ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের মন্ত্রিসভায় নাগরিকত্ব বিল ছাড়পত্র পেল সংসদে পেশ শিগগিরই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার ছাড়পত্র পেয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। আগামী সপ্তাহেই বিলটি সংসদে পেশ করা হবে। বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে গিয়ে ভারতে শরণার্থী হওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার লক্ষ্যে আনা হয়েছে এ বিল। হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি সম্প্রদায়ের শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার কথা বলা আছে বিলে। গতকাল সকাল সাড়ে নয়টায় ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিলের খসড়া পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিলটি মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-ই এরপর সংসদে বিলটি পেশ করবেন। ওইদিন সব বিজেপি সাংসদকে উপস্থিত থাকতে নির্দেশ দেয়া হয়েছে। বিলটিতে মুসলিমরা না থাকায় এটি সাম্প্রদায়িক বলে তীব্র সমালোচনা হচ্ছে। এ বিল আগেও একবার পার্লামেন্টে পেশ করা হলেও আসামসহ উত্তর-পূর্বাঞ্চলজুড়ে ব্যাপক বিক্ষোভের মুখে সেটি পাস করানো যায়নি।

তাছাড়া, গত লোকসভায় বিলটি পাস হলেও রাজ্যসভায় সরকার পক্ষের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় বিলটি পেশ করা হয়নি। ফলে লোকসভা মেয়াদ শেষের সঙ্গে সঙ্গেই বিলটি খারিজ হয়ে গিয়েছিল।
গতকাল বিলটি পাসের আগের দিন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, এ মুহূর্তে সর্বাধিক গুরুত্ব পাচ্ছে নাগরিকত্ব বিলটি। এ বিল জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের মতোই গুরুত্বপূর্ণ। সূত্র : রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন