শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২০২০ সনের সউদী-বাংলাদেশ হজ চুক্তি সম্পন্ন

এবার ১ লাখ ৩৭ হাজার হজযাত্রী হজে যাবেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ৭:৫৬ পিএম

সউদী-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তি (২০২০) গতকাল বুধবার পবিত্র মক্কায় সম্পন্ন হয়েছে। সউদী রাজকীয় সরকার বাংলাদেশের অনুরোধে আরো দশ হাজার হজযাত্রীর কোটা বৃদ্ধি করেছে। এ সুবাধে আগামী হজে বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯১জন হজযাত্রী সউদী যাবেন। গত বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার হজযাত্রী হজে গিয়েছিলেন। মক্কা থেকে ধর্ম প্রতিমন্ত্রীর এপিএস নাজমুল হক সৈকত এ বিষয়টি নিশ্চিত করেছেন।

দ্বিপাক্ষিক হজ চুক্তিতে সউদীর পক্ষে স্বাক্ষর করেন সউদী হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন এবং বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ। হজ চুক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সউদী হজ মন্ত্রণালয় , মোয়াসসাসার উর্দ্ধতন কর্মকর্তা এবং ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, যুগ্ম সচিব এ বিএম আমিন উল্লাহ নূরী, সউদী নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, মক্কাস্থ হজ মিশনের কাউন্সেলর মো. মাকসুদুর রহমান, হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ও ধর্ম প্রতিমন্ত্রীর এপিএস সৈকত।

হজ চুক্তিতে বাংলাদেশের ৫০% হারে হজযাত্রীর জেদ্দা এবং মদিনায় হজ ফ্লাইট পরিচালনার প্রস্তাব করা হয়। সউদী আরবের অংশের বাংলাদেশি ১০০% হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার প্রস্তাব করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন