বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

ফের অগ্নিসংযোগ

ইরাকের দক্ষিণাঞ্চলীয় শহর নাজাফে অবস্থিত ইরানি কনস্যুলেটে ফের অগ্নিসংযোগ করেছে বিক্ষোভকারীরা। এ নিয়ে সম্প্রতি তৃতীয় দফায় সেখানে অগ্নিসংযোগের ঘটনা ঘটলো। নাজাফের ইরানি কনস্যুলেট ভবনটিতে এর আগে গত ২৮ নভেম্বর ও ১ ডিসেম্বর তারিখেও অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা। প্রথম দফায় ভবনটিতে আগুন লাগিয়ে দেওয়ার পর স্থানীয় কর্তৃপক্ষ কারফিউ জারি করে। তাতেও বিক্ষুব্ধ আন্দোলনকারীদের পরাস্ত করা যায়নি। আল-জাজিরা, আনাদোলু এজেন্সি।


৩ ভারতীয় সেনার মৃত্যু
শীতের শুরুতে একের পর এক তুষার ধসে বিপর্যস্ত জম্মু-কাশ্মীর থেকে লাদাখ। মঙ্গলবার জম্মু-কাশ্মীরের কুপওয়ারা জেলার টাংধর এলাকায় তুষার ধসে তিন ভারতীয় জওয়ান প্রাণ হারিয়েছেন। তাদের লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া সেখান থেকে আরও এক সেনাকে উদ্ধার করা সম্ভব হয়েছে। গত কয়েক সপ্তাহে ওই এলাকায় তুষারধসের ঘটনায় বেশ কয়েকজন সেনা প্রাণ হারিয়েছেন। এর আগে গত শনিবার লাদাখের দক্ষিণাঞ্চলীয় সিয়াচেনে তুষারধসে দুই সেনা নিহত হয়। এটা সিয়াচেনে দ্বিতীয় দুর্ঘটনা। এনডিটিভি।


৬ বছরের শিশু
ভারতে দিন দিন শিশু ধর্ষণের হার বেড়েই চলেছে। দিনের পর দিন দেশের বিভিন্ন স্থানে যৌন হয়রানি ও ধর্ষণের শিকার হচ্ছে শিশুরা। সম্প্রতি পশ্চিমবঙ্গের শৈলশহর দার্জিলিঙের একটি সরকারি স্কুলে ক্লাসরুমের ভেতরেই ৬ বছরে এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছে শিক্ষকের বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, অন্যান্য ছাত্রছাত্রীরা যখন ক্লাসরুমের বাইরে খেলছিল তখনই এমন ঘটনা ঘটেছে। অভিযুক্ত ৫১ বছর বয়সী শিক্ষক চন্দ্রমান খাওয়াসকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। রোববার তার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন শিশুটির মা। ওয়েবসাইট।


মুখ বন্ধ রাখার শর্তে
ভারতের তিহার কারাগার থেকে মুক্তি পাচ্ছেন ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরম। বুধবার তাকে শর্তাধীন জামিন দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। কারাগার থেকে মুক্তি পেলেও পি চিদাম্বরম দেশের বাইরে যেতে পারবেন না। জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হলে সংশ্লিষ্ট তদন্তকারী সংস্থার কাছে উপস্থিত হতে হবে। সাংবাদিকদের সামনে মুখ খোলা যাবে না এই শর্তে জামিন পেলেন ভারতের সাবেক অর্থমন্ত্রী ও প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম। তবে শর্ত কেবল একটিই নয়, আরও আছে। জি নিউজ।


কাশ্মীরে নিহত ২
ভারত অধ্যুষিত জম্মু কাশ্মীরে গুলিবিদ্ধ হয়ে দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৭ জন। মঙ্গলবার উত্তরাঞ্চলীয় সীমান্তবর্তী পুঞ্জ জেলায় গোলাগুলিতে হতাহতের এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক। বাকি চারজনও চিকিৎসাধীন রয়েছেন। ভারতীয় সেনাবাহিনীর দাবি, যুদ্ধবিরতি লঙ্ঘন করে মঙ্গলবার সীমানা অতিক্রম করে জম্মু কাশ্মিরে ঢুকে পরে পাকিস্তানি সেনারা। রয়টার্স।


চিলিতে ভূমিকম্প
দক্ষিণ আমেরিকার দেশ চিলির উত্তরাঞ্চলীয় উপকূলে ৬.০ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। মঙ্গলবার স্থানীয় সময় ভোররাত পৌনে ৪টার দিকে আরিকা শহর থেকে ৩৮ কিলোমিটার পশ্চিম-দক্ষিণাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলা হয়, পেরু সীমান্তবর্তী চিলির প্রশান্ত মহাসাগরীয় উপকূলে ওই ভূমিকম্প হয়। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন