শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

বুরুন্ডিতে নিহত ৩৮
ইনকিলাব ডেস্ক : প‚র্ব আফ্রিকার দেশ বুরুন্ডিতে ভ‚মিধসে অন্তত ৩৮ জনের প্রাণহানি হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। এছাড়াও এখন রিপোর্ট পর্যন্ত নিখোঁজ রয়েছে ১০ জন। বৃহস্পতিবার দেশের প্রধান বন্দর বুজুম্বুরা থেকে প্রায় ১২০ কিলোমিটার উত্তরে সিবিটোক প্রদেশের এ ঘটনা ঘটে। পুলিশের এক কর্মকর্তা জানিয়েছে, এ ঘটনায় নায়েমপুন্ডুতে ২২ জন, রুকোম্বে ১৩ জন আর জিকোমেরোতে তিনজন প্রাণ হারায়। রয়টার্স।


বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ
ইনকিলাব ডেস্ক : কাশ্মীরে ইন্টারনেটে নিষেধাজ্ঞা ১২০ দিন পেরিয়ে গেছে। টানা ইন্টারনেটে নিষেধাজ্ঞার কারণে বন্ধ হতে শুরু করেছে কাশ্মীরের গ্রাহকদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। হোয়াটসঅ্যাপের নীতি অনুযায়ী, ১২০ দিন ধরে এই সামাজিক মাধ্যমে কারও অ্যাকাউন্টে কোনো বার্তা আদানপ্রদান বন্ধ থাকলে সেই অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। ফলে এই নীতিতেই কাশ্মীরিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাচ্ছে। এনডিটিভি।


টাকা দিয়ে নাগরিকত্ব
ইনকিলাব ডেস্ক : মাল্টার ‘গোল্ডেন পাসপোর্ট’ স্কিমের মাধ্যমে অন্যান্য দেশের ধনীরা দেশটির নাগরিকত্ব কিনতে পারছে। আর এই ব্যবস্থাটির কড়া সমালোচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন। স্বল্প কর, অভিজাত শিক্ষা এবং রাজনৈতিক কারণে নতুন দেশে বসবাসের জন্য ধনী ব্যক্তিদের কাছে ‘গোল্ডেন পাসপোর্ট’ বিক্রি একটি বড় বৈশ্বিক বাজারে পরিণত হয়েছে। বিবিসি।


বুরুন্ডিতে প্রাণহানি ৩৮
ইনকিলাব ডেস্ক : প‚র্ব আফ্রিকার দেশ বুরুন্ডিতে ভ‚মিধসে অন্তত ৩৮ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। আহত হয়েছে বেশ কয়েকজন। এছাড়াও নিখোঁজ রয়েছে ১০ জন। বৃহস্পতিবার দেশটির সিবিতোক প্রদেশের ভ‚মিধসে হতাহত হয় তারা। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক টুইটবার্তায় জানানো হয়েছে, ভারী বৃষ্টি আর সিবিতোকের
ভ‚মিধসে হতাহত হয়েছে
বেশ কয়েকজন। এএফপি।


প্রত্যাখ্যান ইরানের
ইনকিলাব ডেস্ক : ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মস‚চি চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইরান। দেশটি পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উন্নয়ন করছে বলে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি যে অভিযোগ করেছে তা প্রত্যাখ্যান করেছে তেহরান। জাতিসংঘ মহাসচিবকে লেখা এক চিঠিতে এই অভিযোগ করে ইউরোপীয় দেশ তিনটি। রয়টার্স।


তীব্র দাবানল
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যে প্রায় একশোটি জায়গায় জ্বলছে দাবানল। এর মধ্যে সবচেয়ে মারাত্মক কয়েকটি আগুন জ্বলছে অঙ্গরাজ্যটির রাজধানী সিডনির আশেপাশের এলাকায়। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা থেকে আগুন আরও তীব্র হয়েছে। আর তা নিয়ন্ত্রণে কাজ করছে প্রায় দুই হাজার দমকলকর্মী। বৃহস্পতিবার সিডনির দক্ষিণ প্রান্তের দাবানলের একটি ভিডিও ফুটেজ অনলাইনে ছড়িয়ে পড়েছে। রয়টার্স।


দু’দফা রকেট হামলা
ইনকিলাব ডেস্ক : ইরাকে মার্কিন ঘাঁটিতে দু’দফা রকেট হামলা হয়েছে। ইরাকের নিরাপত্তা বাহিনী জানিয়েছে, রাজধানী বাগদাদের উত্তরের বালাদ বিমান ঘাঁটিতে এ হামলা হয়েছে। ঘাঁটিটি রাজধানী থেকে প্রায় ৮০ কিলোমিটার উত্তরে অবস্থিত। হামলায় ব্যবহার হয়েছে কাতিউশা রকেট। তবে হামলায় কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতি হয় নি। ইরাকের বালাদ বিমান ঘাঁটিতে মোতায়েন রয়েছে প্রশিক্ষণে নিয়োজিত মার্কিন সেনারা। এদিকে, ইরাকের পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে অন্তত পাঁচ দফা রকেট হামলার মাত্র দু’দিন পর এ হামলা হলো। আইন আল-আসাদ ঘাঁটিতে শত শত মার্কিন সেনা মোতায়েন রয়েছে। পার্সটুডে।


ওয়াশিংটনের সমর্থন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র আবারো ইরানে দাঙ্গা সৃষ্টিকারীদের প্রতি সমর্থন ব্যক্ত করেছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রæপের প্রধান ব্রায়ান হুক বলেছেন, সা¤প্রতিক গোলযোগে যারা দাঙ্গা সৃষ্টি করেছে এবং অস্ত্র হাতে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে তাদের প্রতি ওয়াশিংটনের সমর্থন রয়েছে। হুক বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ওই সমর্থন ব্যক্ত করেন। তিনি দাবি করেন, ইরানের নিরাপত্তা বাহিনী গত মাসের বিক্ষোভ দমনের সময় শত শত বিক্ষোভকারীকে হতাহত করেছে। পার্সটুডে।


সামুদ্রিক কাঁকড়ার মৃত্যু
ইনকিলাব ডেস্ক : প্লাস্টিক দ‚ষণের কারণে ভারত মহাসাগরের কোকোস (কিলিং) দ্বীপপুঞ্জের পাঁচ লাখ আট হাজার এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরের হেন্ডারসন দ্বীপের ৬১ হাজার সামুদ্রিক কাঁকড়া মারা গেছে। দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন