বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উজ্জীবিত তৃণমূল

৭ বছর পর চট্টগ্রাম উত্তর জেলা আ.লীগের সম্মেলন আজ

রফিকুল ইসলাম সেলিম | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন আজ শনিবার। দীর্ঘ সাত বছর পর এই সম্মেলনকে ঘিরে তৃণমূলের নেতাকর্মীরা এখন উজ্জীবিত। বেশি সংখ্যক নেতাকর্মীর উপস্থিতি নিশ্চিত করতে শেষ সময়ে এসে কনভেনশন হলের বদলে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান লালদীঘি ময়দানে আয়োজন করা হচ্ছে।
সম্মেলনকে ঘিরে বন্দরনগরী ছাড়াও উত্তর চট্টগ্রামের সাতটি উপজেলা ও পৌরসদরে ব্যাপক পোস্টারিং, ব্যানারও ফেস্টুন লাগানো হয়েছে। সর্বত্রই এখন উৎসবের আমেজ। সম্মেলন সফল করতে চলছে শেষ সময়ের প্রস্তুতি।
জেলা আওয়ামী লীগের নেতারা বলছেন, বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলের আগে চট্টগ্রাম মহানগর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন হচ্ছে না। আর তাই উত্তর জেলার এই সম্মেলনে নেতাকর্মীদের উপস্থিতি বাড়াতে চান দলের নেতারা। নেতাকর্মী ও সমর্থকদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি নিশ্চিত করার পাশাপাশি সম্মেলনে শৃঙ্খলার বিষয়টিও গুরুত্বের সাথে দেখা হচ্ছে বলে জানান নেতারা।
নেতাদের আশাবাদ সম্মেলনকে ঘিরে ঐতিহাসিক লালদীঘি ময়দানে আওয়ামী লীগের নেতাকর্মীদের মিলন মেলা বসবে। সম্মেলনের পর নগরীর কাজির দেউড়ির ইন্টারন্যাশনাল কনভেনশন হলে বেলা দুই টায় শুরু হবে কাউন্সিল অধিবেশন। সেখানে সমঝোতা কিংবা ভোটাভুটির মাধ্যমে নতুন নেতা নির্বাচন করা হবে। জেলা সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কারা আসছেন তা নিয়েও দলের সর্বস্তরের নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে। জেলা আওয়ামী লীগের শীর্ষ পদে আসতে চান অনেকে।

বিশেষ করে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে যারা আসতে চান তারা সম্মেলনকে ঘিরে শোডাউনের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। লালদীঘি ময়দানে প্রথম অধিবেশনেই তারা চমক দেখানোর আয়োজন করছেন। এর পাশাপাশি ৩৬৬ জন কাউন্সিলরের সমর্থন আদায়েও নানা তৎপরতা চলছে। কাউন্সিলরদের ভোটের বদলে কেন্দ্র থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নাম ঘোষণা হতে পারে। আর তাই পদ প্রত্যাশীরা কেন্দ্রেও তাদের লবিং জোরদার করেছেন। চট্টগ্রাম উত্তর জেলায় বাড়ি এমন বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতাও তাদের পছন্দের নেতাকে জেলা কমিটির শীর্ষ পদে আনতে কাজ করছেন বলে জানা গেছে।
জেলা আওয়ামী লীগের নেতারা জানান, অতীতে প্রায় সব সময় সমঝোতার ভিত্তিতে জেলা কমিটির শীর্ষ পদে নেতা নির্বাচন হয়েছে। এবারও তেমনটা হতে পারে। তবে কাউন্সিলরদের ভোটাভুটির মাধ্যমে নেতা নির্বাচনের প্রস্তুতিও রয়েছে। সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আসতে একাধিক নেতা তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

সর্বশেষ বিগত ২০১২ সালের ২৫ ডিসেম্বর চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে নূরুল আলম চৌধুরীকে সভাপতি এবং এম এ সালামকে সাধারণ সম্পাদক করা হয়। গত ২৭ জানুয়ারি নুরুল আলম চৌধুরী ইন্তেকাল করেন। সেই থেকে জেলা কমিটির সহ-সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্বে আছেন। তিনি ভারমুক্ত হয়ে সভাপতি হচ্ছেন না, অন্য কেউ সভাপতির দায়িত্ব পাচ্ছেন তা জানা যাবে আজ।

সভাপতি পদে আসতে চান এম এ সালামও। তিনি প্রায় সাড়ে ২৭ বছর উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে তিনি চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান। দলের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন দীর্ঘদিন উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।
এম এ সালাম ইনকিলাবকে বলেন, সম্মেলন অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। ইতোমধ্যে জেলার উপজেলা ও পৌরসভা কমিটির সম্মেলন হয়েছে। তৃণমূল থেকে কাউন্সিলরা জেলা সম্মেলনে যোগ দেবেন। সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে জানিয়ে তিনি বলেন, লালদীঘি ময়দানে আজ ১০ থেকে ১২ হাজার নেতাকর্মীর সমাবেশ ঘটবে।

সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সম্মেলনের উদ্বোধন করবেন দলের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বিশেষ অতিথি থাকবেন প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, যুগ্ম সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, প্রচার ও প্রকাশনা সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, পানিসম্পদ উপমন্ত্রী ও সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, কেন্দ্রীয় উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। সভাপতিত্ব করবেন উত্তর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন