শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বিরামপুরে কলার বাম্পার ফলন

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

দিনাজপুর জেলার বিরামপুর উপজেলা শস্য ভান্ডার হিসেবে খ্যাত। এ উপজেলায় বাড়ছে কলা চাষ। কলা চাষ লাভজনক হওয়ায় কৃষকেরা কলা আবাদে ঝুঁকছে। কারণ হিসেবে তারা বলছেন, উঁচু জমিতে ধানসহ অন্যান্য রবিশস্য হয় না, জমিগুলো সারা বছর পতিত থাকে, পতিত জমিতে বর্তমানে কলার বাগান করে ভালো ফল পাচ্ছেন চাষিরা। বিরামপুর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে কলা চাষিরা জানান, একবার একটি জমিতে কলার বাগান হলে ৩/৪ বছর কলা পাওয়া যায়। এক একর জমিতে কলা লাগানোর জন্য চারা লাগে ২/৩ শ’ খরচ হয় ৩০/৩৫ হাজার টাকা। এক বছর পর এ কলা বাগান থেকে এক থেকে দেড় লাখ টাকা প্রথম চালানে কলা বিক্রি হয়। এভাবে ৩/৪ বার একই জমি থেকে কলা পাওয়া যায়। বিভিন্ন জাতের কলা বিশেষ করে চিনি চাম্পা, সারভোগ, সরবি কলায় কীটনাশক কম লাগে, জৈব সার পর্যাপ্ত পরিমান দিলে রাসায়নিক সার কম লাগে।

কলা চাষি হাসনুর রহমান জানান, আমি এক একর জমিতে চিনি চাম্পা কলা লাগিয়েছি, ৩শ’টি গাছে কলা ধরছে, প্রতি (ঘাউড়) ৩/৪ শ’ টাকা বিক্রি হচ্ছে। তার জমিতে খরচ হয়েছে ৩০ হাজার টাকার। এক বছর পর প্রথম চালানে তিনি এক লাখ টাকার কলা বিক্রি করছেন। ঐ জমি থেকে ৩/৪ বার কলা পাবেন বলে আশা করছেন। বিরামপুরের দু’শতাধিক চাষি কলা চাষ করছেন। বিরামপুরের বিভিন্ন জাতের কলা দেশের বিভিন্ন এলাকায় পাইকারেরা সরবরাহ করছেন।

বিরামপুর উপজেলা কৃষি অফিসার নিকছন চন্দ্রপাল জানান, এবার বিরামপুর উপজেলার বিভিন্ন এলাকায় পতিত জমিতে দু’শতাধিক চাষি প্রায় ২০ হেক্টার জমিতে কলার বাগান লাগিয়েছেন। বর্তমানে এ উপজেলায় কলার বাম্পার ফলন হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন