শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

গুণগতমান নিশ্চিতকরণে চার দক্ষতা প্রশিক্ষণ প্রতিষ্ঠান পেলো এনএসডিএ’র রেজিস্ট্রেশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৯, ৬:২৫ পিএম

দেশের জনসম্পদেও দক্ষতা সৃষ্টিতে ব্যাপক কার্য্যক্রমের অংশ হিসেবে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) নিরবিচ্ছিন্ন পরীক্ষা নীরিক্ষার মাধ্যমে প্রশিক্ষণ সংস্থা গুলিকে নিবন্ধন প্রদান করছে যা একটি বড় অগ্রগতি। এনএসডিএ দেশে সকল পর্যায়ে দক্ষতা উন্নয়ন সমন্বয়, গুণগতমান নিশ্চিত ও সনদায়নের এটি প্রথম ধাপ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) আওতাধীন এনএসডিএ বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) এক অনুষ্ঠানে প্রথমবারের মতো চারটি দক্ষতা প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানকে নিবন্ধন প্রদান করেছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (বিকেটিটিসি), বাংলাদেশ শিল্পকারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং ইউসেপ মিরপুর টেকনিক্যাল স্কুল কে নিবন্ধন সনদপত্র হস্থান্তর করেন।

বিশেষ অতিথি ছিলেন শিল্পসচিব মো. আবদুল হালিম এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব মো. সেলিম রেজা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনএসডিএর নির্বাহী চেয়ারম্যান (সচিব) মো. ফারুক হোসেন।

মো. নজিবুর রহমান বলেন, নতুন প্রযুক্তি গ্রহণের পাশাপাশি কাঙ্খিত স্তরে উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য দক্ষ মানব সম্পদ তৈরির জন্য দক্ষতা প্রশিক্ষণকে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।

২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন এবং ২০৪১ সালে বাংলাদেশকে একটি উন্নত দেশে উত্তোরণ করার জন্য হালনাগাদ প্রযুক্তি ব্যবহার করে দেশে উৎপাদনশীলতা বাড়ানোর পাশাপাশি দেশের কর্মশক্তিকে বিদেশের বাজারে প্রেরণ জরুরী।

শিল্পের চাহিদা মেটাতে দক্ষ কর্মীশক্তি তৈরিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সরকার এনএসডিএগঠন করেছে উল্লেখ করে তিনি বলেন, এই কর্তৃপক্ষ সব প্রতিষ্ঠানের প্রশিক্ষণের মানের স্বীকৃতি স্বরূপ সনদায়ন করবে যা দেশে বিদেশে নিয়োগকারীদেও কাছে গ্রহণযোগ্য হবে।

মো. ফারুক হোসেন বলেন, এনএসডিএ প্রশিক্ষণ সংস্থাগুলির নিবন্ধন গাইড লাইনস ২০১৯ অনুসারে যাচাই-বাছাই শেষে চারটি প্রতিষ্ঠানকে সনদপত্র প্রদান করেছে। এনএসডিএ জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৮ এর বিধান অনুযায়ী সকল দক্ষতা প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানকে নিবন্ধন জারি করার বষয়ে কাজ করছে জানিয়ে তিনি বলেন, মোট ১০৯টি প্রশিক্ষণ প্রতিষ্ঠান এনএসডিএতে নিবন্ধনের জন্য আবেদন করেছে। যা এখন যাচাই-বাছাই চলছে। তিনি আশা প্রকাশ করেন সকল দক্ষতা প্রশিক্ষণ প্রতিষ্ঠান এনএসডিএ তে নিবন্ধিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন