শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

উন্নয়নের সাথে উন্নত জাতি গঠনও চলছে

চুয়েটের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

 তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য হচ্ছে উন্নয়নের পাশাপাশি একটি উন্নত জাতি গঠন করা। উন্নত জাতি গঠন করার জন্য মেধা-মূল্যবোধ, দেশাত্ববোধ, মমত্ববোধের সমন্বয় প্রয়োজন। শুধু বস্তুগত উন্নয়ন দিয়ে খুব বেশিদূর এগিয়ে যাওয়া যাবেনা।

গতকাল (শুক্রবার) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।
ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে দুটি স্বপ্নের কথা বলেছিলেন। একটি হচ্ছে দিনবদল, আরেকটি ডিজিটাল বাংলাদেশ। আজকে দিনবদল হয়েছে। এখন কবিতায় কুঁড়েঘর আছে বাস্তবে কুঁড়েঘর খুঁজে পাওয়া যায়না। আকাশ থেকে চট্টগ্রাম ও ঢাকা শহর চেনা যায়না। একইসাথে ডিজিটাল বাংলাদেশের স্বপ্নও পুরণ হয়েছে। ১৬ কোটি মানুষের দেশে ১৫ কোটি মোবাইল সিম ব্যবহারকারী রয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ সাল নাগাদ বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে রূপান্তর করার স্বপ্নের কথা বলেছেন। আমাদের সম্মিলিত প্রচেষ্টা হবে দেশকে সেই স্বপ্নের ঠিকানায় পৌঁছানো শুধু নয়, দেশের অবকাঠামো উন্নয়ন ও উন্নত জাতি গঠনের ক্ষেত্রেও স্বপ্নের ঠিকানাকে অতিক্রম করা।

দেশ উন্নয়নের মহাসড়কে অদম্য গতিতে এগিয়ে চলছে বঙ্গবন্ধুর স্বপ্ন পুরণের পথে উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ নয়, মধ্যম আয়ের দেশ। গত সাড়ে দশ বছরে পৃথিবীর সবদেশের তুলনায় সবচেয়ে জিডিপি গ্রোথ রেট বেশি ছিল বাংলাদেশের। প্রকৌশলীদের অবদান ও ভুমিকা ব্যতিরেখে এই উন্নয়ন অগ্রগতি কখনো সম্ভব হতোনা।

সিটি মেয়র আজম নাছির উদ্দীন বলেন, বাংলাদেশের প্রত্যেকটি মানুষের ভাগ্যের পরিবর্তনে এবং একটা নিরাপদ ও স্বাধীন আবাস ভুমি গড়ার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দেশ স্বাধীন করেছেন। তার কন্যা যেই লক্ষ্য সোনার বাংলাদেশ বিনির্মাণের জন্য নিরলসভাবে কাজ করে চলেছেন। দেশে বিদেশে বাংলাদেশের সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেয়েছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে পৃথিবীর উন্নত ও সমৃদ্ধ রাষ্ট্রের পর্যায়ে উন্নিত করতে রূপকল্প নির্ধারণ করেছেন। সেই লক্ষ্যে পৌঁছাতে হলে বিভিন্নপর্যায়ে প্রকৌশলীরা যারা আছেন তাদের মেধা, দক্ষতা ও বিচক্ষণতার পরিচয় দিয়ে কার্যকর ভুমিকা রাখতে হবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
ahammad ৭ ডিসেম্বর, ২০১৯, ২:২৫ এএম says : 0
জনাব,আপনাদের সরকার দূনির্তী,স্বজনপ্রিতি আর প্রশাসনপ্রিতীর জন্য দেশবাসী তথা বিশ্ববাসীর দরবারে রোলমডেল হয়ে থাকবে।
Total Reply(0)
shaukaut ৭ ডিসেম্বর, ২০১৯, ২:৫৪ এএম says : 0
eta tokhoni shomvob jokhon jati theke nirokhorota durjobe er jonno amaderke arwo ekhdhap egiee ashte jobe zeno deshe ekti lagorikwo okkhorgean jin na thake evhabeijobe shonar bangla
Total Reply(0)
ash ৭ ডিসেম্বর, ২০১৯, ৫:৩৩ এএম says : 0
HAHAHHAHHAHH ! GOTO 12 BOSORE BANGALI JATIR KI KONO WNOOOTI HOESE ??? AMI TO BOLBO ROSHATOLE POWCHESE, OBONOTIR CHOROME
Total Reply(0)
Nannu chowhan ৭ ডিসেম্বর, ২০১৯, ৭:০৭ এএম says : 0
Deshe manusher shushto shothik bak shadhinota o manusher rashtrio odhikarke domaia kono shushaon o onnoto jati ghoton kora shomvob noy.... Domaia kokho
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন