড়ল? কেন বাড়ছে আদার দাম? কেন বাড়ছে রসুনের দাম? বাঁধাকপি, ফুলকপি এগুলো আমি বলতে চাই না। কেন ফুলকপির দাম বাড়বে?

আওয়ামী লীগের এই নেতা বলেন, আজ থেকে সব ব্যবসায়ী মানুষের মুখের দিকে তাকিয়ে এমন একটি সিদ্ধান্ত নেন, দর সহনীয় মাত্রায় নিয়ে আসতে হবে। মধ্যবিত্ত শ্রেণি এখন ক্ষয়িষ্ণু মধ্যবিত্তে পরিণত হয়েছে। আজকে ভারত থেকে গরু আনতে হয় না। দেশের মানুষ পশু পালন করছে। এখন গরু খামারির অভাব নেই।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জন্য সরকার উৎখাতে বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের আন্দোলনের আহŸানের প্রতিক্রিয়ায় নানক বলেন, আমরা এর কোনো যুক্তিযুক্ত কারণ খুঁজে পাই না। তাই বলছি, শেখ হাসিনাকে অস্বস্তিতে রাখলে দেশ অস্বস্তিতে থাকবে। কাজেই আজ থেকে চিন্তা করতে হবে আগামীকাল থেকে যেন বাজার নিয়ন্ত্রণে আসে। দ্রব্যমূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসতে হবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আমি পদত্যাগ করলে যদি পেঁয়াজের দাম কমে যায়, তবে আমার মন্ত্রিত্ব ছাড়তে এক সেকেন্ডও লাগবে না। আজকেও যারা পেঁয়াজ আমদানি করছেন, তাদের আমদানিকৃত পেঁয়াজের দাম কেজি ৫০ টাকার বেশি হওয়ার কথা নয়। আগামী তিন বছরের মধ্যে পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এরপর আমদানি বন্ধ করে দেয়া হবে।

পদত্যাগ প্রসঙ্গে টিপু মুনশি বলেন, বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চায়? এক সেকেন্ড লাগবে না আমার পদত্যাগ করতে। কোনো সমস্যা নেই আমার। তবে তাতে কি পেঁয়াজের দাম কমবে? তিনি বলেন, ব্যবসায়ীরা একটু ঠিক হলে পেঁয়াজের দাম ঠিক হয়ে যেত। একটু কষ্ট করতে হবে। আমরা এই বিপদটাকে সম্পদে পরিণত করবই করব। খুব বেশি দিন লাগবে না, আমাদের দেশ এই প্রডাকশনে সেলফ সাফিসিয়েন্ট হবেই হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন