শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গাধিমাই উৎসবে হাজার হাজার পশু হত্যা করা হয়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১১:৩৭ এএম

গাধিমাই উৎসব নামে পরিচিত নেপালের বারিয়ারপুরে গাধিমাই দেবীর মন্দিরে নতুন করে শুরু হওয়া পশু হত্যার প্রথম দিনে কয়েক হাজার মহিষ বলি দেয়া হয়েছে বলে জানা যাচ্ছে। প্রায় পাঁচ বছর কম সময় আগে 'বিশ্বের সবচেয়ে বড় রক্তাক্ত' উৎসব বলে পরিচিত নেপালের ধর্মীয় পশু বলিদান প্রথার সমাপ্তি ঘোষণা করেছিল নেপালের প্রাণী দাতব্য সংস্থাগুলো। মঙ্গলবার হাজার হাজার ছাগল, ইঁদুর, মুরগি, শুকর আর কবুতর হত্যার মধ্য দিয়ে 'গাধিমাই উৎসব' আবার শুরু করা হয়েছে।
নেপালের প্রত্যন্ত ওই এলাকা ঘুরে আসা একজন প্রাণী অধিকার কর্মী জানান, এরপরে সেখানে কয়েক হাজার মহিষ হত্যা করা হয়। সর্বশেষ ২০১৪ সালের সর্বশেষ উৎসবে প্রায় দুই লাখ প্রাণী হত্যা করা হয়েছিল।

এই প্রথার শুরু হয় প্রায় আড়াইশো বছর আগে থেকে। তখন একজন পুরোহিত বলেছিলেন যে, তিনি স্বপ্নে দেখতে পেয়েছেন, শক্তির দেবী গাধিমাই তাকে বলেছেন যে, কারাগার থেকে তাকে মুক্ত করতে হলে রক্ত ঝরাতে হবে। যে লাখ-লাখ ভক্ত ভারত ও নেপাল থেকে নেপালের বারিয়ারপুরে গাধিমাই দেবীর মন্দিরে যান, তাদের কাছে এটা নিজেদের ইচ্ছা পূরণ করার একটি সুযোগ।

তবে বারিয়ারপুর গাধিমাই মন্দিরের চেয়ারম্যান রাম চন্দ্র শাহ বলছেন, এ ধরণের কোন পদক্ষেপ নেয়া হয়নি। ''ভক্ত হিন্দুদের অনুরোধ করা যেতে পারে যাতে তারা দেবীর উদ্দেশ্যে পশু বলি না দেন। কিন্তু সেজন্য তাদের বাধ্য করা যাবে না এবং এই রীতিও পুরোপুরি নিষিদ্ধ বা বন্ধ করা যাবে না।'' তিনি তখন বলেছিলেন।

নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ১৫০ কিলোমিটার দূরে বারিয়ারপুরের মন্দিরে পশু আনা হতে থাকে। মঙ্গলবার ভোর থেকে ২০০ কসাই তাদের কাজকর্ম শুরু করার জন্য প্রস্তুতি নেয়। পরে পশু হত্যার পর তা কেটে টুকরো টুকরো করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Fahim526487 Arif ৪ ডিসেম্বর, ২০১৯, ১:৩০ পিএম says : 0
এটা খুবি জগন্ন কাজ আল্লাহর হুকুর অমান্য করা হয়েছে
Total Reply(0)
সাইফ ৪ ডিসেম্বর, ২০১৯, ২:০১ পিএম says : 0
এটা আসলেই খুবই অমানবিক ও হিংস্রতা
Total Reply(0)
নাসির উদ্দিন ৪ ডিসেম্বর, ২০১৯, ২:৩০ পিএম says : 0
এটা নিষিদ্ধ করা উচিত
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন