শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানি কনস্যুলেট তৃতীয়বার পোড়াল বিক্ষোভকারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ৫:২২ পিএম

ইরাকের দক্ষিণাঞ্চলের নাজাফ শহরে অবস্থিত ইরানি কনস্যুলেটে তৃতীয়বারের মতো পোড়াল সরকারবিরোধী বিক্ষোভকারীরা। বুধবার তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

গত কয়েকদিনের মধ্যে তৃতীয়বারের মতো ইরানি কনস্যুলেটে আগুন ধরিয়ে দিল ইরাকের বিক্ষোভকারীরা। এর আগে, গত ২৮ নভেম্বর ও ১ ডিসেম্বর ইরানি এই কনস্যুলেটে অগ্নিসংযোগ করে ইরাকের ক্ষমতাসীন সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভরত দেশটির নাগরিকরা।

বাগদাদের ক্ষমতাসীন সরকারকে ক্ষমতাচ্যুত করতে গত কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ করে আসছেন হাজার হাজার ইরাকি। বিক্ষোভ থেকে ইরানের কনস্যুলেটে বিক্ষোভকারীদের অগ্নিসংযোগের ঘটনাকে তেহরানবিরোধী তীব্র মনোভাবের বহিঃপ্রকাশ বলে মনে করা হচ্ছে।

সঙ্কট মোকাবেলায় ইরাক সরকার ও দেশটির রাজনৈতিক নেতৃত্বের নিস্ক্রিয়তা সাধারণ জনগণের ক্ষোভকে তীব্র করেছে। ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি দেশটির নির্বাচন ব্যবস্থা এবং দুর্নীতি প্রতিরোধে ব্যাপক সংস্কারের অঙ্গীকার করেছিলেন।

ইরাকের মানবাধিকার বিষয়ক হাই কমিশনের তথ্য বলছে, ১ অক্টোবর থেকে শুরু হওয়া ইরাকের সরকারবিরোধী বিক্ষোভ-সহিংসতায় কমপক্ষে ৩৪৬ জনের প্রাণহানি ও আরও ১৫ হাজার মানুষ আহত হয়েছেন।

টানা বিক্ষোভ-সহিংসতার মাঝে রোববার দেশটির পার্লামেন্টে পদত্যাগপত্র জমা দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। তার এই পদত্যাগপত্র পার্লামেন্টে গ্রহণও করা হয়েছে। কিন্তু বিক্ষোভকারীরা পুরো সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত রেখেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন