শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

উৎপাদনে একধাপ এগিয়ে মধ্যপাড়া পাথর খনি

পার্বতীপুর (দিনাজপুর) থেকে এম এ জলিল সরকার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ৩:২৮ পিএম

দিনাজপুরের পার্বতীপুরে অবস্থিত দেশের একমাত্র পাথর খনি মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিঃ। পাথর উৎপাদনে পূর্বের সকল রেকর্ড ভেঙ্গে এবারে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। ২০১৮-২০১৯ অর্থবছরে প্রতিষ্ঠানটি ৭ কোটি ২৬ লক্ষ টাকা মুনাফা অর্জন করেছে। খনির সর্বোচ্চে মুনাফা এইটি প্রথম। ২০১৭-২০১৮ অর্থবছরে খনিতে ৩ কোটি ৫১ লক্ষ টাকা ক্ষতিগ্রস্ত হয়। খনিটি বাণিজ্যিক ভাবে উৎপাদনে যায় ২০০৭ সালে ২৫ মে। প্রথম অবস্থায় দৈনিক ১৫’শ থেকে ১৮’শ টন পাথর উত্তোলন করে। এবং পরে নেমে আসে ৫’শ টনে। শুরু ৬ বছরে খনিতে লোকসান গুনতে হয় ১০০ কোটি টাকা । ২০১৪ সালে ২৪ ফেব্রæয়ারীতে রক্ষনাবেক্ষনের দায়িত্ব পায় বেলারুশের ঠিকাদার প্রতিষ্ঠান জার্মানীয়া টেষ্ট কনসোর্টিয়ম’র (জিটিসি)। ঠিকাদার প্রতিষ্ঠানটি ১৭১.৮৬ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময় ৬ বছরের ৯২ লক্ষ টন পাথর উত্তোলনের চুক্তিবদ্ধ হয়। ঠিকাদার প্রতিষ্ঠানটি তিন শিফটের পাথর তোলা শুরু করে। ২০১৭-২০১৮ অর্থবছরে খনির ক্ষতি দ্বারা ৩ কোটি ৫১ লক্ষ টাকা । সব কিছু প্রতিকুলতা কাটিয়ে ২০১৮-২০১৯ অর্থবছরের খনি লাভ হয় ৭ কোটি ২৬ লক্ষ টাকা। পাথর খনি প্রথমবারের মতো লাভজনক প্রতিষ্ঠানে উন্নীত হওয়ায় এ উপলক্ষে গতকাল শুক্রবার খনি পরিচালনা এবং উৎপাদন কাজে নিয়োজিত বেলারুশভিত্তিক ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়ামের (জি.টি.সি) পক্ষ থেকে খনির অভ্যন্তরে এবং খনি এলাকার পৃথক তিন স্থানে বেলা ৩টায় প্রীতিভোজের আয়োজন করা হয়।

ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া টেষ্ট কনসোর্টিয়ম’র (জিটিসি) চেয়ারম্যান ড. মোঃ সিরাজুল ইসলাম কাজীর সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডঃ মোঃ মোস্তাফিজুর রহমান ফিজার এম.পি। প্রধান অতিথি বলেন, দেশের একমাত্র ভূ-গর্ভ থেকে উৎপাদিত পাথর খনি মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিঃ। এ খনি থেকে প্রতিদিন তিন শিফটে ৬হাজার মেঃটন পাথর উৎপাদিত হচ্ছে এখন। এর মাধ্যমে ঠিকারদারী প্রতিষ্ঠানটি পূর্বের সকল রেকর্ড ভঙ্গ করে বর্তমানে উৎপাদনে শীর্ষে রয়েছে। ফলে খনিটি একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে বলে দাবি জিটিসির। উৎপাদিত এসব পাথরের গুণগতমান ভালো হওয়ায় সরকারী বে-সরকারী সকল প্রতিষ্ঠানে ব্যবহারের জন্য সংশ্লিষ্ট সকলকে আহবান জানিয়েছেন প্রধান অতিথি। সেই সাথে জিটিসি’র নির্বাহী পরিচালক জাবেদ সিদ্দিকীকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান মোঃ হাফিজুল ইসলাম প্রমানিক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ শাহানাজ মিথুন মুন্নী, পার্বতীপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোখলেছুর রহমান, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান মাসুদুর রহমান শাহ প্রমুখ। পরে এলকাবাসীর চিত্ত বিনোদনের জন্য এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন