শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরাকে বিক্ষোভকারীদের ওপর এবার সিরিজ হামলা, নিহত ১৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ১:২৫ পিএম

ইরাকের রাজধানী বাগদাদে বিক্ষোভকারীদের ওপর একদল অজ্ঞাত দুষ্কৃতিকারীর সিরিজ হামলা করেছে। এতে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। নিরাপত্তা বাহিনী ও হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তাও রয়েছেন। গতকাল শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানায়, গতকাল শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের খিলানি স্কয়ারে বিক্ষোভকারীদের ওপর একটি গাড়ির ভেতর থেকে বন্দুকধারীরা গুলি চালায়। এরপর বিক্ষোভকারীরা সেখান থেকে দৌড়ে পালাতে শুরু করেন। বন্দুকধারীদের গুলিতে ততক্ষণে অন্তত ১৫ জন নিহত হন।

বিক্ষোভের মূল কেন্দ্রবিন্দু বাগদাদের তাহরির স্কয়ারেও গতকাল শুক্রবার হামলা চালায় বন্দুকধারীরা। এতে অন্তত ৬০ জন নিহত হয়েছেন। তাহরির স্কয়ারে তার মাত্র একদিন আগে ছুরিকাঘাতে ১৩ জন নিহত হয়েছেন।

ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, হামলাকারীরা বিভিন্ন গাড়ি থেকে গুলিবর্ষণ শুরু করলে জীবন বাঁচাতে বাগদাদের খিলানি স্কয়ার থেকে দৌড়ে পালাতে শুরু করে বিক্ষোভকারীরা।
বাগদাদের বিক্ষোভের কেন্দ্রস্থল তাহরির স্কয়ার সংলগ্ন এলাকাতেও হামলা চালানো হয়েছে। সেখানে অন্তত ৬০ জন আহত হয়েছেন। তবে কারা এসব হামলা চালিয়েছে তা এখনো পরিষ্কার নয়।

গত ১ সেপ্টেম্বর থেকে কর্মসংস্থানের সংকট, নিম্নমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে বাগদাদের রাজপথে নামেন কয়েক হাজার বিক্ষোভকারী। নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলের অনুসারী না হয়েও রাষ্ট্রীয় কার্যক্রমে অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধের আওয়াজ নিয়ে রাজপথে নামেন আন্দোলনকারীরা। নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস ও গুলি চালিয়ে তাদের ওপর চড়াও হলে এই বিক্ষোভ আরো জোরালো হয়ে ওঠে, ছড়িয়ে পড়ে বিভিন্ন শহরে। বিশেষ করে শিয়া অধ্যুষিত দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করে।

ইরাকের আধাসরকারি মানবাধিকার কমিশন জানিয়েছে, গত ১ অক্টোবর বিক্ষোভ শুরুর পর থেকে এ পর্যন্ত ৪৬০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১৭ হাজার।
জাতিসংঘ ও ইরাকের মানবাধিকার কমিশনের মতে, বেশিরভাগ হতাহতের ঘটনা ঘটেছে বিক্ষোভকারীদের ওপর সরকারি বাহিনীর মাত্রাতিরিক্ত বল প্রয়োগ ও গুলিবর্ষণের ফলে। এর মধ্যেই শুক্রবার অজ্ঞাত দুষ্কৃতিকারীদের গুলিতে হতাহতের ঘটনা ঘটলো।

গত অক্টোবর থেকে সরকারবিরোধী বিক্ষোভে শতাধিক নিহত হয়েছেন, আহত হয়েছেন হাজারেরও ওপরে। এ বিক্ষোভে বেশ কয়েকজন নিরাপত্তাকর্মীও নিহত হয়েছেন। বিক্ষোভের মুখে দেশটির প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদী গত সপ্তাহে পদত্যাগ করেছেন। সূত্র: ইন্ডিপেনডেন্ট, আনাদোলু এজেন্সি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন