বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এল ক্লাসিকো শেষ হ্যাজার্ডের

৪ মাসে রিয়াল মাদ্রিদের ১৬ ফুটবলারের ২৯ চোট!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

চলতি মৌসুমে চোট সমস্যা যেন পিছুই ছাড়ছে না রিয়াল মাদ্রিদের! চোটে জর্জরিত দলটির কোচ জিনেদিন জিদানকে নতুন করে ভাবনায় ফেলেছেন এডেন হ্যাজার্ড। ‘এল ক্লাসিকো’তে খেলা হচ্ছে না এই বেলজিয়ান ফরোয়ার্ডের। তার ডান পায়ের গোড়ালিতে চিড় ধরেছে। পায়ের পেশিতে চোট আছে মার্সেলোরও। সবমিলিয়ে গেল চার মাসে রিয়ালের ১৬ খেলোয়াড় ২৯ বার চোটে পড়েছেন, জানিয়েছে স্প্যানিশ গণমাধ্যম মার্কা।

গেল সপ্তাহে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) মুখোমুখি হয়েছিল রিয়াল। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে স্বদেশী ডিফেন্ডার থমাস মুনিয়েরের ট্যাকলে পায়ে ব্যথা নিয়ে মাঠ ছেড়েছিলেন হ্যাজার্ড। পরীক্ষা-নিরীক্ষার পর জানা গেছে, তার গোড়ালির গাঁটে চিড় ধরা পড়েছে। ফলে বার্সেলোনার বিপক্ষে ‘এল ক্লাসিকো’তে খেলা হচ্ছে না তার।

আগামী ১৯ ডিসেম্বর কাতালান ক্লাবটির মাঠ ক্যাম্প ন্যুতে চলমান ২০১৯-২০ মৌসুমের লা লিগার প্রথম ‘এল ক্লাসিকো’তে মুখোমুখি হবে দল দুটি। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। ম্যাচটি গেল ২৬ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু কাতালুনিয়ার রাজনৈতিক পরিস্থিতির অবনতি হওয়ার কারণে সূচি বদলে দেওয়া হয়। লিগে ১৪ ম্যাচে নয় জয়, চার ড্র ও এক হারে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের অর্জন ৩১ পয়েন্ট। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে শীর্ষে আছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা।

রিয়ালের জন্য আরও বড় দুশ্চিন্তা, মার্সেলোর ঊরুর মাংসপেশি চোট। সেটাতেও আরও পরীক্ষা-নিরীক্ষার পর বোঝা যাবে, বার্সেলোনার বিপক্ষে খেলতে পারবেন কিনা। তবে মার্সেলো না খেললে তার সরাসরি বদলি হিসেবে এই মৌসুমে দলে আসা ফারলাঁ মেন্দিকে খেলাতে পারবেন জিদান। কিন্তু হ্যাজার্ডের বিকল্প কে? মার্কা জানাচ্ছে, সে ক্ষেত্রে ছক বদলে ৪-৪-২ কৌশলে চলে যেতে পারেন রিয়াল কোচ জিদান, আক্রমণে করিম বেনজেমার সঙ্গী হতে পারেন গ্যারেথ বেল।

এবারের মৌসুম শুরুর পর রিয়ালের স্কোয়াডে থাকা মাত্র নয় ফুটবলার এখন পর্যন্ত কোনো চোটে পড়েননি। তারা হলেন- আলফোন্সো আরেওলা, দানি কারভাহাল, রাফায়েল ভারানে, সার্জিও রামোস, আলভারো ওদরিওজোলা, কাসেমিরো, করিম বেনজেমা, মারিয়ানো দিয়াজ ও ভিনিসিয়ুস জুনিয়র। বাকিদের সবাই অন্তত একবার হলেও চোটের শিকার হয়েছেন। লস ব্লাঙ্কোসদের যে ১৬ ফুটবলার গেল চার মাসে চোটে পড়েছেন, তাদের মধ্যে সবচেয়ে গুরুতর হলো মার্কো আসেনসিওর পরিস্থিতি। প্রাক-মৌসুমে চোট পেয়ে হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে যাওয়ার কারণে কমপক্ষে নয় মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন এই স্প্যানিশ মিডফিল্ডার।

তবে ম্যাচের তো এখনো ১৩ দিন বাকি, এখনই কৌশল নিয়ে আলোচনা তাই অনেকটাই বাড়াবাড়ি। তবে হ্যাজার্ডের না থাকাটা রিয়ালকে ভোগানোর কথা। মৌসুমের প্রথমদিকের ছন্দহীন, ফর্মহীন, মুটিয়ে যাওয়া অবস্থা কাটিয়ে বেলজিয়ান ফরোয়ার্ড যে গত কয়েক দিনে ফিরেছিলেন দারুণ ছন্দে। গোল-অ্যাসিস্ট হয়তো দাবিটায় সমর্থন দেয় না। মৌসুমে এখন পর্যন্ত লিগে ২৮ বছর বয়সী ফরোয়ার্ডের গোল মাত্র একটি, করিয়েছেনও একটি। চ্যাম্পিয়নস লিগে কোনো গোল নেই, করিয়েছেন একটি। তবে গত কয়েক দিনে হ্যাজার্ডের খেলা দেখে তাঁকে আরও ফিট, আরওক্ষুরধারই মনে হয়েছে। এমন একজনের চোটে জিদানের কপালে ভাঁজ না পড়ে পারেই না!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন