ঢাকা, সোমবার , ২৭ জানুয়ারী ২০২০, ১৩ মাঘ ১৪২৬, ০১ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ইসলামী বিশ্ব

গোলান মালভূমি ছেড়ে দিন

ইসরাইলের প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদে আনুষ্ঠানিক প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম | আপডেট : ১২:০৬ এএম, ৭ ডিসেম্বর, ২০১৯

আনুষ্ঠানিকভাবে সিরিয়ার গোলান মালভ‚মি থেকে ইসরাইলকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সাধারণ পরিষদের এক প্রস্তাবে দেশটিকে দখলকৃত পুরো এলাকা ছেড়ে দিতে বলা হয়েছে। মঙ্গলবার দিনভর অধিবেশনে ইসরাইল সংশ্লিষ্ট আরও চারটি পদক্ষেপ অনুমোদন করেছে সাধারণ পরিষদ। তবে আইনগতভাবে এসব প্রস্তাব মানতে বাধ্য নয় তেল আবিব। তবে এসব প্রস্তাবের মধ্য দিয়ে ইসরাইলি দখলদারিত্ব ও অবৈধ বসতি নির্মাণের বিরুদ্ধে আন্তর্জাতিক বিরোধিতা জোরালো হতে পারে বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি। ইসরাইল সিরীয় গোলান মালভ‚মি দখল করে রাখলেও আন্তর্জাতিক স¤প্রদায় তার স্বীকৃতি দেয় না। ১৯৬৭ সালের জুনে আরব-ইসরাইল যুদ্ধের সময় সিরীয় ভূখন্ড গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। সেখান থেকে সিরিয়ান আরব বাসিন্দাদের বেশিরভাগই পালিয়ে যায়। ১৯৭৩ সালে এটি পুনর্দখলের চেষ্টা করেও ব্যর্থ হয় সিরিয়া। ১৯৮১ সালের ৪ ডিসেম্বর একতরফাভাবে ওই এলাকাকে নিজেদের অংশ ঘোষণা করে ইসরাইল। তবে এই দখলদারিত্বের স্বীকৃতি দেয়নি আন্তর্জাতিক স¤প্রদায়। ২০১৮ সালের ১৫ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের গ্রহণ করা এক প্রস্তাবে ইসরাইলকে প‚র্ব জেরুজালেম ও গোলান মালভ‚মিসহ ফিলিস্তিনি ভ‚খন্ডে প্রাকৃতিক সম্পদের শোষণ বন্ধ করতে বলা হয়। বুধবার সাধারণ পরিষদে সিরীয় গোলান মালভ‚মি সংক্রান্ত প্রস্তাবের পক্ষে ৯১টি দেশ ও বিপক্ষে যুক্তরাষ্ট্রসহ ৯টি দেশ ভোট দেয়। আর ৬৫টি দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে। এটিকে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের গ্রহণ করা অপর এক প্রস্তাবের বাস্তবায়ন বলে উল্লেখ করা হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, সিরীয় গোলান উপত্যকায় চলমান দখলদারিত্ব ওই এলাকায় বিস্তৃত ও দীর্ঘমেয়াদী শান্তি স্থাপনের পথ রুদ্ধ করেছে। গোলান প্রস্তাব ছাড়াও বুধবার ইসরাইল সংশ্লিষ্ট আরও চারটি পদক্ষেপ নিয়েছে সাধারণ পরিষদ। এর একটিতে ইসরাইলকে পশ্চিম তীর ও প‚র্ব জেরুজালেমসহ দখলকৃত ফিলিস্তিনি ভ‚মির প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও সংরক্ষণের আহŸান জানানো হয়েছে। আরেকটিতে ইসরাইলকে অবৈধ বসতি নির্মাণ থেকে বিরত থাকতে বলা হয়েছে। অপর এক পদক্ষেপে ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘের বিভিন্ন দফতরের কাজের স্বীকৃতি দেয় সাধারণ পরিষদ। আর সর্বশেষ পদক্ষেপে ফিলিস্তিন সংক্রান্ত তথ্য ও জাতিসংঘের সংশ্লিষ্ট সিদ্ধান্ত বিস্তৃতভাবে ছড়িয়ে দিতে বিশেষ কর্মস‚চি চালিয়ে যাওয়ার অনুরোধ জানানো হয়। আরটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
HABIB ৭ ডিসেম্বর, ২০১৯, ১০:৫১ এএম says : 1
Why Israel is occupied Palestine Jordan and Syrian land ? because some Muslim country collaborate with Israel. some of Muslim hypocrites person are help to destroy Muslim around world...
Total Reply(0)
Moynol Islam Khan ৭ ডিসেম্বর, ২০১৯, ১:০৮ এএম says : 0
নির্লজ্জ ইসরাইল গায়ের জুরে যেখানে ইচ্ছা সেখানেই বসতি স্থাপন করছে সূচ হয়ে ঢুকে কুড়ুল হয়ে বেরোচ্ছে।
Total Reply(0)
Matin Siddique ৭ ডিসেম্বর, ২০১৯, ১:০৮ এএম says : 0
ভাল হ‌য়ে‌ছে, অাশা ক‌রি ইসরা‌ইল দ্রুতই ওখান থে‌কে চ‌লে অাস‌বে ।
Total Reply(0)
Past Bou ৭ ডিসেম্বর, ২০১৯, ১:০৯ এএম says : 0
কোন লাভ নেই। জাতিসংঘ চালায় নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচটা দেশ।
Total Reply(0)
Basir Sarker ৭ ডিসেম্বর, ২০১৯, ১:০৯ এএম says : 0
এখন কাজ নিরাপত্তা পরিষদের
Total Reply(0)
Jamal Musafir ৭ ডিসেম্বর, ২০১৯, ১:০৯ এএম says : 0
শুনবেনা ইসরায়েল কারন শক্তিশালী বিজাতি দেশ গুলোই মুসলিম নিধনের পক্ষে কাজ করছে,, এখানে ফিলিস্তিন মুসলিম দেশ না হলে তো আর ইসরায়েল এমন করতোনা!!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন