ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

ব্রাজিলিয়ানদের রাতে নেইমারের গোল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ইউরোপিয়ান ফুটবলে আধিপত্য দেখা গেল ব্রাজিলিয়ানদের। একথা বললে নিশ্চয়ই ভুল হওয়ার কথা নয়। ফরাসি লিগ ওয়ানে পিএসজি-নতে ম্যাচে গোল পেয়েছেন নেইমার। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেড-টটেনহাম হটস্পার ম্যাচে জালের দেখা না পেলেও দুর্দান্ত খেলেছেন ফ্রেড। আরেক ম্যাচে লিভারপুল-এভারটন ম্যাচে গোল পেয়েছেন রিচার্লিসন। গোল বানিয়ে দিয়েছেন আরও দুই ব্রাজিলিয়ান বের্নাদ ও রবার্তো ফিরমিনো। স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির জয়ের রাতে উজ্জ্বল ছিলেন পেলের দেশের উইঙ্গার উইলিয়ান। পুরো মাঠ দাপিয়ে বেড়ানো এই ফুটবলার নিজে গোল না পেলেও করিয়েছেন। ব্রিটিশ গোলরক্ষক টম হিটন অতিমানবীয় দৃঢ়তা না দেখালে জালের দেখাও পেয়ে যেতেন এই ব্রাজিলিয়ান।

ঘরের মাঠে নতের বিপক্ষে ২-০ ব্যবধানে জিতেছে লিগ চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে গোলশূন্য ছিল দুই দল। তবে নেইমারের একটি গোল বাতিল করেছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। খেলার ৫২ মিনিটে অ্যাঙ্গেল ডি মারিয়ার ক্রস থেকে দুর্দান্ত ব্যাক হিলে গোল করেন কিলিয়ান এমবাপ্পে। নির্ধারিত সময়ের ৫ মিনিট আগে পেনাল্টি থেকে পিএসজির জয়ের ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। এ নিয়ে নিজের শেষ ১৩টি পেনাল্টি থেকেই গোল করলেন ব্রাজিলিয়ান তারকা। গত ৫ অক্টোবর লিগে অজির বিপক্ষে ৪-০ ব্যবধানের জয়ে শেষ গোল করেছিলেন নেইমার। পরে লম্বা সময় চোটের কারণে বাইরে ছিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
গত জানুয়ারির পর এই প্রথম কোনো ম্যাচে একসঙ্গে মাঠে নেমে গোলের দেখা পেলেন পিএসজির দুই তারকা ফরোয়ার্ড নেইমার ও এমবাপ্পে। সময়ের হিসেবে ৩১৯দিন পর এবং চলতি মৌসুমে কোনো ম্যাচে একসঙ্গে প্রথম গোল পেলেন তারা। ১৫ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে ফরাসি চ্যাম্পিয়নরা।

ওল্ড ট্র্যাফোর্ডে ফেরাটা সুখকর হয়নি হোসে মরিনহোর। ম্যানচেস্টার ইউনাইটেড কোচের পদ হারানোর পর কালই প্রথম ফিরেছিলেন ক্লাবটির মাঠে, টটেনহামের কোচ হিসেবে। কিন্তু ২-১ গোলের হার নিয়ে ফিরতে হয়েছে টটেনহাম কোচকে। ইউনাইটেডের হয়ে জোড়া গোল করেন মার্কাস রাশফোর্ড। তবে স্বাগতিকদের ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্রেড নজর কেড়ে নেন। মাঝ মাঠে বল কেড়েছেন ১১বার। টটেনহামের হয়ে একমাত্র গোলটি আসে ডেলে আলির পা থেকে।

লিগের আরেক ম্যাচে অ্যানফিল্ডে এভারটনকে ৫-২ গোলে উড়িয়ে দেয় লিভারপুল। অতিথি দলটির হয়ে গোল করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিচার্লিসন। তার গোলটি বানিয়ে দেন ব্রাজিলিয়ান উইঙ্গার বের্নাদ। লিভারপুলের হয়ে গোল বানিয়েছেন ফিরমিনো। ইংলিশ প্রিমিয়ার লিগে এটি ছিল শততম জয় ছিল লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের। ১৫৯ ম্যাচে এসে মাইলফলকটির দেখা পেলেন তিনি। তার চেয়ে দ্রুততম সময়ে মাইলফলকটির দেখা পেয়েছেন শুধু একজনই। হোসে মরিনহো (১৪২ ম্যাচ)।

ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক ম্যাচে টানা দুই হারের পর জয়ের দেখা পেয়েছে চেলসি। ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে অ্যাস্টন ভিলার বিপক্ষে ২-১ ব্যবধানে জিতেছে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল। প্রথমার্থের শুরুতে আব্রাহামের গোলে চেলসি এগিয়ে গেলেও ম্যাচের ৪১তম মিনিটে মিশরীয় মিডফিল্ডার মাহমুদ হাসনের গোলে সমতায় ফেরে অ্যাস্টন। দ্বিতীয়ার্ধে ব্রাজিলিয়ান উইঙ্গারের দাপুটে আক্রমন বেসামাল করে দেয় প্রতিপক্ষের রক্ষনকে। তার ক্রস থেকে ইংলিশ মিডফিল্ডার ম্যাসন মাউন্ট গোল করে জয় নিশ্চিত করেন ব্লুজদের। তারপর টম হিটনের বাধায় জালের দেখা না পেলেও ম্যাচে সবচেয়ে উজ্জ্বল ছিলেন ব্রাজিলিয়ান উইঙ্গার উইলিয়ান। ১৫ ম্যাচে ৯ জয় ও দুই ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে চেলসি।

এক নজরে ফল
পিএসজি ২-০ নতে
টলুসে ১-২ মোনাকো
ম্যানইউ ২-১ টটেনহাম
লিভারপুল ৫-২ এভারটন
চেলসি ২-১ অ্যাস্টন ভিলা
লেস্টার সিটি ২-০ ওয়াটফোর্ড

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন