ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গুগল ছাড়লেন ২ প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সার্গেই ব্রিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ২:১০ পিএম

পদত্যাগ করেছেন বিশ্বখ্যাত প্রতিষ্ঠান গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটের দুই সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সার্গেই ব্রিন। ল্যারি ছিলেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। প্রেসিডেন্ট পদে ছিলেন সার্গেই। এ পরিপ্রেক্ষিতে অ্যালফাবেট ও গুগল- এই দুই কোম্পানিরই সিইও হচ্ছেন সুন্দর পিচাই। এতদিন তিনি শুধু গুগলের সিইও ছিলেন। গতকাল মঙ্গলবার (০৩ ডিসেম্বর) তারা হুট করে পদ ছাড়ার ঘোষণা দেন। তবে পরিচালনা বোর্ডের সদস্য হিসেবে থাকবেন তারা।

ঘোষণা দিয়ে একটি চিঠিতে তারা দুইজন উল্লেখ করেন, বোর্ড সদস্য, শেয়ারধারী এবং সহ-প্রতিষ্ঠাতা হিসেবে এখনও সক্রিয় অংশগ্রহণ থাকবে তাদের। তবে এসময় প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কাঠামো আরও সহজ করার ওপর গুরুত্বারোপ করেন তারা। টানা ২০ বছর গুগলকে নেতৃত্ব দিয়েছেন এই জুটি।

তারা বলেন, গুগল কোনো গতানুগতিক সংস্থা নয়। আমরা কখনই ব্যবস্থাপনার পদগুলো ধরে রাখতে আগ্রহী না। সুপ্রতিষ্ঠিত দুটি প্রতিষ্ঠান গুগল ও অ্যালফাবেটের দুজন আলাদা সিইও ও একজন প্রেসিডেন্টের প্রয়োজন নেই।

মঙ্গলবার পেজ ও ব্রিন নিজেদের ব্লগ পোস্টে ঘোষণা করেন, দীর্ঘদিন ধরে কোম্পানির প্রতিদিনের ম্যানেজমেন্টের সঙ্গে গভীরভাবে জড়িয়ে থাকতে পারাটা খুবই ভাগ্যের। আমাদের মনে হয়, এবার গর্বিত পিতা-মাতার ভূমিকা পালনের সময় এসেছে। যারা পরামর্শ দেবেন, ভালোবাসা দেবেন কিন্তু নিত্য বিরক্ত করবেন না।
এতে দায়িত্ব আরও বাড়ল সুন্দর পিচাইয়ের। গুগলের সিইও এবার ওয়েব সার্চ জায়ান্টের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটেরও সিইও পদে অভিষিক্ত হলেন। ওয়েব সার্চের ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সফটওয়্যারের উন্নতির ব্যাপারে জোর দিয়েছেন পেজ, ব্রিন ও পিচাই। বিশ্বজুড়ে যাতে এই প্রযুক্তির ব্যবহার করা যায়, সেই চেষ্টা অনেক আগেই শুরু করে দিয়েছেন দীর্ঘদিনের প্রডাক্ট লিটার পিচাই।

২০১৫ সালে জন্ম হয় অ্যালফাবেটের। ভারতীয় প্রযুক্তিবিদ সুন্দর পিচাই গুগলের সিইও হন। অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব নেন ল্যারি পেজ, প্রেসিডেন্ট হন সের্গেই ব্রিন।

গুগল ঘোষণা করে, তার সব সংস্থাই চলে আসবে অ্যালফাবেটের ছাতার তলায়। স্টক এক্সচেঞ্জেও গুগলের নাম বদলে যাবে। গুগল প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের অধীনে থাকা অ্যালফাবেটেরই প্রধান শাখা হবে গুগল। যার আওতায় থাকবে অ্যান্ড্রয়েড, সার্চ, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব, ম্যাপের মতো ব্যবসা। এদিকে, সর্বসমক্ষে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করলেও এখনও কোম্পানির ৫১ শতাংশ শেয়ার রয়েছে পেজ ও ব্রিনের অধীনে। এপ্রিল পর্যন্ত পেজের দখলে ছিল অ্যালফাবেটের ভোটিং ক্ষমতার ২৬ শতাংশ। ব্রিনের ছিল ২৫ দশমিক ২৫ শতাংশ এবং পিচাইয়ের ছিল ১ শতাংশ-এরও কম।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে অধ্যয়নের সময় ল্যারি ও সার্গেয়ের পরিচয়। ২১ বছর আগে গুগল তৈরির পর ২০১৫ সালে ‘অ্যালফাবেট ইনকরপোরেটেড’ নামে মূল প্রতিষ্ঠানের কার্যক্রম চালাতে থাকেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন