শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আবারও শীর্ষে কোহলি

এগিয়েছেন ওয়ার্নার-রুটও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

স্পোর্টস ডেস্ক : অস্ট্রেলিয়ার নির্ভরযোগ্য ব্যাটসম্যান স্টিভেন স্মিথের কাছে হারিয়েছেন শীর্ষস্থান। এবার স্মিথের বাজে পারফরম্যান্স ও ভারতীয় অধিনায়ক রিবাট কোহলির দারুন নৈপুন্যের কারণে আবারও ফিরে পেলেন সিংহাসন। সেই স্মিথকে টপকে আবারও টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় নাম্বার ওয়ান-কোহলি।

স্টিভেন স্মিথ নির্বাসনে যাওয়ার পর থেকেই আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে ছিলেন বিরাট। নির্বাসন থেকে ফিরে নিজের সিংহাসন পুনর্দখল করেন স্মিথ। তারপর থেকেই আইসিসির ক্রমতালিকায় শীর্ষস্থান দখলের জন্য লড়াই চলছে দুই মহারথীর। কিছুদিন আগে বিরাটকে টপকে গিয়েছিলেন স্মিথ। এবার ফের স্মিথকে টপকালেন বিরাট। আপাতত ভারতীয় অধিনায়কের খাতায় আছে ৯২৮ রেটিং পয়েন্ট। অন্যদিকে, স্মিথের খাতায় ৯২৩ রেটিং পয়েন্ট।

সদ্য সমাপ্ত সিরিজে কলকাতায় দিবা-রাত্রির টেস্টে বাংলাদেশের বিপক্ষে ১৩৬ রানের দারুণ এক ইনিংস খেলেন কোহলি। তাতে ৯২৮ পয়েন্ট নিয়ে স্মিথের চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে গেছেন তিনি। আর অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান অ্যাডিলেড টেস্টে পাকিস্তানের বিপক্ষে ৩৬ রান করে ৮ পয়েন্ট হারিয়েছেন। ৯৩১ থেকে ৯২৩ পয়েন্টে নেমে গেছেন স্মিথ।

ওই টেস্টে ৩৩৫ রানের অপরাজিত মহাকাব্যিক ইনিংস খেলে ১২ ধাপ এগিয়েছেন ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ার ওপেনার এখন পঞ্চম স্থানে। প্রথমবার শীর্ষ দশে জায়গা পেয়েছেন তার সতীর্থ মার্নাস ল্যাবুশ্যাগনে। ছয় ধাপ এগিয়ে আট নম্বরে তিনি। অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের চার ধাপ উন্নতি হয়েছে। অ্যাডিলেডে ৭ উইকেট নিয়ে তিনি এখন বোলার র‌্যাংকিংয়ে ১৪ নম্বরে। পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটসম্যান বাবর আজম প্রথম ইনিংসে ৯৭ রান করে ১৩তম স্থানে উঠেছেন। ১০ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৪৭তম স্থানে বাঁহাতি পাকিস্তানি ওপেনার শান মাসুদ।

সেরা দশে ফিরে এসেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। নিউজিল্যান্ডের বিপক্ষে ২২৬ রান করে ১১তম স্থান থেকে সাত নম্বরে উঠে গেছেন তিনি। টেস্টের শীর্ষ অলরাউন্ডার জেসন হোল্ডার বোলার র‌্যাংঙ্কিংয়ে এগিয়েছেন এক ধাপ। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক এই তালিকায় তৃতীয় স্থানে। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ১০ উইকেট নিয়ে বোলার র‌্যাংকিংয়ে ৫০ জনের মধ্যে রাকিম কর্নওয়াল। ওয়েস্ট ইন্ডিজের অফস্পিনার ৬৩ ধাপ এগিয়ে ৪৭ নম্বরে। আর সেঞ্চুরিয়ান সামারাহ ব্রুকস ৬৮ ধাপ এগিয়ে ৬২তম স্থানে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন