ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুর্কি সিরিয়াল ‘দিরিলিস আরতুগ্রুল’ দেখে ইসলাম গ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১১:৪৭ এএম

বাংলাদেশে তুর্কি সিরিয়াল সুলতান সোলাইমান, জান্নাত আর দিরিলিস আরতুগ্রুল বেশ জনপ্রিয়। এসব সিরিয়ালের প্রতিটি পূর্ব মনোযোগ সহকারে দেখেন দর্শক। বিশ্বের প্রায় দেড় শতাধিক দেশে তুর্কি সিরিয়ালের ব্যাপক জনপ্রিয়তা। এবার জানা গেলো নতুন খবর।
বিশ্বে আলোড়ন সৃষ্টি করা সুপারহিট তুর্কি টিভি সিরিয়াল ‘দিরিলিস আরতুগ্রুল’ যা দেখে অনুপ্রাণিত হয়ে ইসলাম গ্রহণ করেছেন মেক্সিকান দম্পতি। মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে একটি সম্মেলনে এই সিরিয়ালটির অভিনেতাদের একজনের সাথে সাক্ষাত করার পরে ইসলাম গ্রহণ করেন ওই মেক্সিকান দম্পতি।

সিরিয়ালটিতে আবদুর রহমান আল্প চরিত্রে অভিনয় করা সেলাল আল একটি মুসলিম সংস্থার অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। তিনি মুসলিম আমেরিকান সোসাইটির (এমএএস) ২২তম বার্ষিক সভায় অংশ নিয়ে সিরিয়াল এবং তুরস্ক সম্পর্কে আলোচনা করেছিলেন। তিনি যাকাত ফাউন্ডেশনের অতিথি হয়ে এসেছিলেন। পরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মুসলমানদের এই সংস্থা কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত সবার সাথে দেখা করেন।


অনুষ্ঠানের শেষে এক মেক্সিকান দম্পতি এই বিখ্যাত অভিনেতার হাতে কালেমায়ে শাহাদাত পড়ে ইসলাম গ্রহণ করেছিলেন।

মেক্সিকান দম্পতি বলেন, ‘আমরা তুর্কি টিভি সিরিজ ‘দিরিলিস আরতুগ্রুল’ দেখে এবং বিশ্বজুড়ে তুরস্কের মানবিক কার্যক্রমে প্রভাবিত হয়ে ইসলাম গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি।’

মুসলিম হওয়ার পরে অভিনেতা সেলাল আল ওই দম্পতিকে ইংরেজি ও স্প্যানিশ ভাষার দুটি কুরআন ও তুরস্কের পতাকা উপহার দিয়েছেন।

অভিনেতা সেলাল আল জানান, ‘‘এটা আমাদের জন্য আনন্দের বিষয় যে বিশ্বের মানুষেরা তুরস্কের মানবিক কর্মকাণ্ডে খুব আগ্রহী। লস অ্যাঞ্জেলেসে এর উদাহরণ দেখে আমি অনেক খুশি।’’

তুরস্ক বিশ্বের শীর্ষ পাঁচটি সিরিজ-রফতানিকারী দেশগুলির একটি। লাতিন আমেরিকা থেকে এশিয়ায় দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে তুর্কি সিরিয়ালগুলো।

তুরস্কের সংস্কৃতি মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, দেড় শতাধিক দেশে তুরস্কের কয়েক ডজন সিরিজ পাঁচ কোটিরও বেশি দর্শক দেখেছে।

‘দিরিলিস আরতুগ্রুল’ সিরিজটি বাংলায়ও দেখানো হয়েছে। ২০১৪ সালের ১০ ডিসেম্বর তুরস্কের টিআরটি-১ টেলিভিশনে প্রথম সম্প্রচারিত হয়। ২০১৬ সালের ১৪ নভেম্বর থেকে বাংলাদেশের একুশে টেলিভিশনে সিরিজটির বাংলা সম্প্রচার শুরু হয় "সীমান্তের সুলতান" নামে এবং একই বছর ২৩শ ডিসেম্বর এর সম্প্রচার স্থগিত করা হয়। পরবর্তীতে বাংলাদেশের মাছরাঙা টিভিতে ২ এপ্রিল ২০১৭ থেকে "দিরিলিস আরতুগ্রুল" নামে পুনরায় এর সম্প্রচার শুরু হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
মাহমুদ ৪ ডিসেম্বর, ২০১৯, ২:০২ পিএম says : 0
শুনে খুব ভালো লাগলো
Total Reply(0)
নাঈম ৪ ডিসেম্বর, ২০১৯, ২:০২ পিএম says : 0
আল্লাহ আপনাকে কবুল করুক
Total Reply(0)
Mainul Islam ৪ ডিসেম্বর, ২০১৯, ২:০৩ পিএম says : 0
সুবহান আল্লাহ।
Total Reply(0)
Muhammad Saidur Rahman ৪ ডিসেম্বর, ২০১৯, ২:০৩ পিএম says : 0
মাশাআল্লাহ । খুব ভালো । কিন্তু, মাননীয় এডমিন সাহেব, শাইখুল হাদিস (রহঃ) সাহেব এর বিরুধ্যে যমুনা টিভির কুৎসার ব্যাপারে ইনকিলাবে কোন রিপোর্ট নাই। ............এটা খুবই দুঃখজনক । উবাইদুল হক নদভি সাহেবকেও বলছি , এই নিষক্রিয়তা গ্রহনযোগ্য নয়।
Total Reply(0)
Ferdosh Rahman ৪ ডিসেম্বর, ২০১৯, ২:০৩ পিএম says : 0
ভালো সিরিয়ালের কদর এখনো আছে। ভবিষ্যতে থাকবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন