ঢাকা, রোববার , ২৬ জানুয়ারী ২০২০, ১২ মাঘ ১৪২৬, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পার্লামেন্টের সামনে এমপিদের পেঁয়াজ বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ৩:২২ পিএম

ভারতে পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশটির পার্লামেন্টের সামনে প্রধান বিরোধী দল কংগ্রেসের এমপিরা বিক্ষোভ প্রদর্শন করেছেন। গত বৃহস্পতিবার তারা ‘মুদ্রাস্ফীতিতে পেঁয়াজের মার, নীরব কেন মোদি সরকার’, ‘কী রকম এ মোদি রাজ, ব্যয়বহুল রেশন, দামি পেঁয়াজ’ প্রভৃতি লেখা ও পেঁয়াজের ছবিসংবলিত পোস্টার প্রদর্শন করাসহ কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। কংগ্রেসের এমপিরা এ সময় ঝুড়িতে ও হাতে পেঁয়াজ নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। খবর : পার্সটুডে।

উপস্থিত ছিলেন সাড়ে তিন মাস পর হাজত থেকে বেরিয়ে আসার একদিন পরই কংগ্রেস নেতা সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরমও এই বিক্ষোভে অংশ নেন। তিনি বলেন, 'এই সরকার আমার কণ্ঠ রুখতে পারবে না।'

তৃণমূল কংগ্রেস নেতা সুখেন্দু শেখর রায় প্রতিবাদ করে বলেন, 'মহারাষ্ট্রের পেঁয়াজ চাষিরা যেখানে ৮ থেকে ১০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করতে বাধ্য হচ্ছে, সেখানে সাড়া দেশে এরকম ১০০ টাকা ১৫০ টাকা কেজি পেঁয়াজের দাম! আমার কাছে খবর আছে এবং খবরের কাগজেও বেরিয়েছে যে মালদহ সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রচুর পেঁয়াজ যাচ্ছে। তাদের নাকি রপ্তানির সমস্ত কাগজপত্র থাকায় পুলিশ কিছু করতেও পারছে না।’

তিনি বলেন, ‘এই সরকার চোরাকারবারিদের প্রশ্রয় দিচ্ছে, মজুতদারদের প্রশ্রয় দিচ্ছে বলে আজকে দেশে পেঁয়াজের এই অবস্থা। এর বিরুদ্ধে সব রাজনৈতিক দলের ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ করা প্রয়োজন।’ এর আগে গত মঙ্গলবার পেঁয়াজের মালা পড়ে সংসদ চত্বরে বিক্ষোভ করেন আম আদমি পার্টির (এএপি) নেতারা।
ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারাম বুধবার বলেছেন, পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে রাখতে সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে। এগুলোর মধ্যে রয়েছে রান্নার এই উপকরণ সংরক্ষণের জন্য প্রযুক্তির ব্যবস্থা করা।

সম্প্রতি দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা বিদেশ থেকে ১ লাখ ২০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমোদন দিয়েছে। মিসর থেকে ৬ হাজার ৯০ টন পেঁয়াজ চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে দিল্লিতে পৌঁছার কথা রয়েছে। সম্প্রতি তুরস্কের কাছ থেকেও ১১ হাজার টন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।

চলতি মৌসুমে ভারতে পেঁয়াজের উৎপাদন কম হওয়ার কারণে দেশটিতে চাহিদা বেড়ে গেছে। মূল্য নিয়ন্ত্রণে রাখতে রফতানি বন্ধ করা হয়েছে। মিসর ও তুরস্ক থেকে আমদানি করা হচ্ছে। ভারতে এখন পেঁয়াজের কেজি গড়ে ১০০ রুপিতে বিক্রি হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন